বাংলা নিউজ > ময়দান > PAK vs AUS: লাহোরেই কিংবদন্তি ওয়ার্নকে টপকে অনন্য নজির গড়ার হাতছানি লিয়ঁর
পাকিস্তান সফরে বোলিংরত ন্যাথন লিয়ঁ। ছবি- এপি। (AP)

PAK vs AUS: লাহোরেই কিংবদন্তি ওয়ার্নকে টপকে অনন্য নজির গড়ার হাতছানি লিয়ঁর

  • চলতি সিরিজে দুই টেস্ট মোট ছয়টি উইকেট নিয়েছেন ন্যাথন লিয়ঁ।

কিংবদন্তি শেন ওয়ার্ন পরবর্তী জমানায় অস্ট্রেলিয়া দলের স্পিন বোলিং বিভাগের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে দীর্ঘদিন ধরে সাফল্যের সঙ্গে পারফর্ম করে চলেছেন ন্যাথন লিয়ঁ। ২৮ বছর পর পাকিস্তান সফরের প্রথম দুই টেস্টে এখনও অবধি খুব বেশি সাফল্য না পেলেও, লাহোরে সিরিজের তৃতীয় টেস্টেই এক অনন্য নজির গড়ার হাতছানি লিয়ঁর সামনে।

করাচির দ্বিতীয় ইনিংসে বাবর আজম ও ফাহিম আশরফকে পরপর দুই বলে সাজঘরে ফিরিয়ে এক সময় ম্যাচ জমিয়ে দিয়েছিলেন লিয়ঁ। তবে শেষরক্ষা হয়নি। পাকিস্তান ম্যাচ ড্র করতে সক্ষম হয়। ৫৫ ওভার বল করে লিয়ঁ দ্বিতীয় ইনিংসে চার উইকেটের বিনিময়ে ১১২ রান খরচ করেন। এখনও অবধি রাওয়ালপিন্ডি ও করাচি মিলিয়ে লিয়ঁ এই সিরিজে মোট ১৪২ ওভার বল করেছেন। লাহোরে আর ২৭ ওভার বল করলেই তিনি অজি বোলার হিসাবে তিন ম্যাচের সিরিজে এশিয়ায় সবচেয়ে বেশি ওভার বোলিং করার নজির নিজের নামে করবেন। বর্তমানে এই রেকর্ডটি রয়েছে শেন ওয়ার্নের দখলে। ২০০৪ সালে এক বছর নির্বাসনের পর, শ্রীলঙ্কা সফরে তিনি মোট ১৬৮ ওভার বল করে ২৬টি উইকেট নিয়েছিলেন।

লিয়ঁ অবশ্য উইকেটের বিচারে অনেকটা পিছিয়ে। চলতি পাক সফরে তিনি মাত্র ছয়টি উইকেট নিয়েছেন। তবে তা সত্ত্বেও দলের তারকা স্পিনারের পারফরম্যান্সে সন্তুষ্ট অজি কোচ অ্যান্ড্রু ম্যাকডনাল্ড। তিনি বলেন, আমার মনে হয় লিয়ঁ (করাচিতে) দারুণ বোলিং করেছেন। ও একটু দেরিতে নিজের পুরস্কার পেয়েছে এবং দুর্ভাগ্যবশত দলও ম্যাচ জিততে পারিনি। তবে ওর প্রয়াশ নিয়ে আমরা কোনও প্রশ্ন তুলতে পারি না। চলতি সিরিজ এখনও ড্র রয়েছে। তাই শেষ ম্যাচে জয়ীরাই টেস্ট সিরিজ জিতবে। লাহোরে এই ম্যাচে কিন্তু লিয়ঁর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

বন্ধ করুন