বাংলা নিউজ > ময়দান > AIFF-র মতো ব্যানের মুখে IOA? সময়সীমা বেঁধে দিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি
আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি

AIFF-র মতো ব্যানের মুখে IOA? সময়সীমা বেঁধে দিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি

  • নির্বাচনের মধ্যে দিয়ে বেছে নিতে হবে নয়া অফিস বিয়ারারদের। না হলে পড়তে হবে সমস্যায়। গত বছর মুম্বইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইওসির গুরুত্বপূর্ণ মিটিংয়ের। সেই মিটিংও স্থগিত করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি: চলতি বছরের অগস্ট মাসেই খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে ভারতীয় ক্রীড়াজগতকে। স্বাধীনতা দিবসের দিনেই ভারতীয় ফুটবল ফেডারেশন অর্থাৎ এআইএফএফের উপর নিষেধাজ্ঞা নেমে এসেছিল। অভিযোগ ছিল তৃতীয় পক্ষের হস্তক্ষেপের। যদিও পরবর্তীতে নির্বাচন করে বোর্ড গঠনের আশ্বাসে ১১ দিনের মাথাতে উঠে গিয়েছিল নিষেধাজ্ঞা। এবার ভারতের অপর এক অ্যাসোসিয়েশনের কপালেও ঝুলছে নিষেধাজ্ঞার খাড়া। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (আইওএ), আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের (আইওসি) তরফে জানিয়ে দেওয়া হয়েছে ডিসেম্বরের মধ্যে সব 'ঠিক' করতে হবে। না হলে নেমে আসতে পারে নিষেধাজ্ঞার খাড়া।

নির্বাচনের মধ্যে দিয়ে বেছে নিতে হবে নয়া অফিস বিয়ারারদের। না হলে পড়তে হবে সমস্যায়। গত বছর মুম্বইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইওসির গুরুত্বপূর্ণ মিটিংয়ের। সেই মিটিংও স্থগিত করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। আইওএর সেক্রেটারি জেনারেল রাজিব মেহেতাকে আইওসির তরফে জানিয়ে দেওয়া হয়েছে তারা আইওএর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট অনিল খান্নাকে কোনও স্বীকৃতি দিচ্ছেন না। বুধবার এবং বৃহস্পতিবার লসানে আইওসির এক্সিকিউটিভ কমিটির মিটিং বসেছিল। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইওসির তরফে আইওএর পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে কোর্ট কেস, গর্ভনেন্সের খামতি, আভ্যন্তরীন কোন্দলের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনকে চূড়ান্ত সতর্কবার্তা দেওয়া হয়েছে। এরপরও কাজ না হলে ডিসেম্বরের পরে নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে আইওএ। আর সেই ঘটনা যদি ঘটে তাহলে কোনও ভারতীয় অ্যাথলিট ভারতের নাম, পতাকা অলিম্পিক বা অন্য কোনও আন্তর্জাতিক ইভেন্টে ব্যবহার করতে পারবে না।

বন্ধ করুন