বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > মুরলিকে খেলতেও যুবিকে গুরু মন্ত্র দিয়েছিলেন সচিন
সচিন তেন্ডুলকরের সঙ্গে যুবরাজ সিং ও মুথাইয়া মুরলিধরন (ছবি-গেটি ইমেজ)
সচিন তেন্ডুলকরের সঙ্গে যুবরাজ সিং ও মুথাইয়া মুরলিধরন (ছবি-গেটি ইমেজ)

মুরলিকে খেলতেও যুবিকে গুরু মন্ত্র দিয়েছিলেন সচিন

যুবরাজ নিজের ক্যারিয়ারের শুরু থেকেই ফাস্ট বোলারদের বিরুদ্ধে খুব স্বাচ্ছন্দ্যবোধ করতেন এবং গতির বিরুদ্ধে ভাল ব্যাটিং করতেন। কিন্তু স্পিন বোলিংয়ে বহুবার বিপর্যস্ত হয়েছেন যুবরাজ। বিশেষ করে মুথাইয়া মুরলিধরনের মতো বোলারদের সামনে বারবার সমস্যায় পড়তেন যুবরাজ। 

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান যুবরাজ সিং তার দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। তাঁকে সিক্সার কিং-ও বলা হত। টিম ইন্ডিয়া ২০০৭সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল। সেই দলের অন্থম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেনযুবরাজ সিং। উভয় বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। একই সঙ্গে যুবরাজকে তার সময়ের সেরা অলরাউন্ডার হিসেবেও বিবেচনা করা হয়।

যুবরাজ নিজের ক্যারিয়ারের শুরু থেকেই ফাস্ট বোলারদের বিরুদ্ধে খুব স্বাচ্ছন্দ্যবোধ করতেন এবং গতির বিরুদ্ধে ভাল ব্যাটিং করতেন। কিন্তু স্পিন বোলিংয়ে বহুবার বিপর্যস্ত হয়েছেন যুবরাজ। বিশেষ করে মুথাইয়া মুরলিধরনের মতো বোলারদের সামনে বারবার সমস্যায় পড়তেন যুবরাজ। সিক্সার কিং বলেছেন কীভাবে কিংবদন্তি ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর তাঁকে মুথাইয়া মুরলিধরনের মতো বোলারদের বিরুদ্ধে ব্যাটিং করতে সাহায্য করেছিলেন। একটি সাক্ষাৎকারে যুবরাজ বলেছিলেন যে একবার তিনি সচিনকে জিজ্ঞাসা করেছিলেন কীভাবেমুথাইয়া মুরলিধরনের মতো স্পিন বোলারদের বিরুদ্ধে আরও ভাল খেলা যায়।

সেই সময় সচিন তাঁকে সুইপ শটে উন্নতি করতে বলেন। যুবি বলেন,‘আমি সচিনকে জিজ্ঞাসা করেছিলাম মুরলিধরনের বিরুদ্ধে কীভাবে কাউন্টার করব? সেই সময় তিনি আমায় সুইপ শটে কাজ করতে বলেন।প্রথম দিকে স্পিন বোলারদের বিরুদ্ধে সুইপ শট খেলতে গিয়ে অনেকবার আউট হয়েছি।কিন্তু পরিশ্রম করে বারবার অনুশীলন করার পরে স্পিনারদের বিরুদ্ধে সুইপ শট খেলতে গিয়ে অনেক রান করেছি।’

কী কারণে প্রথম থেকে পেস বোলিং এর বিরুদ্ধে ভাল খেলতেন যুবরাজ সিং। উত্তরে যুবি বলেছেন যে ছোটবেলা থেকেই তাঁকে তার বাবা দ্রুত পিচে খেলার জন্য প্রস্তুত করেছিলেন। যুবরাজ বলেন, ‘বাবা আমাকে ১৭ গজ থেকে ভেজা বল দিয়ে বল করতেন। সেই অনুশীলনের কারণেই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় ভাল খেলতে পারতেন।’

বন্ধ করুন