বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান বা হরিয়ানার বিষয় নয়, পাক প্লেয়ারটি জিতলেও আনন্দ হত- সাম্যের কথা বলে সকলের মন জিতলেন নীরজ চোপড়ার মা

পাকিস্তান বা হরিয়ানার বিষয় নয়, পাক প্লেয়ারটি জিতলেও আনন্দ হত- সাম্যের কথা বলে সকলের মন জিতলেন নীরজ চোপড়ার মা

মন জয় করলেন নীরজ চোপড়ার মা।

কিংবদন্তি শুটার অভিনব বিন্দ্রার পরে নীরজই এক মাত্র ভারতীয় অ্যাথলিট, যাঁর ঝুলিতে রয়েছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা। রবিবার বুদাপেস্টে পাকিস্তানের আরশাদ নাদিমকে হারিয়ে সোনা জিতে ইতিহাস লিখেছেন নীরজ।

অলিম্পিক্স চ্যাম্পিয়ন তো ছিলেনই। এবার তাঁর মাথায় বিশ্ব চ্যাম্পিয়নের মুকুটও উঠেছে। আর সেই ঐতিহাসিক খেতাবের পর স্বভাবতই আনন্দে ভাসছেন নীরজ চোপড়া। আর নীরজের এই আন্দদের ঢেউ যেন ঝাপটা দিচ্ছে গোটা দেশকেই। গর্বে ছাতি ফুলেছে ভারতেরও।

রবিবার (স্থানীয় সময় অনুযায়ী) বুদাপেস্টে নীরজ ইতিহাস রচনা করেছেন ৮৮.১৭ মিটার জ্যাভলিন ছুড়ে। এর আগে ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে নীরজ সোনা জিতেছিলেন ৮৭.৫৬ মিটার জ্যাভলিন ছুড়ে। কিংবদন্তি শুটার অভিনব বিন্দ্রার পরে নীরজই এক মাত্র ভারতীয় অ্যাথলিট, যাঁর ঝুলিতে রয়েছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা। ছেলের সাফল্যে নীরজের মা যেন আবেগপ্রবণ।

তবে ফাইনালে কিছুটা যেন চাপেই ছিলেন নীরজ। ৮৮.১৭ মিটার দূরত্ব অতিক্রম করে শীর্ষস্থান ধরে রাখলেও, তাঁকে চাপে রেখেছিলেন পাকিস্তানের আরশাদ নাদিম। শেষ থ্রো পর্যন্ত উদ্বেগ ছিল যে নীরজকে পেরিয়ে যাবেন না তো। তাছাড়া নীরজকে দেখেও মনে হচ্ছিল না যে, তিনি পুরোপুরি ছন্দে আছেন। তবে পাকিস্তানের আরশাদ নাদিমকে হারিয়েই সোনা জেতেন নীরজ। মাত্র এক মিটারের ব্যবধানে নাদিমকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা এনেছেন নীরজ। অন্যদিকে নাদিম এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম পাকিস্তানি খেলোয়াড় যিনি পদক পেলেন।

ছেলে পাকিস্তানের নাদিমকে হারিয়ে সোনা জিতেছেন, কতটা গর্বের বিষয়? এর জবাবে নীরজের মা যা বললেন, তাতে ঐক্যের বাণীর মতোই শোনাল তাঁর কথা। দেশ-জাতি-ধর্ম-রাজনৈতিক ঝামেলা- সব কিছুরই উর্ধ্বে রয়েছে খেলা, সেটাই মনে করিয়ে দিলেন নীরজের মা সরোজ দেবী। বললেন, ‘দেখো, সকলেই মাঠে খেলতে নামে। একজন জিতবে, অন্য জন হারবে। তাই এখানে পাকিস্তান বা হরিয়ানা- এই নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। আসল বিষয় হল আনন্দ পাওয়া। যদি সেখানে পাকিস্তানের ছেলেটিও জিতত, তাতেও আনন্দই হত।’

মাত্র ২৫ বছর বয়সেই অলিম্পিক্স এবং বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতেছেন নীরজ। জিতেছেন ডায়মন্ড ট্রফিও। ২০২২ সালে স্টকহোমে ডায়মন্ড লিগেই নিজের কেরিয়ারের সেরা থ্রো (৮৯.৯৪ মিটার) করেছিলেন নীরজ। সেই বছরই ফিনল্যান্ডের একটি প্রতিযোগিতায় ৮৯.৩০ মিটার জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। চলতি বিশ্ব অ্যাথলেটিক্সের যোগ্যতা অর্জন রাউন্ডে ৮৮.৭৭ মিটার ছুড়েছিলেন ভারতীয় অ্যাথলিট। এ বার ৯০ মিটারের লক্ষ্য নিজেকে তৈরি করতে চান ভারতের ‘সোনার ছেলে’। নীরজ যেমন লক্ষ্যে অটল, তাতে কোনও কিছুই তাঁর পক্ষে অসম্ভব বলে মনে তো হয় না!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'১ মে থেকে দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাবে', পেনশনের দাবিপূরণে হুংকার রেলকর্মীদের শেষ কয়েক বছরে দরকার ছাড়া বাড়ির বাইরে যাইনি, অজানা কাহিনি শোনালেন হার্দিক স্বাদে যেমনই হোক গুণে অদ্বিতীয় ইডলি! রোজ খেলে নিমেষে উধাও হবে এই সব রোগবালাই মাছে ভাতে থাকলেই কমবে কোলেস্টেরল! এই সব মাছ খেলেই নাকি কমবে এইচডিএল 'বাচ্চারাও জানত যে শাহজাহান এখানে ছিল', মিষ্টি বিলি সন্দেশখালিতে, ফাটল বাজি নেই হাতকড়া, 'খাঁচায়' ধরা পড়লেও 'বিড়াল' হলেন না 'বাঘ' শাহজাহান, আঙুল দেখিয়ে….. সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মাসের প্রথম দিন? জানুন রাশিফল আজ বিশ্ব প্রার্থনা দিবস, জানেন কেন এই দিনটি পালন করা হয়, এর গুরুত্বই বা কী মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মাসের প্রথম দিন? জানুন রাশিফল শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.