বাংলা নিউজ > ময়দান > বাংলাদেশের চার বাঁ-হাতি বোলার তুলে নিলেন ১০ উইকেট, T20-র ইতিহাসে গড়লেন নয়া নজির
উইকেট নিয়ে নাসুমের সঙ্গে শাকিবের সেলিব্রেশন। ছবি- বিসিবি।

বাংলাদেশের চার বাঁ-হাতি বোলার তুলে নিলেন ১০ উইকেট, T20-র ইতিহাসে গড়লেন নয়া নজির

  • আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে নাসুম নেন ৪ উইকেট। শোরিফুল ইসলাম নেন ৩ উইকেট। শাবিকব নেন ২ উইকেট। আর ১ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর। কাকতালীয় হলেও এই চার জন বাঁহাতি হওয়ায়, টি-টোয়েন্টিতে নজির তৈরি হল।

নাসুম আহমেদ, শোরিফুল ইসলাম, শাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান- বাংলাদেশের এই চার বোলার বৃহস্পতিবার আফগানিস্তানের বিরুদ্ধে সব মিলিয়ে ১০ উইকেট নিয়েছেন। মজার বিষয় হল, এই চার জনই বাঁ-হাতি বোলার। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার এক ইনিংসে বাঁ-হাতি বোলাররা দশ উইকেট তুলে নিলেন। এমন ঘটনা আগে কখনও ঘটেনি।

আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে নাসুম নেন ৪ উইকেট। শোরিফুল ইসলাম নেন ৩ উইকেট। শাবিকব নেন ২ উইকেট। আর ১ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর। কাকতালীয় হলেও এই চার জন বাঁহাতি হওয়ায়, টি-টোয়েন্টিতে নজির তৈরি হল।

টসে জিতে প্রথমে ব্যাটিং নেয় বাংলাদেশ। তবে শুরুতেই পরপর ধাক্কা খায় তারা। ওপেনার মহম্মদ নইম ২ রান, মুনিম শাহরিয়র ১৭ এবং শাকিব ৫ রানে আউট হন। ৪৭ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদুল্লাহও ১০ রান করে সাজঘরে ফেরেন। তবে ওয়ান ডে সিরিজে দুরন্ত ছন্দে থাকা লিটন দাস নিজের ব্যাটিং দাপট অব্যাহত রাখেন। মূলত তাঁর ৬০ রানের সৌজন্যেই বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রান করে। আফগানদের হয়ে ফজলহক ফারুকি ও আজমাতুল্লাহ ওমরজাই ২টি করে উইকেট নেন। রশিদ খান পান ১ উইকেট।

অল্প রানের পুঁজি নিয়ে মাঠে নেমে বল হাতে পাওয়ার প্লেতে আগুন ঝড়ান নাসুম আহমেদ। পাওয়ার প্লেতেই এক বা দুই নয়, একেবারে ৪ উইকেট তুলে নেন বাঁ-হাতি বাংলাদেশি বোলার। বাংলাদেশের বাকি বাঁ-হাতি বোলাররাও নাসুমকে যোগ্য সঙ্গত করেন। তাঁদের দাপটেই ৯৪ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। ৬১ রানে ম্যাচ জেতে বাংলাদেশ।

বন্ধ করুন