বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: কপিরাইট কেসে ফাঁসল GT! ২ গুজরাটি গান চালাতে পারবেন না হার্দিকরা

IPL 2023: কপিরাইট কেসে ফাঁসল GT! ২ গুজরাটি গান চালাতে পারবেন না হার্দিকরা

অনুমতি না নিয়ে গান ব্যবহার করে কপিরাইট মামলা হল গুজরাট টাইটানসের। ছবি- টুইটার

অনুমতি না নিয়ে গান ব্যবহার করায় কপিরাইট কেসে ফাঁসল গুজরাট টাইটানস। দুই গুজরাটি গান চালাতে পারবে না তারা।

খারাপ সময় কাটছে না গুজরাট টাইটানসের। গত বছরের চ্যাম্পিয়ন দল তারা। এই বছর আইপিএলের দারুণ শুরু করেও প্রথম কোয়ালিফায়ার ম্যাচে চেন্নাইয়ের কাছে হারতে হয়েছে তাদের। এখন গুজরাটকে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে নামতে হবে। তবে তার আগেই টাইটানসের বিরুদ্ধে আদালতে মামলা হল। দুটি জনপ্রিয় গুজরাটি গান বাজানোর ক্ষেত্রে তাদের বিরুদ্ধে কপিরাইটের অভিযোগ এনেছে এই সংগঠন। বুধবার গান্ধীনগর বাণিজ্যিক আদালতে হলফনামা দিয়ে গুজরাট টাইটানস ফ্র্যাঞ্চাইজি জানিয়েছে, তারা এই দুটি গান আর বাজাবে না।

গান্ধীনগর বাণিজ্যিক আদালতে রেকর্ড মিউজিক পারফরম্যান্স লিমিটেড নামের একটি কপিরাইট সংস্থা গুজরাট টাইটানসের বিরুদ্ধে মামলা দায়ের করে। এই সংস্থা ভারত সরকার দ্বারা স্বীকৃত। সংস্থার পক্ষ থেকে টাইটানসের বিরুদ্ধে অভিযোগ করে বলা হয়, ২০২২ সাল থেকে গান দুটি বাজাচ্ছে আইপিএলের টাইটানস কর্তৃপক্ষ। তবে গান বাজানোর ক্ষেত্রে কোনও রকম লাইসেন্স করা নেই এই ফ্র্যাঞ্চাইজির। এমনকী কোনও রকম অনুমতিও নেয়নি তারা। গত বছর থেকে গান দুটি ব্যবহার করেছে। এই দায়ের করা মামলায় আরও জানানো হয়েছে, রেকর্ড মিউজিক পারফরম্যান্স লিমিটেডের সদস্য শ্রীরাম অডিও এবং টেলিফিল্ম এই গান দুটির আসল মালিক। তাদের কাছেই সত্তা রয়েছে।

আরএমপিএল এর আইনজীবী রোহান লাভকুমার আদালতকে জানান, এই বিষয়ের উপর গুরুত্ব দিয়ে না দেখলে গুজরাট টাইটানস আগামীতেও বাণিজ্যিক উদ্দেশ্যে এই গান দুটি ব্যবহার করবে। এর সঙ্গে তারা লাইসেন্স নেওয়ার জন্য কপিরাইট প্রাপ্ত সংস্থার থেকে কোনও অনুমতি নেবে না। এই মামলায় গুজরাট টাইটানসের সঙ্গে সঙ্গেই ডিএনএ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড, বিসিসিআই, গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন সহ আরও একটি সংস্থাকে যুক্ত করা হয়েছে। অন্যদিকে ডিএনএ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড আবার গুজরাট টাইটানসের মিউজিক অ্যাসোসিয়েট পার্টনার।

আদালতে মামলা চলার মাঝে ডিএনএ এন্টারটেনমেন্ট প্রাইভেট লিমিটেড এবং গুজরাট টাইটানসের আইনজীবীরা আদালতের কাছে অতিরিক্ত সময় চান। বিপক্ষের আইনজীবী তাতে বাধা দিয়ে জানান, আমদাবাদে আগামী ২৬ এবং ২৮ মে দ্বিতীয় কোয়ালিফায়ার এবং ফাইনাল রয়েছে। তারপরে যদি আদালতে এই মামলা ওঠে তাহলে তার কোনও যুক্তি থাকবে না। তখন গুজরাট টাইটান্স এর পক্ষের আইনজীবীরা জানান, আগামী কোয়ালিফায়ার ম্যাচ এবং ফাইনালে তারা এই দুটি গান বাজাবেন না।

এছাড়াও অভিযোগকারীর পক্ষ আদালতকে জানিয়েছে যে ২০২২ সালে তারা চাঁদখেদা পুলিশ স্টেশনে লিখিতভাবে এই বিষয়ে অভিযোগ জানিয়েছিলেন। তা সত্ত্বেও গুজরাট টাইটানস কোনও রকম লাইসেন্স না নিয়ে এই গান দুটি বাজিয়ে যান। যদি গুজরাট টাইটানস তাদের থেকে গান দুটি বাজানো লাইসেন্স নিত তাহলে ম্যাচপ্রতি ১.৫ লক্ষ টাকা করে পেতেন তারা। এখন সেই কপিরাইট সংস্থা জরিমানা হিসাবে ১০.৫০ লক্ষ টাকা লাইসেন্স ফি বাবদ ধার্য করেছেন আদালতের কাছে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‌ ‘‌তিন বছর ধরে বিজেপির বি–টিম হয়ে কাজ করছে’‌, ভাঙড় থেকে নওশাদকে তোপ অভিষেকের সেবক হাউজের ফিরে পেল রামকৃষ্ণ মিশন, মহারাজদের থাকতে হচ্ছে পুলিশি পাহারায় মোদী জিতলেই মমতাজি জেলে, HT-র সঙ্গে একান্ত কথায় কেজরি, ‘পদত্যাগ করব না’ ‘এই যে ডক্টর বাবু…’, হিরণের চুরির অভিযোগ, নিজ ব্যাঙ্কের নথি সোশ্যালে পোস্ট দেবের রাজস্থানের বিরুদ্ধে RCB হারতেই বদলা CSK-র…কাটা ঘায়ে নুনের ছিটে রায়াডু,তুষারের মার্কিন যুক্তরাষ্ট্রের কাছেও হার! লজ্জা ঢাকতে উইকেটের ওপর দায় চাপালেন শান্ত ঘূর্ণিঝড় রেমালের জেরে কলকাতা ভাসবে অতিভারী বৃষ্টিতে, জারি কমলা সতর্কতা বর-সন্তান না থাকার আফশোস নেই মনে! সারেগামাপা-য় কাকে ‘ছেলে’ বলে ডাকলেন হৈমন্তী England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা

Latest IPL News

রাজস্থানের বিরুদ্ধে RCB হারতেই বদলা CSK-র…কাটা ঘায়ে নুনের ছিটে রায়াডু,তুষারের 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.