বাংলা নিউজ > ময়দান > কৃষ্ণাঙ্গ বলে যোগ্য সম্মান ও অর্থ পাইনি- সেরেনা
সেরেনা উইলিয়ামস (REUTERS)
সেরেনা উইলিয়ামস (REUTERS)

কৃষ্ণাঙ্গ বলে যোগ্য সম্মান ও অর্থ পাইনি- সেরেনা

  • কার্যত টেনিস জগতকে বর্ণবিদ্বেষী বলে অভিযোগ করলেন এই কিংবদন্তী খেলোয়াড়। 

টেনিস জগতের কিংবদন্তী তিনি। ইতিহাসে তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি আমেরিকার কৃষ্ণাঙ্গ টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ‌। সম্প্রতি চোটের কারণে চলতি ফরাসি ওপেনে খেলা হয়নি তাঁর। এবার তিনি আনলেন এক বিস্ফোরক অভিযোগ। সারা বিশ্ব জুড়ে চলা 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলনের প্রেক্ষিতে তার এই মন্তব্য অন্য মাত্রা পেয়েছে।

তাঁর অভিযোগ যেহেতু তিনি কৃষ্ণাঙ্গ খেলোয়াড়, তাই যোগ্য সম্মান বা যোগ্য অর্থ কোনওটাই পাননি। একটি ব্রিটিশ ম্যাগাজিনে সাক্ষাৎকারের সম়য় ২৩ টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনা জানান ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন খুব যুগোপযোগী এক আন্দোলন।

তিনি বলেছেন 'বর্ণবিদ্বেষী, বৈষম্যমূলক ঘটনা সবার সামনে আনার ক্ষেত্রে একটা বড় ভূমিকা নিয়েছে প্রযুক্তি। অনেক কিছুই এখন সামনে আসছে যা আগে লুকিয়ে রাখা হয়েছিল।এতদিন ধরে মানুষ যেটাকে সহ্য করে আসছে। এর আগে কেউ ফোন বার করে ভিডিয়ো করেনি। এখন যেন ওদের (শ্বেতাঙ্গ) সব নজরে পড়তে শুরু করেছে । এতদিন কেন কারও নজরে পড়েনি? আমি বরাবর এর বিরুদ্ধে প্রতিবাদ করে আসছি।’

দিদি ভেনাস ও তিনি সব সময়ই কোর্টে বর্ণবিদ্বেষী কোনও ঘটনার মুখোমুখি হলে প্রতিবাদ করেছেন, বলে জানান সেরেনা। ১৪ বছর তিনি ক্যালিফোর্নিয়ায় একটিও প্রতিযোগিতায় খেলেননি। কারন ২০০১ সালে তার বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছিল। ঘটনার জেরে লকার রুমে কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র ওপেনে কোর্টে রাকেট ভাঙার পরে তাঁর পয়েন্ট ও কাটা হয়েছিল। উঠেছিল দ্বিচারিতার অভিযোগ । তাকে সমর্থন করেছিলেন বিলি জিন কিং।

বন্ধ করুন