বাংলা নিউজ > ময়দান > উমরান আর শিখর কি WC-এর পরিকল্পনায় রয়েছেন? BCCI-এর চুক্তির গ্রেড নিয়ে উঠছে প্রশ্ন

উমরান আর শিখর কি WC-এর পরিকল্পনায় রয়েছেন? BCCI-এর চুক্তির গ্রেড নিয়ে উঠছে প্রশ্ন

উমরান মালিক, জসপ্রীত বুমরাহ এবং শিখর ধাওয়ান।

এ বারের চুক্তি অনুযায়ী সবচেয়ে বেশি লাভবান হয়েছেন রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল এবং হার্দিক পাণ্ডিয়া। জাদেজা এ+ ক্যাটাগরিতে যোগ দিয়েছেন। এবং গ্রেড বি থেকে এ-তে লাফ দিয়েছেন অক্ষর। গ্রেড সি থেকে এ-তে আবার উঠে এসেছেন হার্দিক পাণ্ডিয়া।

রবিবার ২০২২-এর অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় দলে অন্তর্ভুক্ত খেলোয়াড়দের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যার মধ্যে গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপকেও ধরা হয়েছে। আর এই চুক্তি শেষ হবে এই বছর ঘরের মাঠে ব্লকবাস্টার ওয়ানডে বিশ্বকাপের ঠিক এক মাস আগে। তালিকায় ২৬ জন খেলোয়াড়কে চারটি বেতন-স্কেল গ্রেডে ভাগ করা হয়েছে। খুব কমই পদোন্নতি পেয়েছেন প্লেয়াররা। কয়েক জন প্লেয়ার আবার এই চুক্তি থেকে বাদ পড়েছেন। সাত জনের মতো প্লেয়ারের চুক্তি শেষ হয়ে গিয়েছে। খেলোয়াড়দের এই চুক্তির তালিকা প্রকাশের কিছুক্ষণ পরে বিসিসিআই তিন জন খেলোয়াড় এবং ভারতের বিশ্বকাপ পরিকল্পনায় তাদের ভূমিকা সম্পর্কে প্রশ্নের সাথে বিস্ফোরিত হয়েছিল।

আরও পড়ুন: KKR-এর চিন্তা বাড়িয়ে শাকিব-লিটনকে অর্ধেক IPL-এর জন্য ছাড়ছে বাংলাদেশ- রিপোর্ট

এ বারের চুক্তি অনুযায়ী সবচেয়ে বেশি লাভবান হয়েছেন রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল এবং হার্দিক পাণ্ডিয়া। ভারত অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং জসপ্রীত বুমরাহর সঙ্গে জাদেজা এ+ ক্যাটাগরিতে যোগ দিয়েছেন। এবং গ্রেড-বি থেকে এ-তে লাফ দিয়েছেন অক্ষর। গ্রেড-সি থেকে এ-তে আবার উঠে এসেছেন হার্দিক পাণ্ডিয়া। অন্যদিকে, অজিঙ্কা রাহানে এবং ইশান্ত শর্মার মতো কিছু অভিজ্ঞ ক্রিকেটার, যাঁরা দু'জনেই গ্রেড বি-র অংশ ছিলেন, তাঁরা এই চুক্তি থেকে বাদ পড়েছেন।

তবে বুমরাহ গ্রেড এ+ বেতন-স্কেলে নিজের জায়গা কী ভাবে ধরে রাখলেন, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। তারকা পেসার বিশ্বকাপের আগে থেকে জাতীয় দলের হয়ে খেলতে পারেননি। সেখানে তিনি কী ভাবে গ্রেড এ+- এই থেকে গেলেন, তা নিয়ে চলছে জোর আলোচনা। পিঠের চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়ার আগে ২০২২ সালের সেপ্টেম্বরে শেষ বার খেলেছিলেন বুমরাহ। আর এই বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়া একেবারে তোলপাড়।

আরও পড়ুন: প্রসিধের পরিবর্ত হিসেবে PBKS এবং SRH-এ খেলা ১০ বছরের অভিজ্ঞ তারকা পেসারকে নিল RR

এ দিকে উমরান মালিককে ২০২২-২৩ চক্রের জন্য খেলোয়াড়ের চুক্তি না দেওয়ায় ক্ষুব্ধ ক্রিকেট ভক্তরা। অনেকেই প্রশ্ন, তা হলে কি তিনি ওয়ানডে বিশ্বকাপের জন্য় দল নির্বাচন নিয়ে যে পরিকল্পনা চলছে, তার অংশ নন। জম্মু-কাশ্মীরের প্রতিশ্রুতিবান ফাস্টবোলার আইপিএলে তাঁর পারফরম্যান্স দিয়ে সকলকে মুগ্ধ করেন। এর পর তাঁর জন্য ভারতীয় দলের দরজাও খুলে যায়। তিনি ১৬টি সাদা বলের ম্যাচে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ২৪টি উইকেট নিয়েছেন। এই বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনি শেষ বার জাতীয় দলের হয়ে খেলেছেন।

এমন কী শিখর ধাওয়ানকে নিয়েও প্রশ্ন উঠেছে। ধাওয়ান দীর্ঘকাল ধরে টেস্ট এবং টি-টোয়েন্টির জন্য জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না। ২০২২ সালের ডিসেম্বরে ওয়ানডেতে ভারতের হয়ে শেষ বার প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। এখন তাঁর জায়াগার দখল নিয়েছেন শুভমন গিল। যিনি কিন্তু দুরন্ত ছন্দে রয়েছেন।

এমন কী মহম্মদ সিরাজকে নিয়েও উঠছে প্রশ্ন। সিরাজের গ্রেড- বি-তে জায়গা করে নেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। তবে সঞ্জু স্যামসনকে কেন্দ্রীয় চুক্তির আওতায় আনায় উচ্ছ্বসিত সিরাজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ ‘এখন আমি যাই খেলি, সবই ইতিহাস!’ উইম্বলডনের ঐতিহাসিক ফাইনালের আগে প্রত্যয়ী জকোভিচ বুমরাহ পারফরম্যান্স করে, আর কৃতিত্ব নিই আমি- সহজ স্বীকারোক্তি পরশ মামব্রের বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.