বাংলা নিউজ > ময়দান > ক্যারিবিয়ান সফরে বাদ পড়ে অবসর নেওয়ার চিন্তা করেছিলেন জেমস অ্যান্ডারসন
ক্যারিবিয়ান সফরে বাদ পড়ে অবসর নেওয়ার চিন্তা করেছিলেন জেমস অ্যান্ডারসন। ছবি: টুইটার

ক্যারিবিয়ান সফরে বাদ পড়ে অবসর নেওয়ার চিন্তা করেছিলেন জেমস অ্যান্ডারসন

  • দুই তারকা ক্রিকেটারকে বাদ দেওয়ার পরেও ভার ফল করতে পারেনি দল। ক্রেগ ব্রাথওয়েটের দলের কাছে ১-০ ব্যবধানে হেরে টেস্ট সিরিজ হাতছাড়া করেছিল সফরকারীরা।

শুভব্রত মুখার্জি: ইংল্যান্ড সিনিয়র দলের শুধু নয় গোটা ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা পেসার জেমস অ্যান্ডারসন।টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় মুথাইয়া মুরলিধরন, শেন ওয়ার্নের পরেই তৃতীয় স্থানে রয়েছেন তিনি।সর্বশেষ অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ৪-১ ফলে পর্যুদস্ত হয়ার পরেই দল থেকে বাদ পড়েছিলেন জেমস অ্যান্ডরসন। অভিজ্ঞ এই পেসারকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় ইংল্যান্ড। যা একেবারেই মেনে নিতে পারেননি তিনি। ফলে ক্রিকেট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ৩৯ বছর বয়সি এই পেসার।

প্রসঙ্গত অ্যান্ডারসন ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ সফরে স্টুয়ার্ট ব্রডকেও বাদ দিয়েছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড, ইসিবি। দুই তারকা ক্রিকেটারকে বাদ দেওয়ার পরেও ভার ফল করতে পারেনি দল। ক্রেগ ব্রাথওয়েটের দলের কাছে ১-০ ব্যবধানে হেরে টেস্ট সিরিজ হাতছাড়া করেছিল সফরকারীরা।

ফলে গুঞ্জন ছড়িয়েছিল রুটের সঙ্গে বনিবনা না হওয়ার ফলেই দলে জায়গা হয়নি অ্যান্ডারসনের। ক্যারিবিয়ান সফরে টেস্ট সিরিজ হারার পর ব্যর্থতার দায় কাঁধে নিয়ে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান রুট। তার জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন অলরাউন্ডার বেন স্টোকস। টেস্ট দলের হেড কোচের দায়িত্ব পেয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

লেস্টারে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জেমস অ্যান্ডারসন জানান 'আমার অবসর নিয়ে ভেবেছি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়ার পর নিজেকে প্রশ্ন করেছিলাম। আমি ক্রিকেট খেলাটা আদৌ চালিয়ে যেতে চাই কিনা? যখন অপ্রত্যাশিত কিছু ঘটে তখন আপনি অন্যান্য বিষয় নিয়ে ভাবা শুরু করবেন, এটাই স্বাভাবিক। যত বেশি সময় যাবে, তত বেশি খেলতে চাই। পরিবারের সঙ্গেও বিষয়টা নিয়ে কথা বলেছি। তারাও আমি যেভাবে ভেবেছি সেইভাবে ভেবেছে। ল্যাঙ্কাশায়ার বা ইংল্যান্ড যাই হোক না কেন ক্রিকেটকে দেওয়ার জন্য আমার কাছে এখনও অনেক কিছু বাকি রয়েছে।’

বন্ধ করুন