বাংলা নিউজ > ময়দান > বহু পিছনে সৌরভ, ধোনি, টেস্টে বিশ্বের সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম ক্যাপ্টেন কোহলি
বিরাট কোহলি। ছবি- টুইটার।

বহু পিছনে সৌরভ, ধোনি, টেস্টে বিশ্বের সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম ক্যাপ্টেন কোহলি

  • টেস্ট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে বিরাটের দখলে।

হঠাৎ করেই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই ভারতীয় দলের বিশ ওভারের নেতৃত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। তারপর বহু বিতর্কের মাঝেই ওয়ান ডে অধিনায়কের পদ থেকেও সরানো হয়েছে তাঁকে। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের ঠিক পরের দিনই আচমকা টেস্টের অধিনায়কত্বও ছেড়ে দিলেন কোহলি।

বেশ কিছুদিন ধরে নেতা বিরাটকে নিয়ে জল্পনা-কল্পনা চলছিলই। এরই মাঝে বিরাটের টেস্ট থেকেও অধিনায়ক হিসেবে সরে দাঁড়ানোয় জল্পনা বাড়ল বই কমল না। সীমিত ওভারের ক্রিকেটে তাঁর আইসিসি খেতাব না জেতা নিয়ে খোঁচা দিলেও, টেস্টে কিন্তু পরিসংখ্যানগত দিক থেকে অন্তত বিরাটের আশেপাশেও অন্য কোনো ভারতীয় অধিনায়ক আসেননা। ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় (ঘরের মাঠে ২৪টি ও বাইরের মাঠে ১৬টি), ১১টি ড্র এবং ১৭টি ম্যাচ হেরেছে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল।

ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচ জয়ের বিচারে বিরাটের থেকে অনেক পিছনে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে মহেন্দ্র সিং ধোনি (২৭টি জয়) ও সৌরভ গঙ্গোপাধ্যায় (২১টি জয়)। তবে শুধু ভারতীয় হিসেবে নয়, বরং টেস্ট ইতিহাসে গোটা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বিরাট। একমাত্র গ্রেম স্মিথই (৫৩), রিকি পন্টিং (৪৮) ও স্টিভ ওয়াই (৪১) অধিনায়ক বিরাটের থেকে অধিক টেস্ট ম্যাচ জিতেছেন। প্রসঙ্গত, কোহলিই প্রথম এশিয়ান অধিনায়ক যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন।

তবে অধিনায়কত্বের ফলে যে তাঁর ব্যাটিং ক্ষতিগ্রস্থ হয়েছে, এমনটা কিন্তু নয়। বিগত দুই বছরে একটিও আন্তর্জাতিক শতরান না করলেও ৫৪.৮-র গড়ে মোট ৫৮৬৪ টেস্ট রান করেছেন বিরাট, রয়েছে ২০টি শতরানও। মোটের ওপর সাত বছর বিরাটের অধীনে ভারতীয় টেস্ট দল যে একমাত্র সাফল্যের সিড়িতে ওপরেই উঠেছে, তা বলাই বাহুল্য। তবে অন্তিম বাঁধা অতিক্রম করতে পারলেন না তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ে ব্যর্থ হয়েই বিরাটের অধিনায়কত্ব সফর শেষ হল।

বন্ধ করুন