বাংলা নিউজ > ময়দান > IND vs SL: কঠিন উইকেটেও ঋষভ ঝড়, হেলায় ভাঙলেন কপিলের দীর্ঘদিনের রেকর্ড
অর্ধশতরান করে বেঙ্গালুরুতে ঋষভ পন্তের সেলিব্রেশন। ছবি- এপি। (AP)

IND vs SL: কঠিন উইকেটেও ঋষভ ঝড়, হেলায় ভাঙলেন কপিলের দীর্ঘদিনের রেকর্ড

  • বেঙ্গালুরুতে দ্বিতীয় ইনিংসে ৩১ বলে ৫০ রান করেন পন্ত।

বেঙ্গালুরুতে ঋষভ ঝড়। চিন্নাস্বামীতে যেখানে স্পিনিং পিচে রান করতে ব্যাটাররা হিমশিম খাচ্ছেন, সেখানেই চার, ছয়ের বন্যায় নিজের জাত চেনালেন ঋষভ পন্ত। অর্ধশতরান তো করলেনইস গড়ে ফেললেন রেকর্ডও।

প্রথম ইনিংসে ২৬ বলে আক্রমণাত্মক ৩৯ রান করলেও অর্ধশতরান হাতছাড়া হয়েছিল পন্তের। তবে দ্বিতীয় ইনিংসে সেই সুযোগ হাতছাড়া করলেন না তিনি। মাত্র ২৮ বলেই নিজের অর্ধশতরান পূরণ করে ফেললেন তারকা ভারতীয় ব্যাটার। ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে এটাই দ্রুততম অর্ধশতরান। পন্ত ৪০ বছর পুরনো কপিল দেবের রেকর্ড ভাঙলেন এই ইনিংসে। কপিল ১৯৮২ সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে ৩০ বলে নিজের অর্ধশতরান করেছিলেন। তার দুই বল আগেই পন্ত সেই কীর্তি করে দেখালেন।

গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালের ময়দানে শার্দুল ঠাকুরও এই রেকর্ড ভাঙার কাছাকাছি চলে আসেন। তবে ৩১ বলে ৫০ করে অল্পের জন্য তা হাতছাড়া হয় তাঁর। এছাড়া বীরেন্দ্র সেহওয়াগ চেন্নাইয়ের চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধেই ২০০৮ সালে ৩২ বলে ৫০ রান করেন, যা এই তালিকায় বর্তমানে চতুর্থ স্থানে রয়েছে। অবশ্য সর্বকালীন তালিকায় কিন্তু পন্ত দ্রুততম ৫০ করেননি, এমনকী এই তালিকায় প্রথম ১০-এ নেই তিনি। সেই কৃতিত্ব রয়েছে মিসবাহ উল হকের। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২১ বলে ৫০ করেছিলেন।

বন্ধ করুন