বাড়ি > ময়দান > গোল করার রেকর্ড, গোল করানোর রেকর্ড, এবারের লা লিগায় মেসির তিনটি সর্বকালীন রেকর্ড
লিওনেল মেসি। ছবি- টুইটার।
লিওনেল মেসি। ছবি- টুইটার।

গোল করার রেকর্ড, গোল করানোর রেকর্ড, এবারের লা লিগায় মেসির তিনটি সর্বকালীন রেকর্ড

  • লা লিগা শেষ। স্প্যানিশ লিগে এবার বার্সেলোনা অধিনায়ক এমন তিনটি নজির গড়লেন, যা এর আগে আর কেউ করে দেখাতে পারেননি।

বয়স যত বেড়েছে, ততই পরিণত হয়েছেন লিওনেল মেসি। অদ্ভূতভাবে মাঠে ক্ষিপ্রতা ও গোলের ক্ষিদেও বেড়েছে দিন দিন। শুধু ব্যক্তিগত পারফর্ম্যান্সেই নয়, বরং দলকে নেতৃত্ব দিতে নেমে জয়ের জন্য মরিয়া প্রচেষ্টা চোখে পড়েছে আর্জেন্তাইন তারকার মধ্যে। সদ্য সমাপ্ত লা লিগায় বার্সেলোনা খেতাব হাতছাড়া করেছে বটে, তবে ব্যক্তিগত মাইলফলকে ক্লাবের ব্যর্থতাকে যথাযথ ঢেকে দিতে পেরেছেন বর্সা দলনায়ক।

বার্সেলোনা এবার অল্পের জন্য রিয়ালের কাছে লিগ চ্যাম্পিয়নের খেতাব খুইয়েছে। তবে মেসি গড়েছেন লা লিগার ইতিহাসে তিনটি সর্বকালীন রেকর্ড। 

রেকর্ড ৭ বার সর্বোচ্চ স্কোরার:- লিওনেল মেসি এবার লা লিগায় সবথেকে বেশি ২৫টি গোল করেন। তিনি পিছনে ফেলে দেন রিয়াল মাদ্রিদের করিম বেঞ্জেমাকে (২১)। ফলে আরও একবার লা লিগায় সবথেকে বেশি গোল করার জন্য পিচিচি পুরস্কার জিতলেন মেসি। উল্লেখযোগ্য বিষয় হল, মেসি এই নিয়ে ৭ বার লিগের সর্বোচ্চ স্কোরার হলেন। অর্থাৎ, এই নিয়ে ৭টি পিচিচি ট্রফি ঢুকল মেসির ক্যাবিনেটে। লা লিগার ইতিহাসে এই রেকর্ড আর কারও নেই। অ্যাথলেটিক বিলবাওয়ের তেলমো জারা ৬ বার লিগের সর্বোচ্চ গোল স্কোরার হয়েছিলেন। মেসি ভেঙে দিলেন তাঁর সর্বকালীন রেকর্ড।

সবথেকে বেশি অ্যাসিস্ট:- লা লিগার ইতিহাসে এক মরশুমে সবথেকে বেশি অ্যাসিস্টের রেকর্ড গড়েন মেসি। অ্যালাভেজের বিরুদ্ধে শেষ ম্যাচে আনসু ফাতিকে দিয়ে গোল করানোর সঙ্গে সঙ্গেই তিনি টপকে যান প্রাক্তন বার্সা তারকা জাভি হার্নান্ডেজের সর্বকালীন নজির। ২০০৮-০৯ মরশুমে জাভি লা লিগায় সতীর্থদের দিয়ে ২০টি গোল করিয়েছিলেন। এতদিন সেটিই ছিল লিগের ইতিহাসে রেকর্ড। এবার সতীর্থদের দিয়ে ২১টি গোল করিয়ে সেই রেকর্ড নিজের দখলে নিলেন মেসি।

গোল ও অ্যাসিস্ট:- লা লিগায় নিজে গোল করা ও সতীর্থদের দিয়ে গোল করানোর একটি সর্বকালীন নজির গড়েছেন মেসি। এবার তিনি লিগে গোল করেছেন ২৫টি এবং গোল করিয়েছেন ২১টি। লা লিগার ইতিহাসে এক মরশুমে একই সঙ্গে ২০টি'র বেশি গোল ও ২০টি'র বেশি অ্যাসিস্টের ঘটনা এই প্রথম। মেসি ছাড়া এর আগে এমন কৃতিত্ব আর কারও নেই।

বন্ধ করুন