বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Litton Das for KKR in IPL 2023: T20I-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সবথেকে দ্রুত রান! KKR-র ‘রোগ’ সারাতে পারেন লিটনই

Litton Das for KKR in IPL 2023: T20I-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সবথেকে দ্রুত রান! KKR-র ‘রোগ’ সারাতে পারেন লিটনই

লিটন দাস। (ছবি সৌজন্যে এএফপি)

Litton Das for KKR in IPL 2023: পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে'তে সবথেকে দ্রুত রান করেছেন লিটন দাস। ক্রিকেটের পরিভাষায় পাওয়ার প্লে'তে সেরা স্ট্রাইক রেটের তালিকার শীর্ষে আছেন। যা আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) ‘রোগ’ সারাতে পারে।

মাত্র ৫০ লাখ টাকায় কি সবথেকে দামি খেলোয়াড়কে পেয়ে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)? বাংলাদেশের তারকা লিটন দাসের লাগাতার ভালো পারফরম্যান্সের পর এমনই মনে করছেন অনেকে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল যে ২০২২ সালের আইপিএলের পাওয়ার প্লে'তে কেকেআরের যে ‘রোগ’ দেখা গিয়েছিল, তা সারানোর দাওয়াই আছে ‘ডক্টর’ লিটনের কাছে। কিন্তু কী লিটনের কাছে এমন জরিবুটি আছে? পরিসংখ্যান বলছে, পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে'তে সবথেকে দ্রুত রান করেছেন। ক্রিকেটের পরিভাষায় পাওয়ার প্লে'তে সেরা স্ট্রাইক রেটের তালিকার শীর্ষে আছেন লিটন।

পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে'তে সেরা স্ট্রাইক রেট (ন্যূনতম)

  • লিটন দাস (বাংলাদেশ): ৬৪ টি ইনিংসে বাংলাদেশের তারকার স্ট্রাইক রেট ১৪২.৫৭। হাঁকিয়েছেন মোট ৩৮ টি ছক্কা।
  • কুইন্টন ডি'কক (দক্ষিণ আফ্রিকা): প্রোটিয়া তারকার স্ট্রাইক রেট ১৪১.৫১। ৭৮ টি ইনিংসে মোট ৫৮ টি ছক্কা হাঁকিয়েছেন।
  • মহম্মদ শাহজাদ (আফগানিস্তান): মোট ৬৩ টি ইনিংস খেলেছেন বিস্ফোরক ওপেনার। স্ট্রাইক রেট ১৪০.৪৭। মেরেছেন মোট ৪০ টি ছক্কা।

২০২২ সালের আইপিএলের পাওয়ার প্লে'তে কেকেআরের পারফরম্যান্স

  • বনাম চেন্নাই সুপার কিংস: বিনা উইকেটে ৪৩ রান।
  • বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: তিন উইকেটে ৪৪ রান।
  • বনাম পঞ্জাব কিংস: দুই উইকেটে ৫১ রান।
  • বনাম মুম্বই ইন্ডিয়ান্স: দুই উইকেটে ৩৫ রান।
  • বনাম দিল্লি ক্যাপিটালস: দুই উইকেটে ৪৩ রান।
  • বনাম সানরাইজার্স হায়দরাবাদ: তিন উইকেটে ৩৮ রান।
  • বনাম রাজস্থান রয়্যালস: এক উইকেটে ৫৭ রান।
  • বনাম গুজরাট টাইটানস: তিন উইকেটে ৩৪ রান।
  • বনাম দিল্লি ক্যাপিটালস: দুই উইকেটে ২৯ রান।
  • বনাম রাজস্থান রয়্যালস: দুই উইকেটে ৩২ রান।
  • বনাম লখনউ সুপার জায়েন্টস: তিন উইকেটে ২৫ রান। 
  • বনাম মুম্বই ইন্ডিয়ান্স: এক উইকেটে ৬৪ রান।
  • বনাম সানরাইজার্স হায়দরাবাদ: এক উইকেটে ৫৫ রান।
  • বনাম লখনউ সুপার জায়েন্টস: দুই উইকেটে ৬০ রান।

গতবার আইপিএলে যে বিষয়গুলি কেকেআরকে ডুবিয়েছিল, সেটার মধ্যে অন্যতম ছিল পাওয়ার প্লে। প্রথম ছয় ওভারে কেকেআর এমনই ঝিমিয়ে ব্যাটিং করত যে ম্যাচটা কার্যত সেখানেই শেষ হয়ে যেত। পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের আইপিএলে ব্যাটিং পাওয়ার প্লে'তে ৫০৪ বলে মোট ৫১০ রান করেছিল কেকেআর। অর্থাৎ স্ট্রাইক রেট ছিল মাত্র ১১৯.৬। যা আধুনিক টি-টোয়েন্টির যুগে একেবারেই জঘন্য। 

আরও পড়ুন: Litton Das in BAN vs IRE T20I: বাংলাদেশের T20 ইতিহাসে দ্রুততম অর্ধশতরান KKR-র লিটনের, স্ত্রী বললেন ‘হরে কৃষ্ণ’

আর ঠিক সেখানেই কেকেআরের কাছে ‘জিনি’ হতে পারেন লিটন। কারণ পাওয়ার প্লে'তে যে ওরকম ঠুকঠুক করে খেলবেন না বাংলাদেশ তারকা, তা তাঁর স্ট্রাইক রেটের দিকে চোখ রাখলেই পরিষ্কার হয়ে যাবে। তাতে পাওয়ার প্লে'তে রান বেশি উঠবে কেকেআরের। ইনিংসের শেষের দিকে রানের গতি আরও বাড়িয়ে দলের মোট রানটা বাড়ানো যাবে। সেইসঙ্গে লিটনের মারকুটে মনোভাবের কারণে বিপক্ষ চাপে পড়ে যাবে। তাতে আক্রমণাত্মক ফিল্ডিংয়ের পরিবর্তে রক্ষণাত্মক ফিল্ডিং সাজানোর প্রবণতা বাড়বে। ফায়দা পাবেন অন্য ব্যাটাররা।

আরও পড়ুন: KKR coach on new captain for IPL 2023: শাকিব, লিটনরা থাকতেও রানাকে কেন অধিনায়ক করা হল? মুখ খুললেন KKR-র কোচ

তবে লিটন যে খেলাটা খেলবেন, তাতে একটা ঝুঁকির জায়গা বা রিস্ক ফ্যাক্টর থাকবেই। মারতে গিয়ে কোনওদিন কম রানেই আউট হয়ে যেতে পারেন। কিন্তু সেটা ভেয়ে খোলসের ভিতরে ঢুকে খেললে কোনও লাভ হবে না। শেষে গিয়ে হারতেও হবে। সংশ্লিষ্ট মহলের মতে, লিটন বিধ্বংসী খেললে আন্দ্রে রাসেলের উপরও চাপ কমবে। বিশেষত বড় রান তাড়া করার ক্ষেত্রে সব চাপ তাঁর উপর এসে পড়বে না।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল ‘BJP নেতার থেকে ৩৫ লাখ টাকা উদ্ধার, পরদিন পুলিশ সুপারকে সরাল কমিশন’,তোপ অভিষেকের অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.