বাংলা নিউজ > ময়দান > অ্যাওয়ে টেস্টে ১০০ উইকেট নিয়ে নয়া নজির বুমরাহর, ঘরের মাঠে নিয়েছেন মাত্র ৪ উইকেট
বুমরাহর নতুন নজির।

অ্যাওয়ে টেস্টে ১০০ উইকেট নিয়ে নয়া নজির বুমরাহর, ঘরের মাঠে নিয়েছেন মাত্র ৪ উইকেট

  • বুধবার সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নিয়ে অ্যাওয়ে টেস্টে ১০০ উইকেট নেওয়ার মাইলস্টোন স্পর্শ করেন তিনি। মাত্র ২২টি টেস্ট খেলে তিনি বিদেশের মাটিতে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেললেন। বুমরাহ হলেন ভারতের মধ্যে দ্রুততম বোলার, যিনি বিদেশের মাটিতে ১০০ উইকেট নিলেন।

টেস্ট ক্রিকেটে জসপ্রীত বুমরাহ মোট ১০৪টি উইকেট নিয়েছেন। সেখানে অ্যাওয়ে টেস্টে তাঁর উইকেটের সংখ্যা ১০০। সে ক্ষেত্রে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে বুমরাহ মাত্র ৪ উইকেট নিয়েছেন। অর্থাৎ পরিসংখ্যান অনুযায়ী টেস্ট ক্রিকেটে ঘরের মাঠের চেয়ে বিদেশে অনেক বেশি সাফল্য পেয়েছেন বুমরাহ।

বুধবার সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নিয়ে অ্যাওয়ে টেস্টে ১০০ উইকেট নেওয়ার মাইলস্টোন স্পর্শ করেন তিনি। মাত্র ২২টি টেস্ট খেলে তিনি বিদেশের মাটিতে উইকেট নেওয়ার সেঞ্চুরি করে ফেললেন। বুমরাহ হলেন ভারতের মধ্যে দ্রুততম বোলার, যিনি বিদেশের মাটিতে ১০০ উইকেট নিলেন। এর আগে ভগবত চন্দ্রশেখর ২৫টি টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন।

সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে টেস্টের দুই ইনিংস মিলিয়ে এখনও পর্যন্ত মোট চার উইকেট নিয়েছেন বুমরাহ। এখনও পঞ্চম দিনের খেলা বাকি রয়েছে। এই নিয়ে বুমরাহ টেস্ট ক্যারিয়ারে মোট ১০৪টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ১০০টি উইকেটই তিনি অ্যাওয়ে টেস্টে নিয়েছেন। 

টেস্ট ক্যারিয়ারে দেশের মাটিতে সবচেয়ে কম উইকেট নেওয়ার পরেও, বিদেশের মাটিতে ১০০টি উইকেট নেওয়ার নজিরও গড়ে ফেললেন বুমরাহ। এই তালিকায় দুইয়ে রয়েছেন পাকিস্তানের মহম্মদ আমির। তিনি আবার মোট ১১৮টি টেস্ট উইকেট নিয়েছেন। তার মধ্যে বিদেশের মাটিতে ১০০ উইকেট নিয়েছেন। 

মাইকেল হোল্ডিং-ও অ্যাওয়ে টেস্টে উইকেট নেওয়ার সেঞ্চুরি করলেও, টেস্টে তাঁর মোট উইকেট সংখ্যা ১৩৬। জাহির খানের আবার মোট টেস্ট উইকেটের সংখ্যা ১৩৭। তার মধ্যে অ্যাওয়ে টেস্টে উইকেট নেওয়ার সেঞ্চুরি করেছেন জাহির। মহম্মদ সমি এবং অ্যান্ডি রবার্টস আবার টেস্টে মোট ১৪০টি করে উইকেট নিলেও, অ্যাওয়ে টেস্টে ১০০টি উইকেট নিয়ে ফেলেছেন।

বন্ধ করুন