বাংলা নিউজ > ময়দান > IND vs SA: জেনে নিন কোন কোন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি!
একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি
একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি

IND vs SA: জেনে নিন কোন কোন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি!

একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি! সেহওয়াগ-দ্রাবিড়-পন্টিংকে কি পিছনে ফেলতে পারবেন?

আজ থেকে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টস পার্কে অনুষ্ঠিত হচ্ছে দুই দলের লড়াই। এই ম্যাচে সকলের নজর রয়েছে বিরাট কোহলির দিকে। রানের খরা মিটিয়ে নতুন ইতিহাস কি গড়তে পারবেন টিম ইন্ডিয়ার অধিনায়ক? সেঞ্চুরিয়ানে বিরাটের রেকর্ড ভালো। গত সফরে এই মাঠেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন তিনি। তিনিই বিশ্বের প্রথম অধিনায়ক যিনি এই মাঠে টেস্ট সেঞ্চুরি করেছিলেন। প্রায় চার বছর পর আবার সেঞ্চুরিয়ানে খেলবেন বিরাট কোহলি। এই ম্যাচে ব্যাটিংয়ে সফল হলে রাহুল দ্রাবিড় ও রিকি পন্টিংয়ের রেকর্ড ভাঙতে পারেন তিনি।

৭৬২ দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করতে পারেননি বিরাট কোহলি। এ বছর টেস্টে কোহলির পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে শেষ সেঞ্চুরি করেছিলেন তিনি। সেঞ্চুরি করার পর এখন দুই বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। বিরাট কবে তার পরের সেঞ্চুরি করবেন তা নিয়ে সব সময়ই আলোচনা চলছে। ক্রিকেট ভক্তরা চায় বিরাট আরও একটি সেঞ্চুরি করে সচিন তেন্ডুলকরের ১০০ সেঞ্চুরির দিকে পা বাড়ান।

সেঞ্চুরিয়ানে বিরাট কোহলি সেঞ্চুরি করলে, তিনি স্টিভ স্মিথকে পিছনে ফেলে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের মধ্যে ১৫ নম্বরে পৌঁছে যাবেন। বিরাট ও স্মিথের নামে ২৭-২৭ টেস্ট সেঞ্চুরি রয়েছে। কোহলি যদি ২৮তম সেঞ্চুরি পূর্ণ করেন, তাহলে তিনি হাশিম আমলা এবং মাইকেল ক্লার্কের সমানে চলে আসবেন। এই দুই ক্রিকেটারই তাদের টেস্ট ক্যারিয়ারে ২৮-২৮ টেস্ট সেঞ্চুরি করেছিলেন।

সেঞ্চুরিয়ান টেস্টে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের রেকর্ডের সমান করতে পারেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে পন্টিংয়ের নামে ৭১টি সেঞ্চুরি রয়েছে। একই সময়ে, বিরাট এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি করেছেন। এছাড়া অধিনায়ক হিসেবে পন্টিংয়ের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও ভাঙতে পারেন বিরাট। অস্ট্রেলিয়ার অধিনায়কত্বে পন্টিং সব ফর্ম্যাটে ৪১টি সেঞ্চুরি করেছিলেন। একই সঙ্গে অধিনায়ক হিসেবে ৪১টি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টেই এই রেকর্ড ভাঙতে পারেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড় ও বীরেন্দ্র সেহওয়াগের রেকর্ড ভাঙতে পারেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১২ টেস্ট ম্যাচে ১০৭৫ রান করেছেন বিরাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে তার প্রয়োজন ২৩১ রান। রাহুল দ্রাবিড় ১২৫২ রান করেছেন এবং বীরেন্দ্র সেহওয়াগ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হয়ে ১৩০৬ রান করেছেন। এছাড়া এই টেস্ট সিরিজে ক্যারিয়ারে আট হাজার রান এবং বিদেশের মাটিতে চার হাজার রান পূর্ণ করার সুযোগ রয়েছে বিরাটের সামনে।

বন্ধ করুন