বাংলা নিউজ > ময়দান > T20 WC: শক্ত গ্রুপে ভারত, কতটা তৈরি হয়ে অস্ট্রেলিয়ায় যাবে রোহিতের দল?
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই। (PTI)
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই। (PTI)

T20 WC: শক্ত গ্রুপে ভারত, কতটা তৈরি হয়ে অস্ট্রেলিয়ায় যাবে রোহিতের দল?

  • বিশ্বকাপের আগে বর্তমান সূচি অনুযায়ী ভারতীয় দলের ১৪টি ২০ ওভারের ম্যাচ খেলার কথা।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে বেশ কিছুটা সময় কেটে গেলেও সুপার ১২ থেকে ভারতীয় দল ছিটকে যাওয়ার ক্ষত এখনও দগদগে। তবে ইতিমধ্যেই এ বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। বিশ্বকাপে মাঠে নামার আগে কি ঠিকঠাক প্রস্তুতি সারতে পারবে ভারতীয় দল?

গত বছরের ন্যায় এবারও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই ২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিযান শুরু করবে ভারতীয় দল। গতবার বিশ্বকাপের আগে যথেষ্ট পরিমাণে টি-টোয়েন্টি ম্যাচ না খেলায় ভারতীয় দলের গভীরতাও সঠিক পরিমাপ করা সম্ভব হয়নি বলে অনেকেই অভিযোগ জানিয়েছিলেন। দলের বেশিরভাগ তারকাই টুর্নামেন্টের ঠিক আগে একই জায়গায় আইপিএল খেললেও জাতীয় দলের এককাট্টা হয়ে মাঠে নামেননি। তবে এ বছর সেই একই ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে, তা নিয়ে বদ্ধপরিকর বিসিসিআই। 

এ বছরের বিশ্বকাপে এখনও অবধি ভারতের সঙ্গে একই গ্রুপে পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা রয়েছে। এমনিতেই যথেষ্ট কঠিন গ্রুপে থাকা ভারতীয় দলের সুপার ১২-র পথ আরও কঠিন হয়ে উঠতে পারে। ভারতের গ্রুপে প্রথম রাউন্ড থেকে গ্রুপ বি-র শীর্ষস্থানে থাকা দল এবং গ্রুপ এ-র দ্বিতীয় স্থানে থাকা দল যোগ দেবে। খাতায় কলমে গ্রুপ বি-র শীর্ষে থাকার সবচেয়ে বড় দাবিদার প্রাক্তন বিশ্বজয়ী ওয়েস্ট ইন্ডিজ।

অপরদিকে, শ্রীলঙ্কার গ্রুপ এ-র শীর্ষস্থানে শেষ করা উচিত। তবে ফলাফল একটু এদিক থেকে ওদিক হলেও ভারতীয় দলের কাজটা অনেকটাই মুশকিল হয়ে যাবে। একদিকে যেমন ভারত সহ চার এশিয়ান দল থাকতে পারে গ্রুপে, তেমনই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা মিলিয়ে নিঃসন্দেহে ভারতের গ্রুপ ভীষণ কঠিন হওয়ার সম্ভাবনা প্রবল। তবে মন্দের ভাল এই যা ভারতীয় দল টুর্নামেন্টের আগে এই দুই দলের শক্তি পরীক্ষার সুযোগ পাবে।

বিশ্বকাপের আগে ভারতীয় দল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ (ফেব্রুয়ারিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ) এবং দক্ষিণ আফ্রিকার (জুনে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ) বিরুদ্ধে খেলবে। এছাড়া শ্রীলঙ্কার বিরুদ্ধেও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে (মার্চে) মুখোমুখি হওয়ার কথা রোহিতদের। সুতরাং, মোটের ওপর সম্ভাব্য সব শক্তিশালী দলগুলিরই আগেভাগে শক্তি পরীক্ষার সুযোগ পাবে ভারত। কিন্তু বর্তমান সূচি অনুযায়ী জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে সিরিজের পর অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে, দুই মাস কোনো সিরিজ নেই ভারতীয় দলের। এতটা ব্যবধানের ফলে কিন্তু পুনরায় ম্যাচ ফিটনেসে ভুগতে হতে পারে ভারতীয় দলকে।

বন্ধ করুন