বাংলা নিউজ > ময়দান > IND vs WI: ধোনি-যুবির রেকর্ড ভাঙার সুযোগ, শিখর স্পর্শ করতে পারেন কোহলির মাইলফলকও

IND vs WI: ধোনি-যুবির রেকর্ড ভাঙার সুযোগ, শিখর স্পর্শ করতে পারেন কোহলির মাইলফলকও

ধোনি, যুবির রেকর্ড ভাঙতে পারেন, শিখর স্পর্শ করতে পারেন কোহলিকে।

ধাওয়ান তাঁর কেরিয়ারে দ্বিতীয় বারের মতো ভারতকে নেতৃত্ব দেবেন। তাঁর সামনে কয়েকটি ব্যক্তিগত মাইস্টোন ছোঁয়ার সুযোগ রয়েছে। ৩৬ বছরের তারকা কোহলির থেকে মাত্র এক ধাপ পিছিয়ে রয়েছেন। কোহলি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতীয় প্লেয়ারদের মধ্যে সবচেয়ে বেশি ওয়ান ডে ম্যাচ খেলেছেন।

শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারত শুক্রবার ত্রিনিদাদে তিন ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজের প্রথম ম্যাচটি খেলতে নামবে। রোহিত শর্মা এবং বিরাট কোহলি সহ প্রথম সারির প্লেয়ারদের অনুপস্থিতিতে, ধাওয়ান দলের অধিনায়কত্ব করবেন। প্রসঙ্গত, গত বছর শ্রীলঙ্কায় দিয়ে তাদের বিরুদ্ধে সিরিজেও অধিনায়ক ছিলেন শিখর।

ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআইতে শিখর সে ভাবে নজর কাড়তে পারেননি। এ বার তাঁর নিজেকে প্রমাণ করার পালা। বিশেষ করে তাঁর কাঁধে যখন ভারতের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: শিখরের সঙ্গে ওপেন করবেন কে? জাদেজা না খেললে কী হতে পারে ভারতের একাদশ

২০১০ সালে অভিষেকের পর থেকে ধাওয়ান ভারতের হয়ে ৩৪টি টেস্ট, ১৫২টি ওডিআই এবং ৬৮টি টি-টোয়েন্টি খেলেছেন। আইপিএলের মঞ্চেও একজন প্রমাণিত পারফর্মার। তিনি কিন্তু শুধুমাত্র ওয়ানডে প্লেয়ার হিসেবে নন, টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিতে চাইবেন। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন সামনেই রয়েছে।

এর আগে মে মাসে বাঁ-হাতি ওপেনার বলেছিলেন যে, টি-টোয়েন্টি ফরম্যাটকে এখনও তাঁর অনেক কিছু দেওয়ার রয়েছে। কারণ তিনি আরও তিন বছর সর্বোচ্চ স্তরে খেলতে চান।

আরও পড়ুন: রাহুল কোভিড পজিটিভ হওয়ার পর ফের ধাক্কা ভারতীয় শিবিরে, ODI সিরিজে অনিশ্চিত জাদেজা

ধাওয়ান তাঁর কেরিয়ারে দ্বিতীয় বারের মতো ভারতকে নেতৃত্ব দেবেন। তাঁর সামনে কয়েকটি ব্যক্তিগত মাইস্টোন ছোঁয়ার সুযোগ রয়েছে। ৩৬ বছরের তারকা কোহলির থেকে মাত্র এক ধাপ পিছিয়ে রয়েছেন। কোহলি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতীয় প্লেয়ারদের মধ্যে সবচেয়ে বেশি ওয়ান ডে ম্যাচ খেলেছেন।

ওয়েস্ট ইন্ডিজে রান করার ক্ষেত্রেও কোহলি শীর্ষে রয়েছেন। চারটি শতরান সহ ৭৯০ রান করেছেন তিনি। ধাওয়ান আবার ১৪ ম্যাচে মাত্র ৩৪৮ রান করতে পেরেছেন ওয়েস্ট ইন্ডিজে। তবে তিনি এই সিরিজে কোহলির কাছাকাছি চলে যেতে পারেন এবং রোহিত শর্মা, যুবরাজ সিং ও এমএস ধোনিকে ছাড়িয়ে যেতে পারেন।

প্রাক্তন অধিনায়ক ধোনি ৪৫৮ রান করেছেন (১৫ ম্যাচ), যেখানে যুবরাজ এবং রোহিত যথাক্রমে ৪১৯ এবং ৪০৮ রান সংগ্রহ করেছেন।

ওয়ানডেতে ভারতের ব্যাটসম্যানদের সবচেয়ে বেশি রান

বিরাট কোহলি- ১৫ ম্যাচে ৭৯০ রান

এমএস ধোনি- ১৫ ম্যাচে ৪৫৮ রান

যুবরাজ সিং- ১৪ ম্যাচে ৪১৯ রান

রোহিত শর্মা- ১৪ ম্যাচে ৪০৮ রান

শিখর ধাওয়ান- ১৪ ম্যাচে ৩৪৮ রান

বিসিসিআই-এর শেয়ার করা একটি ভিডিয়োতে শিখর ধাওয়ান বৃহস্পতিবার ব্যাখ্যা করেছেন যে, সিরিজটি তরুণ সদস্যদের প্রতিভা দেখানোর জন্য একটি বড় প্ল্যাটফর্ম। শিখরের দাবি, ‘সুতরাং যে তরুণেরা এই সফরে রয়েছেন, ওরা শুধু তরুণ নয়, পরিণতও বটে। ওরা ওয়েস্ট ইন্ডিজে খেলার সুযোগ পাবে। এবং ওরা আইপিএলেও খেলেছে।’

বন্ধ করুন