বাংলা নিউজ > ময়দান > ইতিহাস গড়লেন নীরজ চোপড়া, ভারতের সোনার ছেলের হাতে উঠল ডায়মন্ড লিগ
ডায়মন্ড লিগ হাতে নীরজ চোপড়া (ছবি-এএফপি)

ইতিহাস গড়লেন নীরজ চোপড়া, ভারতের সোনার ছেলের হাতে উঠল ডায়মন্ড লিগ

  • প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে এমন কাজ তিনি প্রথম করলেন। তাঁর হাতে উঠল ডায়মন্ড লিগ ট্রফি। তিনি হলেন ভারতের সোনার ছেলে নীরজ চোপড়া। ভারতীয় সুপারস্টার অ্যাথলিট নীরজ চোপড়া নিজের দুর্দান্ত পারফরম্যান্স অব্যাহত রেখেছেন। এবার তিনি জিতলেন ডায়মন্ড লিগ ট্রফি।

প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে এমন কাজ তিনি প্রথম করলেন। তাঁর হাতে উঠল ডায়মন্ড লিগ ট্রফি। তিনি হলেন ভারতের সোনার ছেলে নীরজ চোপড়া। ভারতীয় সুপারস্টার অ্যাথলিট নীরজ চোপড়া নিজের দুর্দান্ত পারফরম্যান্স অব্যাহত রেখেছেন। এবার তিনি জিতলেন ডায়মন্ড লিগ ট্রফি। অলিম্পিক্সে স্বর্ণপদক বিজয়ী ক্রীড়াবিদ ৮৮.৪৪ মিটার জ্যাভলিন থ্রো ছুঁড়ে ট্রফিটি দখল করেছেন। দেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই পুরস্কার জিতেছেন নীরজ। এর আগে ২০১৭ এবং ২০১৮ সালে, নীরজ ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন,কিন্তু তারপরে তিনি শীর্ষ পাঁচেতেও ছিলেন না। কিন্তু এবার ইতিহাস গড়লেন নীরজ চোপড়া।

ডায়মন্ড লিগের ফাইনালে নীরজের শুরুটা খারাপ ছিল। ফাউল দিয়ে ফাইনাল শুরু করেছিলেন। এর ফলে তালিকার একেবারে নীচের দিকে ছিলেন নীরজ। যাইহোক,পরের প্রচেষ্টায়,নীরজ ৮৮.৪৪ মিটার জ্যাভলিন থ্রো করে প্রথম স্থান অধিকার করেন। এরপর তৃতীয় প্রচেষ্টায় ৮৮.০০ মিটার, চতুর্থ প্রচেষ্টায় ৮৬.১১ মিটার, পঞ্চম প্রচেষ্টায় ৮৭.০০ মিটার এবং ষষ্ঠ প্রচেষ্টায় ৮৩.৬০ মিটার ছুঁড়েছিলেন নীরজ চোপড়া।

আরও পড়ুন… পাক-আফগান মাঠের ঝগড়ার আগুনে ঘি দিলেন জাভেদ মিয়াঁদাদ

নীরজ চোপড়ার পরে ছিলেন চেক প্রজাতন্ত্রের জ্যাকব ওয়াডলেচ। তিনি ৮৬.৯৪ মিটার থ্রোতে করেন এবং জার্মানির জুলিয়ান ওয়েবার ৮৩.৭৩ মিটার থ্রোতে করে তৃতীয় স্থানে ছিলেন। ভারতের গোল্ডেন বয় নীরজ চোপড়ার গত কয়েক বছর চমৎকার কেটেছে। ২০২১ সালের অলিম্পিক্সে সোনা জেতার আগে, তিনি ২০১৮ সালে এশিয়ান গেমসের সোনা, ২০১৮ সালে কমনওয়েলথ গেমসের সোনা জিতেছিলেন।এই বছর তিনি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপোর পদক জিতেছিলেন। চোটের কারণে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারেননি নীরজ। নীরজের চোপড়ার ইচ্ছা ছিল ডায়মন্ড ট্রফি জেতা, যা এখন পূরণ হল।

আরও পড়ুন… লাকি ম্যাসকট রানি এলিজাবেথ ২-এর সময়ই আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সব টেস্ট জয়

চোটের কারণে প্রায় এক মাসের জন্য মাঠের বাইরে ছিলেন নীরজ চোপড়া। এর পরে শক্তিশালী প্রত্যাবর্তন করেন তিনি। ডায়মন্ড লিগ সিরিজের লুসান পর্বে জিতে এখানে দুই দিনের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন নীরজ চোপড়া। তিনি প্রথম ভারতীয় হিসেবে লুসানে ডায়মন্ড লিগের শিরোপা জিতেছিলেন। ২৪-বছর-বয়সী ভারতীয় সুপারস্টার ২৬ জুলাই লুসানে তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৯.০৮ মিটার জ্যাভলিন থ্রো করে শিরোপা জেতেন। এরপরেই প্রত্যাবর্তন করে নিজের ফর্ম ফিরে পান।

বন্ধ করুন