বাংলা নিউজ > ময়দান > করোনার কারণে চলতি বছরে বাতিল জাপানিজ গ্রাঁপি
জাপানিজ গ্রাঁপির ছবি (ছবি:টুইটার)
জাপানিজ গ্রাঁপির ছবি (ছবি:টুইটার)

করোনার কারণে চলতি বছরে বাতিল জাপানিজ গ্রাঁপি

  • তুরস্ক এবং আমেরিকার গ্রাঁপির মাঝেই চলতি বছরের অক্টোবর মাসের ১০ তারিখ জাপানিজ গ্রাঁপি হওয়ার কথা ছিল। সুজুকার গ্রাঁপি এই বছরের জন্য করোনার কারণে বাতিল ঘোষণা করা হল। দেশের সরকার এবং রেস প্রোমোটারের মধ্যে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

শুভব্রত মুখার্জি: করোনার কারণে টোকিও অলিম্পিক্স ২০২০ সালে হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ২০২১ সালে করতে বাধ্য হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। করোনার ভ্রুকুটির মাঝেই জাপানের টোকিওতে সদ্য শেষ হয়েছে গ্রীষ্মকালীন অলিম্পিক্স। আর কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠিত হবে প্যারালিম্পিক্স। কিন্তু এমন আবহে করোনার কারণে এই বছরে বাতিল করা হল জাপানিজ গ্রাঁপি।

তুরস্ক এবং আমেরিকার গ্রাঁপির মাঝেই চলতি বছরের অক্টোবর মাসের ১০ তারিখ জাপানিজ গ্রাঁপি হওয়ার কথা ছিল। সুজুকার গ্রাঁপি এই বছরের জন্য করোনার কারণে বাতিল ঘোষণা করা হল। দেশের সরকার এবং রেস প্রোমোটারের মধ্যে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। করোনার কারণে জাপানে নানা ধরনের সমস্যা তৈরি হচ্ছে সেই কারণেই এই সিদ্ধান্ত।

উল্লেখ্য এর আগে এশিয়া মহাদেশের আর ও দুটি গ্রাঁপি ও বাতিল হয়েছিল। অস্ট্রেলিয়ান এবং চাইনিজ গ্রাঁপি এর আগে বাতিল করা হয়েছিল। তারপরে বাতিল করা হল জাপানিজ গ্রাঁপি। এই বছর অধিকাংশ রেস হয় ইউরোপ না হয়ে মিডল-ইস্টে আয়োজিত হয়েছে। এই বছর মোট ২৩ টি রেস আয়োজন করার ভাবনা রয়েছে ফর্মুলা ওয়ান কতৃপক্ষের। আগের সপ্তাহান্তে ১১ তম রেস আয়োজন করা হয়েছে। শেষ হাঙ্গেরিয়ান গ্রাঁপিতে ফরাসি ডাইভার এস্টেবান ওকোন ,লুইস হ্যামিল্টনকে হারিয়ে শিরোপা জিততে সমর্থ হন। শেষ ১৭ দিনে টোকিওতে করোনা সংক্রমন বেড়েছে। ফলে কিছুটা বাধ্য হয়েই জাপানিজ গ্রাঁপি এই বছরের জন্য বন্ধ করতে বাধ্য হল আয়োজকরা।

বন্ধ করুন