বাংলা নিউজ > ময়দান > ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয়ের নজির প্রোটিয়াদের
ভারতকে হারানোর উচ্ছ্বাস দক্ষিণ আফ্রিকার। ছবি: রয়টার্স
ভারতকে হারানোর উচ্ছ্বাস দক্ষিণ আফ্রিকার। ছবি: রয়টার্স

ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয়ের নজির প্রোটিয়াদের

  • ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং নিউজিল্যান্ড ১ বার করে ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছে। সে দিক থেকে দেখতে গেলে দক্ষিণ আফ্রিকা যে নয়া রেকর্ড তৈরি করে ফেলেছে, সে কথা বলাই যায়।

পরপর দুই টেস্টে ভারতের বিরুদ্ধে চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে তারা নতুন নজিরও গড়ে ফেলেছে। দক্ষিণ আফ্রিকাই একমাত্র টিম, যারা ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে মোট ৩ বার দু'শোর বেশি রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছে। জোহানেসবার্গ টেস্টের পর কেপ টাউনেও তারা একই ভাবে চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছে। তার আগে আরও এক বার ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা।

এ ছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং নিউজিল্যান্ড ১ বার করে ভারতের বিরুদ্ধে টেস্টের চতুর্থ ইনিংসে দু'শোর বেশি রান তাড়া করে জয় পেয়েছে। সে দিক থেকে দেখতে গেলে দক্ষিণ আফ্রিকা যে নয়া রেকর্ড তৈরি করে ফেলেছে, সে কথা বলাই যায়।

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত ১১৩ রানে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল। কিন্তু পরের টেস্ট থেকেই ভারত মুখ থুবড়ে পড়ে। ৭ উইকেটে জোহানেসবার্গে জিতে যায় দক্ষিণ আফ্রিকা। এর পর কেপ টাউনেও ৭ উইকেটে জিতে সিরিজ পকেটে পুড়ে পড়ে ফেলল প্রোটিয়ারা।

কেপ টাউনে টসে জিতে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে ২২৩ রানে তারা অল আউট হয়ে যায়। আর দক্ষিণ আফ্রিকাকে ২১০ রানে অল আউট করে ১৩ রানের লিড নেয় কোহলি ব্রিগেড। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৮ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। যার মধ্যে ঋষভ পন্ত একাই ১০০ রান করেন। ২১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে এই রান তুলে নেয় ভারত। পরপর দুই টেস্ট জিতে সিরিজ ২-১ জিতে গেল প্রোটিয়ারাই। আর দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থাকল ভারতের।

বন্ধ করুন