বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: এখনও পর্যন্ত IPL-এ বেগুনি টুপি কারা জিতেছেন জানেন?
কাগিসো রাবাডা।
কাগিসো রাবাডা।

IPL 2021: এখনও পর্যন্ত IPL-এ বেগুনি টুপি কারা জিতেছেন জানেন?

  • ২০০৮ সালে রাজস্থান রয়্যালসের সোহেল তনভীর থেকে ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাডা। বেগুনি টুপির দখল নিয়েছিলেন আর কোন ক্রিকেটার?

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরেই ১৪তম আইপিএলের ঘণ্টা বেজে যাবে। করোনার মাঝেও এ বারের আইপিএল ঘিরে তুমুল উন্মাদনা। কে কার রেকর্ড ভাঙবে, নতুন কোন রেকর্ড হবে, এই সব নিয়ে চলছে নানা জল্পনা। 

আইপিএল-কে বলা হয়ে মূলত ব্যাটসম্যানদেরই খেলা। রানের পাহাড় গড়ে তাঁরা। চার, ছক্কা যত হাঁকায়, ততই হাততালির জোর বাড়ে। এই ব্যাটসম্যানদের যাঁরা টেক্কা দেন, সেই সমস্ত বোলারদের দক্ষতাকে স্যালুট করতেই হয়। আর যে বোলাররা সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেন, তাঁদের বেগুনি টুপি পরিয়ে সম্মান জানানো হয়। গত ১৩ বছর ধরে কোন কোন বোলার এই বেগুনি টুপি পেয়েছেন, সেটা কি জানেন?

২০০৮: পাকিস্তানের পেসার সোহেল তানভীর প্রথম বার এই বেগুনি টুপি পান। সে বার তিনি রাজস্থান রয়্যালসের হয়ে ২২টি উইকেট নিয়েছিলেন। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ১৪ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট।

২০০৯: এই বছর ডেকান চার্জার্স চ্যাম্পিয়ন হয়েছিলেন। আর ডেকানেরই আরপি সিং ১৬ ম্যাচে ২৩টি উইকেট নিয়ে বেগুনি টুপি দখল করেছিলেন।

২০১০: এই বছর একজন স্পিনার বেগুনি টুপি পান। ডেকান চার্জাসের প্রজ্ঞান ওঝা ১৬ ম্যাচে ২৩টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হন।

২০১১: মুম্বই ইন্ডিয়ান্সের পেসার লাসিথ মালিঙ্গা ২৮টি উইকেট নিয়েছিলেন। তবে তাঁর এই সাফল্যের পরেও মুম্বই চ্যাম্পিয়ন হতে পারেনি।

২০১২: দক্ষিণ আফ্রিকার মর্নি মর্কেল ২৫টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেন। দিল্লি ডেয়ার ডেভিসলের হয়ে খেলেছিলেন মর্কেল। সে বার দিল্লি তৃতীয় স্থানে শেষ করেছিল।

২০১৩: ওয়েস্ট ইন্ডিজের অল রাউন্ডার ডোয়েন ব্র্যাভো মোট ৩২টি উইকেট নিয়েছিলেন। আর এটা আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করার রেকর্ড। এখনও পর্যন্ত কোনও বোলার এক মরশুমে এত উইকেট সংগ্রহ করতে পারেননি।

২০১৪: চেন্নাই সুপার কিংসের একেবারে তরুণ বোলার মোহিত শর্মা ১৬ ম্যাচে ২৩টি উইকেট নিয়ে বেগুনি টুপি দাবীদার হন।

২০১৫: চেন্নাই সুপার কিংসের ডোয়েন ব্র্যাভো ফের সর্বোচ্চ উইকেট শিকারী হন। তিনি এই বছর ২৬টি উইকেট নেন। তিনিই প্রথম বোলার, যিনি আইপিএলের ইতিহাসে দু'বার বেগুনি টুপি পেয়েছিলেন। সে বার ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে যায় চেন্নাই।

২০১৬: প্রথম বার আইপিএল জয়ের স্বাদ পায় সানরাইজার্স হায়দরাবাদ। এই বছরই তাদের গুরুত্বপূর্ণ বোলার ভুবনেশ্বর কুমার ২৩টি উইকেট সংগ্রহ করে বেগুনি টুপি দখল করেন।

২০১৭: এই বছর আবার ভুবনেশ্বর কুমারই সর্বোচ্চ উইকেট সংগ্রহ করে বেগুনি টুপি জিতে নেন। ২৬টি উইকেট পেয়েছিলেন তিনি।

২০১৮: অস্ট্রেলিয়ার অল রাউন্ডার অ্যান্ড্রু টাই কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে খেলতে এসেছিলেন। তিনি মোট ২৪ উইকেট নিয়েছিলেন।

২০১৯: ৪০ বছরের ইমরান তাহির সকলকে চমকে দিয়ে বেগুনি টুপির দখল নেন। ২৬টি উইকেট নিয়ে চেন্নাই সুপার কিংসের এই বোলার দেখিয়ে দিয়েছিলেন, বয়স শুধুমাত্র একটি সংখ্যা। তবে তাঁর এই সাফল্য আরও মধুর হতো যদি চেন্নাই চ্যাম্পিয়ন হত। কিন্তু ফাইনালে ফের মুম্বইয়ের কাছে হেরে যায় সিএসকে।

২০২০: দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাডা আর মুম্বই ইন্ডিয়ান্সের জসপ্রীত বুমরাহের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলেছিল। শেষ বাজি জিতে নেন রাবাডা। ৩০টি উইকেট নিয়ে বেগুনি টুপি দখল করেন তিনি। বুমরাহ নিয়েছিলেন ২৭টি উইকেট। তবে মুম্বই চ্যাম্পিয়ন হওয়ায় বেগুনি টুপি না পাওয়ার আর কোনও আফসোস ছিল না ভারতীয় বোলারের।

বন্ধ করুন