বাংলা নিউজ > ময়দান > খেলরত্নের জন্য সুপারিশ শরথ কমলের নাম, অর্জুন পুরস্কারের জন্য লক্ষ্যের

খেলরত্নের জন্য সুপারিশ শরথ কমলের নাম, অর্জুন পুরস্কারের জন্য লক্ষ্যের

শরথ কমল (AFP)

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ের পর কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন লক্ষ্য। এছাড়াও অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে তিনি রানার্স আপ হয়েছিলেন। ঐতিহাসিক থমাস কাপজয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

শুভব্রত মুখার্জি: শুক্রবার ভারতীয় টেবিল টেনিসের কিংবদন্তি শরথ কমলের নাম খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ করা হল। পাশাপাশি স্টার শাটলার লক্ষ্য সেনের নামও মনোনীত হয়েছে অর্জুন পুরস্কারের জন্য। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক এএম খানউইলকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি শরথ কমলের নাম মনোনয়ন করেছে। ৪০ বছর বয়সি শরথ কমল কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। তার এই পারফরম্যান্সকে সম্মান জানাতেই খেলরত্নের জন্য তাকে মনোনীত করা হয়েছে। উল্লেখ্য কমনওয়েলথ গেমসে চারটি পদক জিতেছিলেন শরথ। যার মধ্যে ছিল তিনটি সোনা এবং একটি রুপো।

প্রসঙ্গত খেলরত্নের জন্য ৪২ জন প্রত্যাশীর মধ্যে একমাত্র শরথের নাম মনোনীত হয়েছে। দুবারের এশিয়ান চ্যাম্পিয়নের লড়াই ছিল সবিতা পুনিয়া, বন্দনা কাটারিয়া, হরমনপ্রীত সিং, আকাশদীপ সিং, বালা দেবী, কিদাম্বি শ্রীকান্ত, রুপিন্দর পাল সিংয়ের মতন ক্রীড়াবিদদের সঙ্গে। অন্যদিকে এই বছরের অর্জুন পুরস্কারের জন্য ১২ সদস্যের একটি কমিটি বেছে নিয়েছেন মোট ২৫ জনকে। কমনওয়েলথ গেমসের ব্যাডমিন্টন সিঙ্গেলস চ্যাম্পিয়ন লক্ষ্য সেন, বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন নিখাত জারিন, এশিয়ান চ্যাম্পিয়ন অমিত পাঙ্ঘাল, প্রতিভাবান দাবাড়ু রমেশবাবু প্রজ্ঞানন্দ, মহিলা কুস্তিগীর অনসু মালিক, সারিতা মুর কমনওয়েলথ গেমসে লন বোলসে ঐতিহাসিক সোনাজয়ী দলের সদস্যা নয়নমনি সাইকা এবার মনোনয়ন পেয়েছেন অর্জুন পুরস্কারের জন্য।

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ের পর কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন লক্ষ্য। এছাড়াও অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে তিনি রানার্স আপ হয়েছিলেন। ঐতিহাসিক থমাস কাপজয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। তার এই ধারাবাহিক পারফরম্যান্সের কারণে এবার অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি। লক্ষ্যর কোচ বিমল কুমার আবার অর্জুন পুরস্কারের নির্বাচক কমিটির সদস্য ছিলেন। তার ছাত্রের নাম মনোনয়নের সময় তিনি আদৌ উপস্থিত ছিলেন কিনা তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য গতবছর অপ্রত্যাশিতভাবে ১২ জন ক্রীড়াবিদকে দেওয়া হয়েছিল খেলরত্ন পুরস্কার। যার মধ্যে ছিলেন অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়া। ৩৫ জনকে গত বছর দেওয়া হয়েছিল অর্জুন পুরস্কার।।

∆ খেলরত্ন:

শরথ কমল

∆ অর্জুন পুরস্কার:

সীমা পুনিয়া, এল্ডহোস পল, অবিনাশ সাবলে (অ্যাথলেটিক্স)

লক্ষ্য সেন, এইচ এস প্রনয় (ব্যাডমিন্টন)

অমিত পাঙ্ঘাল, নিখাত জারিন (বক্সিং)

আর প্রজ্ঞানন্দ, ভক্তি কুলকার্নি (দাবা)

দীপ গ্রেস এক্কা (হকি)

সুশীলা দেবী (জুডো)

সাক্ষী কুমারি (কবাডি)

নয়নমণি সাইকিয়া (লন বোলস)

সাগর কৈলাস ওভালকার (মল্লখম্ব)

এলাভেনিল ভালভেরিন, ওমপ্রকাশ মিত্রভাল (শুটিং)

সৃজা আকুলা (টেবিল টেনিস)

বিকাশ ঠাকুর (ভারোত্তোলন)

অনসু মালিক, সারিতা মুর (কুস্তি)

প্রভীন (উসু)

মানসি জোশি, তরুণ ধিঁলন (প্যারা ব্যাডমিন্টন)

স্বপ্নীল পাটিল (প্যারা সাতার)

জার্লিন অনিকা জে (বধির ব্যাডমিন্টন)

বন্ধ করুন