বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, WTC Final 2023: ৪৪৪ রান তাড়া করে জয়? টেস্টের আগের পরিসংখ্যান কিন্তু ভারতকেই চাপে রাখছে, জিতলে রেকর্ড হবে

IND vs AUS, WTC Final 2023: ৪৪৪ রান তাড়া করে জয়? টেস্টের আগের পরিসংখ্যান কিন্তু ভারতকেই চাপে রাখছে, জিতলে রেকর্ড হবে

জিততে হলে ভারতকে রেকর্ড রান তাড়া করে সাফল্য পেতে হবে।

২০০৩ সালের মে মাসে সেন্ট জনসে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এটাই এখনও পর্যন্ত টেস্টে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নজির। ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছেছিল ক্যারিবিয়ানরা। এর থেকে বেশি রানের লক্ষ্য তাড়া করে কখনও কোনও দল টেস্ট জেতেনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জিততে হলে ভারতকে ৪৪৪ রান করতে হবে। কিন্তু এই ওভালে এই রান তাড়া করে জেতা, একেবারেই সহজ বিষয় নয়। পুরনো পরিসংখ্যান দেখলতে আঁতকে উঠবেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। তা হলে কি দ্বিতীয় স্করণের ফাইনালও হাতছাড়া হতে বসেছে ভারতের?

এর আগে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ২০০৩ সালের মে মাসে সেন্ট জনসে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এটাই এখনও পর্যন্ত টেস্টে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নজির। ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছেছিল ক্যারিবিয়ানরা। এর থেকে বেশি রানের লক্ষ্য তাড়া করে কখনও কোনও দল টেস্ট জেতেনি।

এ ছাড়াও ২০০৮ সালে পার্থে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেট হারিয়ে ৪১৪ রান তাড়া করে অজিদের বিরুদ্ধেই জয় ছিনিয়ে নিয়েছিল। ভারত আবার ১৯৭৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনে ৪ উইকেট হারিয়ে ৪০৬ রান তাড়া করে জিতেছিল। ১৯৪৮ সালে লিডসে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়া ৩ উইকেট হারিয়ে ৪০৪ রান তাড়া করে জিতেছিল। ২০২১ সালে উইন্ডিজ আবার চট্টগ্রামে এসে ৭ উইকেট হারিয়ে ৩৯৫ রান তাড়া করে জিতেছিল। অর্থাৎ টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪৪৪ রান তাড়া করে জয় এখনও কোনও দল পায়নি। ভারত জিতলে বিশ্ব রেকর্ড করবে।

আরও পড়ুন: আয়ারল্যান্ডের বিরুদ্ধে T20 Series-এ দলে ফিরতে মরিয়া বুমরাহ- বড় আপডেট দিলেন কার্তিক

মজার বিষয় হল, এই ওভালেই ২০০৭ সালের এপ্রিলে কাউন্টির ম্যাচে সারের সামনে ৫০৩ রানের লক্ষ্য রেখেছিল হ্যাম্পশায়ার। তবে সারে কিন্তু ৪৬৭ রানে পৌঁছেছিল। কিন্তু লক্ষ্য এত বড় ছিল যে শেষ রক্ষা হয়নি। তারা ৩৫ রানে ম্যাচটি হেরে যায়। কিন্তু ওভালে ৪৪৪ রান না হওয়ার কথা নয়।

এ ছাড়া ১৯২৫ সালের জুনে আবার এই ওভালে সারের বিরুদ্ধে প্রথম ইনিংসে অনেকটা পিছিয়ে পড়েও, দ্বিতীয় ইনিংসে ৪২৬ রানের লক্ষ্য তাড়া করে ৬ উইকেটে জয় ছিনিয়ে নিয়েছিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: রাহানে-শার্দুল জুটি টপ অর্ডারকে বড় বার্তা দিয়েছে- রোহিত, কোহলিকে চিমটি সৌরভের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভারত প্রথম ইনিংসে ১৭৩ রান পিছিয়ে ছিল। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৮০ রান করে ডিক্লেয়ার করে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। লক্ষ্যে পৌঁছতে গোটা একদিন এবং একটি সেশন পাবেন রোহিতরা। আর অস্ট্রেলিয়ার লক্ষ্য থাকবে প্রথম ইনিংসের মতো দ্রুত ভারতকে অলআউট করা।

শনিবার চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের বিরতিতে ৩৭৪ রানে এগিয়ে ছিল অজিরা। লাঞ্চের এক ঘন্টা পরে সেই লিড বাড়িয়ে ৪৪৩ করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। সপ্তম উইকেটে ৯৩ রান যোগ করেন অ্যালেক্স ক্যারি এবং মিচেল স্টার্ক। ৫৭ বলে ৪১ রান করে আউট হন অজি পেসার। ৬৬ রানে অপরাজিত থাকেন ক্যারি। কামিন্স আউট হওয়া মাত্র ইনিংস ডিক্লেয়ার করা হয়।

ভাবা হচ্ছিল সাড়ে চারশো লিড নেওয়ার পর হয়তো ইনিংস ঘোষণা করবেন কামিন্স। কিন্তু ভারতকে অলআউট করার জন্য সাড়ে চারখানা সেশন হাতে রাখলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। এত বড় রান তাড়া করে ভারত জিততে পারলে, সেটা রেকর্ড হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? 'জয় হো' নিয়ে রামগোপালের দাবি ওড়ালেন গায়ক মনোনয়ন জমা দিয়ে একী কাণ্ড ঘটালেন মহুয়া! কমিশনে নালিশ করল বিজেপি প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ, টিকিট পেলেন আনসু-রীতিকা মাত্র ১৫ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক বেআইনি নির্মাণ হলেই জল, বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে, বিজ্ঞপ্তি পুরসভার IPL 2024-এ তিনবার ২৫০ টপকে বিশ্বরেকর্ড হায়দরাবাদের, এমন নজির CSK বা MI-এরও নেই প্রতিদিন ১২টি ডিম খেলেও বাড়ে না কোলেস্টেরল! গবেষণায় চমকপ্রদ তথ্য ‘বাঙালির… অপমান!’ শিক্ষাবিদদের সঙ্গে দেখা করেননি রাজ্যপাল, ক্ষুব্ধ ব্রাত্য ‘আমি বাঙাল…’, আদিবাসী বাড়িতে মধ্যাহ্নভোজ, ঘটিদের প্রিয় কোন খাবার চেয়ে খেলেন রচনা ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড

Latest IPL News

মাত্র ১৫ বলে অর্ধশতরান! SRH-র ট্র্যাভিস হেডের জবাব দিলেন DC-র ফ্রেজার ম্যাকগার্ক ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.