বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: ফের বিতর্কের শিরোনামে মানকাডিং, ব্র্যাভোকে এক হাত নিলেন প্রসাদ
বল করার আগেই ক্রিজ ছেড়ে কয়েক গজ এগিয়ে গেছেন ব্র্যাভো (ছবি-বিসিসিআই টুইটার)
বল করার আগেই ক্রিজ ছেড়ে কয়েক গজ এগিয়ে গেছেন ব্র্যাভো (ছবি-বিসিসিআই টুইটার)

IPL 2021: ফের বিতর্কের শিরোনামে মানকাডিং, ব্র্যাভোকে এক হাত নিলেন প্রসাদ

  • ভারতের প্রাক্তন বোলার ভেঙ্কাটেশ প্রসাদ এই ছবি পোস্ট করে প্রশ্ন করেন, বোলাররা যদি দাগ পার করে শাস্তি পায়, তাহলে ব্যাটসম্যানরা দাগ পার করলে শাস্তি পাবেনা কেন?

আইপিএলে-এর শিরোনামে ফের জায়গা করে নিল বিতর্কিত মানকাডিং। সোমাবার চেন্নাই সুপার কিংস(CSK) বনাম রাজস্থান রয়্যালস (RR) খেলায় আরও একবার উঠে এলো মানকাডিং বিতর্ক। এদিনের ম্যাচের চেন্নাই সুপার কিংসের ইনিংসের শেষ ওভারে বল করতে আসেন রাজস্থান রয়্যালসের বোলার মুস্তাফিজুর রহমান। তখন বল করার সময় বোলারের পা লাইনের বাইরে থাকার জন্য আম্পায়ার নো ডাকেন। ক্যামেরা যখন বোলারের পাটিতে জুম করে দেখানোর চেষ্টা করেন তখনই আরও একটি ছবি ফুটে ওঠে। দেখা যায় নন স্ট্রাইক এন্ড দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান ডোয়েন ব্র্যাভো নিজের জায়গা থেকে বেশ কিছু গজ এগিয়ে গেছেন।

এই ছবি নিজের সোশ্যাল মিডিয়াতে দিয়ে দেন ভারতের প্রাক্তন বোলার ভেঙ্কাটেশ প্রসাদ। ছবিটি দিয়ে তিনি প্রশ্ন করেন, বোলাররা যদি দাগ পার করে শাস্তি পায়, তাহলে ব্যাটসম্যানরা দাগ পার করলে শাস্তি পাবেনা কেন। 

কয়েক বছর আগেই আইপিএল-এ এমনই এক ঘটনা ঘটেছিল। তখন রাজস্থানের বাটলারকে এভাবেই ক্রিজ ছেড়েছিলেন, এবং তখন তাঁকে মানকাডিংয়ের মাধ্যমে আউট করেছিলেন অশ্বিন। তখন কড়া সমালোচনার মধ্যে পড়তে হয়েছিল ততকালীন পঞ্জাব অধিয়নায়ককে। অনেকেই বলেছিলেন খেলার স্পিরিট নষ্ট করেছেন অশ্বিন।

দু বছর পরে আবার সেই মানকাডিংয়ের প্রসঙ্গ সকলের সামনে চলে আসে। ব্র্যাভোর ছবি পোস্টা করার পরেই সোশ্যাল মিডিয়াতে ঝড় ওঠে। প্রসাদ জানান যদি বোলাররা নো বলের শাস্তি পেতে পারে তাহলে ব্যাটসম্যানরা শাস্তি পাবেননা কেন?

১৯৪৭ সালে ভারত যখন অস্ট্রেলিয়ার ট্যুরে গিয়ে অজিদের বিরুদ্ধে মাঠে নামে, তখন ভিনু মানকড় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান বিল ব্রাউনকে দু’বার এভাবেই আউট করেছিলেন। তখন থেকে এই আউটকে মানকাডিং বলা হয়ে থাকে। 

ক্রিকেট ইতিহাসে বহুবার এর চর্চা হয়েছিল। বিশ্ব ক্রিকেট এই ঘটনাকে নিয়ে দু’ভাগ হয়েছে। অনেকে মনে করেন এই আউট ঠিক। আবার অনেকে মনে করেন এই আউট হলে খেলার স্পিরিট নষ্ট হয়। তবে এদিন প্রসাদের এই টুইট অনেককেই ভাবাবে।

বন্ধ করুন