বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান বা হরিয়ানার বিষয় নয়, পাক প্লেয়ারটি জিতলেও আনন্দ হত- সাম্যের কথা বলে সকলের মন জিতলেন নীরজ চোপড়ার মা

পাকিস্তান বা হরিয়ানার বিষয় নয়, পাক প্লেয়ারটি জিতলেও আনন্দ হত- সাম্যের কথা বলে সকলের মন জিতলেন নীরজ চোপড়ার মা

মন জয় করলেন নীরজ চোপড়ার মা।

কিংবদন্তি শুটার অভিনব বিন্দ্রার পরে নীরজই এক মাত্র ভারতীয় অ্যাথলিট, যাঁর ঝুলিতে রয়েছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা। রবিবার বুদাপেস্টে পাকিস্তানের আরশাদ নাদিমকে হারিয়ে সোনা জিতে ইতিহাস লিখেছেন নীরজ।

অলিম্পিক্স চ্যাম্পিয়ন তো ছিলেনই। এবার তাঁর মাথায় বিশ্ব চ্যাম্পিয়নের মুকুটও উঠেছে। আর সেই ঐতিহাসিক খেতাবের পর স্বভাবতই আনন্দে ভাসছেন নীরজ চোপড়া। আর নীরজের এই আন্দদের ঢেউ যেন ঝাপটা দিচ্ছে গোটা দেশকেই। গর্বে ছাতি ফুলেছে ভারতেরও।

রবিবার (স্থানীয় সময় অনুযায়ী) বুদাপেস্টে নীরজ ইতিহাস রচনা করেছেন ৮৮.১৭ মিটার জ্যাভলিন ছুড়ে। এর আগে ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে নীরজ সোনা জিতেছিলেন ৮৭.৫৬ মিটার জ্যাভলিন ছুড়ে। কিংবদন্তি শুটার অভিনব বিন্দ্রার পরে নীরজই এক মাত্র ভারতীয় অ্যাথলিট, যাঁর ঝুলিতে রয়েছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা। ছেলের সাফল্যে নীরজের মা যেন আবেগপ্রবণ।

তবে ফাইনালে কিছুটা যেন চাপেই ছিলেন নীরজ। ৮৮.১৭ মিটার দূরত্ব অতিক্রম করে শীর্ষস্থান ধরে রাখলেও, তাঁকে চাপে রেখেছিলেন পাকিস্তানের আরশাদ নাদিম। শেষ থ্রো পর্যন্ত উদ্বেগ ছিল যে নীরজকে পেরিয়ে যাবেন না তো। তাছাড়া নীরজকে দেখেও মনে হচ্ছিল না যে, তিনি পুরোপুরি ছন্দে আছেন। তবে পাকিস্তানের আরশাদ নাদিমকে হারিয়েই সোনা জেতেন নীরজ। মাত্র এক মিটারের ব্যবধানে নাদিমকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা এনেছেন নীরজ। অন্যদিকে নাদিম এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম পাকিস্তানি খেলোয়াড় যিনি পদক পেলেন।

ছেলে পাকিস্তানের নাদিমকে হারিয়ে সোনা জিতেছেন, কতটা গর্বের বিষয়? এর জবাবে নীরজের মা যা বললেন, তাতে ঐক্যের বাণীর মতোই শোনাল তাঁর কথা। দেশ-জাতি-ধর্ম-রাজনৈতিক ঝামেলা- সব কিছুরই উর্ধ্বে রয়েছে খেলা, সেটাই মনে করিয়ে দিলেন নীরজের মা সরোজ দেবী। বললেন, ‘দেখো, সকলেই মাঠে খেলতে নামে। একজন জিতবে, অন্য জন হারবে। তাই এখানে পাকিস্তান বা হরিয়ানা- এই নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। আসল বিষয় হল আনন্দ পাওয়া। যদি সেখানে পাকিস্তানের ছেলেটিও জিতত, তাতেও আনন্দই হত।’

মাত্র ২৫ বছর বয়সেই অলিম্পিক্স এবং বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতেছেন নীরজ। জিতেছেন ডায়মন্ড ট্রফিও। ২০২২ সালে স্টকহোমে ডায়মন্ড লিগেই নিজের কেরিয়ারের সেরা থ্রো (৮৯.৯৪ মিটার) করেছিলেন নীরজ। সেই বছরই ফিনল্যান্ডের একটি প্রতিযোগিতায় ৮৯.৩০ মিটার জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। চলতি বিশ্ব অ্যাথলেটিক্সের যোগ্যতা অর্জন রাউন্ডে ৮৮.৭৭ মিটার ছুড়েছিলেন ভারতীয় অ্যাথলিট। এ বার ৯০ মিটারের লক্ষ্য নিজেকে তৈরি করতে চান ভারতের ‘সোনার ছেলে’। নীরজ যেমন লক্ষ্যে অটল, তাতে কোনও কিছুই তাঁর পক্ষে অসম্ভব বলে মনে তো হয় না!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রো-টেম স্পিকার নিয়োগ করলেন রাষ্ট্রপতি, তাঁকে সহযোগিতা করবেন তৃণমূলের এক এমপি India in FIFA Rankings: গত ৭ বছরের মধ্যে সবচেয়ে খারাপ র‍্যাঙ্কিং ভারতের কলিন ভাইয়া-গুড্ডু পণ্ডিতের রক্তক্ত লড়াইয়ে জমজমাট,তবু নেটপাড়া খুঁজছে 'মুন্না'কে অবসাদে ভুগছেন? এই যোগাসনগুলি করুন, ফল পাবেন ম্যাজিকের মতো আর জেলে রাখা গেল না কেজরিকে, আবগারি মামলায় জামিন পেতেই আপ বলল ‘নায়ক ইজ ব্যাক’ আপনি নাকি ইউক্রেনের যুদ্ধ থামিয়ে দেন আর নিটের বেলায়…মোদীকে তীব্র খোঁচা রাহুলের ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর আগামিকাল কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের সাহায্য পাবেন? জানুন ২১ জুনের রাশিফল ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে? ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.