বাংলা নিউজ > ময়দান > Stuart Broad's fairytale retirement: কেরিয়ারের শেষ বলে ছক্কা, শেষ বলে উইকেট- টেস্টে ইতিহাস ব্রডের, কারও নেই এরকম নজির

Stuart Broad's fairytale retirement: কেরিয়ারের শেষ বলে ছক্কা, শেষ বলে উইকেট- টেস্টে ইতিহাস ব্রডের, কারও নেই এরকম নজির

টেস্ট কেরিয়ারের শেষ বলে ছক্কা এবং শেষ বলে উইকেট ব্রডের। (ছবি সৌজন্য রয়টার্স এবং এএফপি)

Stuart Broad's fairytale retirement: ব্যাট হাতে শেষ বলে ছক্কা। বল হাতে শেষ বলে উইকেট। টেস্টের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এরকম নজির গড়লেন স্টুয়ার্ট ব্রড। যিনি ১৬৭টি টেস্টে ৬০৪ উইকেট নিয়ে কেরিয়ার শেষ করলেন।

এরকম রূপকথার কাহিনি কে লিখলেন? ক্রিকেট দেবতাই সম্ভবত বলতে পারবেন। তবে এর থেকে ভালো রূপকথার কাহিনি আর কোনওদিন লেখা হবে কিনা, তা নিয়ে সন্দেহ আছে। একমাত্র ক্রিকেট দেবতার কাছেই সেই উত্তর আছে। কারণ ১৬৭টি টেস্টে খেলার পর ব্যাটে এবং বলে একেবারে রূপকথার মতো স্টুয়ার্ড ব্রডের কেরিয়ার শেষ হল। পেশাদার ক্রিকেট কেরিয়ারের শেষ বলে ছক্কা হাঁকানোর পর শেষ বলে উইকেটও নিলেন তারকা ইংরেজ তারকা পেসার। যা টেস্ট ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে কখনও হয়নি। টেস্টে প্রথম খেলোয়াড় হিসেবে নিজের শেষ ম্যাচে ব্যাট এবং বল হাতে সেই কাজ করার অবিশ্বাস্য নজির স্থাপন করলেন ব্রড। সেইসঙ্গে এবারের অ্যাশেজে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হয়েছেন। সর্বোচ্চ উইকেট-সংগ্রাহক মিচেল স্টার্কের থেকে মাত্র একটি উইকেট কম পেয়েছেন তারকা ইংরেজ পেসার।

আরও পড়ুন: WTC Standings 2023-25: অজিরা হারায় স্বস্তি পেল ভারত-পাকিস্তান, অস্ট্রেলিয়ার ঘাড়ে উঠল ইংল্যান্ড

শেষ বলে ছক্কা

ওভালে পঞ্চম অ্যাশেজ টেস্টের দ্বিতীয় ইনিংসে আট বলে আট রানে অপরাজিত থাকেন ব্রড। আর শেষ যে বলটা খেলেন, তাতে ছক্কা হাঁকান। ৮১ তম ওভারের শেষ বলে মিডল লাইনে বাউন্সার করেন অস্ট্রেলিয়ার পেসার স্টার্ক। তবে কাঁধের বেশি বলটা ওঠেনি। ব্যাকফুটে গিয়ে স্কোয়ার লেগের উপর দিয়ে লম্বা ছক্কা হাঁকান ব্রড। ব্রডের আগে যে কৃতিত্ব ছিল একমাত্র ওয়েস্ট ইন্ডিজের ওয়েন ড্যানিয়েলের। ১৯৮৪ সালের পোর্ট অফ স্পেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের টেস্ট কেরিয়ারের শেষ বলে ছক্কা মারেন ক্যারিবিয়ান খেলোয়াড়।

আরও পড়ুন: Ashes 2023 moments: স্টোকসের ক্যাচ বৈধ না হলেও আউট দিতে হবে! হইচই ইংরেজদের, দুরন্ত ক্যাচ বেয়ারস্টোর

শেষ বলে উইকেট

সোমবার ওভালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শেষ উইকেট নেন ব্রড। তার ফলে ৪৯ রানে পঞ্চম টেস্ট জিতে যায় ইংল্যান্ড। ২-২ ব্যবধানে শেষ হয় অ্যাশেজ। আর টেস্টে ব্রডের শেষ শিকার হন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। চতুর্থ স্টাম্পে গুড লেংথে বল করেন ব্রড। যে বলটা ক্যারির ব্যাটে চুমু খেয়ে স্টাম্পের পিছনে জনি বেয়ারস্টোর হাতে জমা পড়ে। গমগম করে ওঠে পুরো ওভাল। 

শেষ টেস্ট সিরিজে ব্রডের পারফরম্যান্স

এবারের অ্যাশেজে পাঁচটি টেস্টেই খেলেছেন ব্রড। ২২টি উইকেট পেয়েছেন। গড় ২৮.৪। স্ট্রাইক রেট ৫০.২। ইকোনমি ৩.৩৯। ইনিংসে সেরা বোলিং ফিগার - ৬৫ রানে চার উইকেট। আর ওভালে দুই ইনিংস মিলিয়ে চারটি উইকেট নেন।

ব্রডের টেস্ট পরিসংখ্যান

১৬৭টি টেস্ট খেলেছেন ৩৭ বছরের ব্রড। নিয়েছেন ৬০৪ উইকেট। টেস্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় পঞ্চম স্থানে আছেন তিনি। বোলিং গড় ২৭.৬৮। ইনিংসে সেরা বোলিং ফিগার - ১৫ রানে আট উইকেট। ম্যাচ সেরা বোলিং ফিগার- ১২১ রানে ১১ উইকেট। ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন ২০ বার। ব্যাট হাতে করেছেন ৩,৬৬২ রান। ব্যাটিং গড় হল ১৮.০৩। সর্বোচ্চ ১৬৯ রান করেছেন। একটি শতরান হাঁকিয়েছেন। অর্ধশতরান করেছেন ১৩টি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ বিজয় উৎসবে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান কর্ণাটকে, গ্রেফতার ৩ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, সন্দেশখালিতে রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের মামলা গেল কোন বেঞ্চে? নতুন পথে বঞ্চিতের 'ভগবান' শীতকালীন বৃষ্টি ও ভূমিধসে বিপর্যস্ত পাকিস্তান, মৃত্যু ৩৬ জনের, আহত ৫০ পূর্ব মেদিনীপুরে ১০৪ বছরের পুরনো সমবায় সমিতির ভোটে ধরাশায়ী TMC, জয়ী হল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.