বাংলা নিউজ > ময়দান > BAN vs SA: দক্ষিণ আফ্রিকার ১৪৫ রানের জবাবে ১৫২ তুলেও ওয়ান ডে ম্যাচ হারল বাংলাদেশ

BAN vs SA: দক্ষিণ আফ্রিকার ১৪৫ রানের জবাবে ১৫২ তুলেও ওয়ান ডে ম্যাচ হারল বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার কাছে হার বাংলাদেশের যুব দলের। ছবি- বিসিবি।

Bangladesh U19 vs South Africa U19 1st Youth ODI: খুলনায় দক্ষিণ আফ্রিকার যুব দলের কাছে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে পরাজিত হয় বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল। বৃষ্টির জন্য ২ দিন ধরে চলে একদিনের ম্যাচ।

প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা তোলে ৮ উইকেটে ১৪৫ রান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ১৫২ রান সংগ্রহ করে। তা সত্ত্বেও ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকেই। এমনটাও হয়!

হ্যাঁ হয়, এবং ভুল করে নয়, আইসিসি স্বীকৃত নিয়ম মেনেই দক্ষিণ আফ্রিকাকে জয়ী ঘোষণা করা হয়। আসলে এটাই ডাকওয়ার্থ-লুইস নিয়মের মাহাত্ম্য। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে মাঝপথেই ইনিংস শেষ করতে হয় দক্ষিণ আফ্রিকাকে। তাই ডাকওয়ার্থ-লুইস নিয়মে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় প্রোটিয়াদের সংগৃহীত রানের থেকেও বেশি।

বৃহস্পতিবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সিরিজের প্রথম যুব ওয়ান ডে ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দল। টস জিতে দক্ষিণ আফ্রিকাকে শুরুতে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। ইনিংসের শুরুটা মন্দ করেনি দক্ষিণ আফ্রিকা। ওপেনিং জুটিতে ৫৯ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকার যুব দল। তবে তার পর থেকেই নিয়মিত অন্তরে উইকেট হারাতে থাকে তারা।

বৃষ্টি ম্যাচের গতিতে বাধ সাধায় দক্ষিণ আফ্রিকা ২৯ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৪৫ রান তুললে তাদের ইনিংস শেষ করে দেওয়া হয় সেখানেই। ওপেন করতে নেমে লুয়ান দ্রে প্রিটোরিয়াস ২টি বাউন্ডারির সাহায্যে ৩৭ বলে ২৫ রান করে আউট হন। অপর ওপেনার জোনাথন ভ্যান জিল ৫টি বাউন্ডারির সাহায্যে ৪৩ বলে ৩১ রান করেন।

আরও পড়ুন:- The Ashes: 6,4,6,0,2,6,0,OUT, হ্যাঁ, এটাই ব্যাজবল, দরকারের সময় উডের উইলো শাসন করল স্টার্কদের- ভিডিয়ো

তিন নম্বরে ব্যাট করতে নেমে ক্যাপ্টেন ডেভিড টিগার ৩২ বলে ৩৭ রান করেন। তিনি ৩টি চার ও ২টি ছক্কা মারেন। চার নম্বরে ব্যাট করতে নেমে রিচার্ড করেন ২৫ বলে ২০ রান। তিনি ১টি ছক্কা মারেন। বাকিরা কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

বাংলাদেশের হয়ে উজ্জামান রফি ৬ ওভারে ২৭ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন। ২টি করে উইকেট দখল করেন রোহানত দৌলা বর্ষণ ও ইকবাল হোসেন ইমন। ১টি উইকেট নেন রহমান রাব্বি।

আরও পড়ুন:- Duleep Trophy 2023: প্রভসিমরনের হাফ-সেঞ্চুরি সত্ত্বেও সেমিফাইনালের লড়াই জমিয়ে দিলেন RCB-র বিজয়কুমার

ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয়ের জন্য বাংলাদেশের সামনে পরিবর্তিত লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৯ ওভারে ১৬৩ রানের। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ১ ওভারে ১ উইকেট হারিয়ে ৭ রান তুললে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। তাই খেলা গড়ায় রিজার্ভ ডে-তে।

শুক্রবার গত দিনের পর থেকে পুনরায় খেলা শুরু হলে বাংলাদেশ ২৮.৩ ওভারে ১৫২ রানে অল-আউট হয়ে যায়। ফলে ১০ রানে ম্যাচ হেরে মাঠ ছাড়ে তারা। বাংলাদেশের হয়ে আদিল বিন সিদ্দিক ২৪, মহম্মদ শিহাব জেমস ২৯ ও উজ্জামান রফি ৩৭ রান করেন। ৩৪ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন দক্ষিণ আফ্রিকার কেনা মাফাকা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'নোনা জলে সোনা ফলে' শেখ শাহজাহানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি গরমে সব সময় ক্লান্ত লাগছে? জলখাবারে খান এইসব খাবার, সারাদিন এনার্জি থাকবে তুঙ্গে লেপ - তোশক - বালিশ নিয়ে যাওয়া যাবে না স্বর্গে, নির্দেশ জারি করল কলকাতা পুরসভা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গবেষিকার মৃত্যুতে ১৩ দিন পর গ্রেফতার অভিযুক্ত অধ্যাপক Wheat Production: গম উৎপাদনের ক্ষেত্রে মধ্যপ্রদেশএগিয়ে কেন IPL 2024: ব্যর্থ ব্যাটাররা,মায়াঙ্কের চোট,মালিক-রাহুল বিতর্ক- কোন কারণে ডুবল LSG? পাকিস্তানকে কাঁদিয়ে দ্রুততম ১০০ ODI উইকেটের নজির সোফির, ভাঙলেন ২১বছর আগের রেকর্ড পুরসভার জল খেতে বারণ করা হয়েছে, পানীয় কিনতে দোকানের সামনে লম্বা লাইন শিলিগুড়িতে 'শাহজাহান-শিবুরা ছাড়া পেলেই রক্তপান করবে, CPM-ও এরকম ছিল না', আতঙ্কে সন্দেশখালি সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর

Latest IPL News

সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.