বাংলা নিউজ > ময়দান > টেস্টের ইতিহাসে টিম ইন্ডিয়ার অভিনব রেকর্ড! ক্যাচ আউটের 'ফাঁদে' ভারত হারাল ২০ উইকেট
ক্যাচ আউটের 'ফাঁদে' ভারত হারাল ২০ উইকেট (ছবি:পিটিআই)
ক্যাচ আউটের 'ফাঁদে' ভারত হারাল ২০ উইকেট (ছবি:পিটিআই)

টেস্টের ইতিহাসে টিম ইন্ডিয়ার অভিনব রেকর্ড! ক্যাচ আউটের 'ফাঁদে' ভারত হারাল ২০ উইকেট

  • চলতি টেস্ট সিরিজের শেষ টেস্টে ভারতীয় দল দুই ইনিংস মিলিয়ে যে তাদের ২০ টি উইকেট হারিয়েছে তার সবকটিই পড়েছে ক্যাচ আউটের মাধ্যমে। এছাড়া আর অন্য কোন আউটের পদ্ধতিতে ভারতীয় ব্যাটারদের প্যাভিলিয়নে ফেরাতে পারেননি প্রোটিয়া বোলাররা। যা নিঃসন্দেহে এক বিরলতম নজির।

শুভব্রত মুখার্জি: ইংরেজি ভাষায় একটা কথা আছে 'রেয়ারেস্ট অফ রেয়ার' অর্থাৎ বিরল থেকে বিরলতম ঘটনা। টেস্ট ক্রিকেটের ১০০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে এই বিরলতম ঘটনার নজির গড়ল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল। টেস্ট ক্রিকেটে দুই ইনিংস মিলিয়ে এর আগে কোন দলের ২০ টি উইকেট ক্যাচ আউট হয়নি। যা ঘটল কেপ টাউনের নিউল্যান্ডসে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের শেষ টেস্টে ভারতীয় দল দুই ইনিংস মিলিয়ে যে তাদের ২০ টি উইকেট হারিয়েছে তার সবকটিই পড়েছে ক্যাচ আউটের মাধ্যমে। এছাড়া আর অন্য কোন আউটের পদ্ধতিতে ভারতীয় ব্যাটারদের প্যাভিলিয়নে ফেরাতে পারেননি প্রোটিয়া বোলাররা। যা নিঃসন্দেহে এক বিরলতম নজির।

প্রসঙ্গত চলতি টেস্ট সিরিজের ফল আপাতত ১-১। সেঞ্চুরিয়ন টেস্ট ভারত ১১৩ রানের বড় ব্যবধানে জেতার পরে জোহানেসবার্গ টেস্টে ৭ উইকেটে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে এলগার বাহিনী। সিরিজ ১-১ থাকা অবস্থায় শেষ অর্থাৎ তিন নম্বর টেস্টে কেপ টাউনে যে দল জিতবে সেই দল এই সিরিজ জিতবে। ভারত সিরিজ জিততে পারলে এটাই হবে প্রোটিয়াভূমে ভারতের প্রথম টেস্ট সিরিজ জয়।

প্রথম ইনিংসে ভারত ২২৩ রান করেছে। যার জবাবে দক্ষিণ আফ্রিকা ২১০ রানে অলআউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ভারত ১৯৮ রানে অলআউট হয়েছে। ফলে প্রোটিয়াদের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা রয়েছে ২১২ রানে। এই অবস্থায় তৃতীয় দিনের শেষে প্রোটিয়াদের স্কোর ২ উইকেটের বিনিময়ে ১০১। অর্থাৎ জয়ের জন্য এখনও বাকি ১১১ রান। আর ভারতের নিতে হবে ৮ উইকেট। এলগারের এলবিডব্লিউ আউটের ডিআরএস বিতর্ক নিয়ে ইতিমধ্যেই ম্যাচের পরিস্থিতি বেশ উত্তপ্ত হয়েছে। চতুর্থ দিনেও যে পরিস্থিতি আর ও বেশি উত্তাপ ছড়াতে পারে তা আশা করছেন প্রায় সবপক্ষ। কারণ জয়ের জন্য কোন দল বিপক্ষকে এক ইঞ্চিও জমি যে ছেড়ে দেবেন না তা বলাই বাহুল্য।

বন্ধ করুন