বাংলা নিউজ > ময়দান > ১১ বছর পর অনূর্ধ্ব ১৬ এশিয়ান বাস্কেটবলে জয়ের মুখ দেখল ভারতীয় দল
বাস্কেটবলে জয়ের মুখ দেখল ভারতীয় দল। ছবি: টুইটার

১১ বছর পর অনূর্ধ্ব ১৬ এশিয়ান বাস্কেটবলে জয়ের মুখ দেখল ভারতীয় দল

  • ২০১১ সালে শেষবার ভারতীয় দল তাদের গ্রুপ লিগের তিনটি ম্যাচের মধ্যে দুটিতে জয় পেয়েছিল। যদিও পরবর্তী সময়ে তারা সেই বছর ১২ তম স্থানে তাদের অভিযান শেষ করেছিল।

শুভব্রত মুখার্জি: একটা, দুটো বছর নয় টানা ১১ বছরের খরা কাটিয়ে জয়ের সরণীতে ফিরল অনুর্ধ্ব-১৬ ভারতীয় বাস্কেটবল দল। ফিবা আয়োজিত অনূর্ধ্ব-১৬ বাস্কেটবল প্রতিযোগিতায় লিগ পর্যায়ে জয়ের মুখ দেখল ভারতীয় 'হুপস্টাররা'। কাতারের দোহাতে বসেছে এই চ্যাম্পিয়নশিপের আসর। সেখানে ভারতকে তাদের প্রথম ম্যাচে বড় হারের সম্মুখীন হতে হয়েছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তবে দ্বিতীয় ম্যাচেই বাহরিনের বিরুদ্ধে অনবদ্য খেলে ঘুরে দাঁড়াল তারা।

৮০-৪১ পয়েন্টে বাহরিনকে কার্যত দুরমুশ করল ভারতীয় 'কেজাররা'। প্রসঙ্গত এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ৪৩ নম্বরে রয়েছে বাহরিন দল। আর ৫০ নম্বরে রয়েছে ভারতীয় দল। ফলে স্বাভাবিকভাবেই এই জয় বড় কৃতিত্বের। এই জয়ের ফলে ভারতীয় হুপস্টাররা শেষ করল এক দশকেরও বেশি সময়ের যন্ত্রণা।

প্রসঙ্গত ২০১১ সালে শেষবার ভারতীয় দল তাদের গ্রুপ লিগের তিনটি ম্যাচের মধ্যে দুটিতে জয় পেয়েছিল। যদিও পরবর্তী সময়ে তারা সেই বছর ১২ তম স্থানে তাদের অভিযান শেষ করেছিল। পরবর্তীতে ২০১৩, ২০১৫ এবং ২০১৮ সালের টুর্নামেন্টে ভারতীয় দল একটিও ম্যাচ না জিতে ঘরে ফিরে আসে। ২০১৩ এবং ২০১৫ সালে ভারত তাদের সবকটি গ্রুপ ম্যাচে হেরে ক্লাসিফিকেশন ম্যাচ জিতে ১৩ নম্বরে শেষ করে। ২০১৮ সালে তিনটি ম্যাচের তিনটিতেই হারে ভারত। এবারও ভারতের শুরুটা খারাপ হয়েছিল। অজিদের কাছে তাদের হারতে হয় ৯৫-৪৭ পয়েন্টে। তবে দ্বিতীয় ম্যাচেই তারা অনবদ্য কামব্যাক করে ৩৯ পয়েন্টের ব্যবধানে বাহরিনকে হারিয়ে কাটিয়ে ফেলল ১১ বছরের খরা।

বন্ধ করুন