বাংলা নিউজ > ময়দান > বাউন্ডারির বাইরে হেলমেট পরে দাঁড়িয়ে পোলার্ড, ১০ জনে ফিল্ডিং করল ওয়েস্ট ইন্ডিজ
বাউন্ডারির বাইরে হেলমেট পরে দাঁড়িয়ে পোলার্ড।
বাউন্ডারির বাইরে হেলমেট পরে দাঁড়িয়ে পোলার্ড।

বাউন্ডারির বাইরে হেলমেট পরে দাঁড়িয়ে পোলার্ড, ১০ জনে ফিল্ডিং করল ওয়েস্ট ইন্ডিজ

  • ২২ গজে না কত কাণ্ডই ঘটে। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় একদিনের ম্যাচে এক আজব ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। ম্যাচটিতে অবশ্য অস্ট্রেলিয়াকে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

শুভব্রত মুখার্জি

ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজের খেলা চলছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেই ঘটে গেল এক অবাক করা ঘটনা। সাম্প্রতিক অতীতে ক্রিকেট সমর্থকরা এমন ঘটনার সাক্ষী থেকেছেন কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। দ্বিতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময়ে ঘটনাটি ঘটে। বাউন্ডারির বাইরে হেলমেট পরে অপেক্ষারত অবস্থায় ধরা পড়লেন কায়রন পোলার্ড। আর অন্যদিকে তখন ১০ জনের ক্যারিবিয়ান বাহিনী লড়াই করছে অজিদের বিরুদ্ধে !

আসল ঘটনাটা একটু খুলে ব্যাখ্যা করে আপনাদের বলা যাক। আইসিসির নিয়ম অনুযায়ী কোন বোলার নো বল করলে বিপক্ষ দল ফ্রি হিট পায় পরবর্তী বলে। নো বলটিতে কোন স্ট্রাইকের যদি পরিবর্তন না হয় তাহলে সেই ফ্রি হিটের বলে কোন ফিল্ডিংয়ের পরিবর্তন করা যায় না। ফলে ওয়েস্ট ইন্ডিজ দলকে ওই বলে ১০ জনকে নিয়েই ফিল্ডিং করতে হয়। বাউন্ডারি লাইনের বাইরে হেলমেট পরিহিত অবস্থায় যা চাক্ষুষ করেন স্বয়ং পোলার্ড।

অজি ইনিংসে ১৭ তম ওভারে ঘটনাটি ঘটে। বোলার আকিল হুসেন তার ওভারের দ্বিতীয় বলে নো বল করেন। কারন ৩০ গজ বৃত্তের বাইরে যতজন ফিল্ডারের নিয়মানুযায়ী থাকা উচিত তার থাকে বেশি ফিল্ডার ছিলেন। স্কোয়ার লেগে দাড়ানো আম্পায়ার জিনিসটি লক্ষ‌ করে নো বল ডাকেন। পোলার্ড সেই নো বলের সময় হেলমেট পরিহিত অবস্থায় শর্ট লেগে ফিল্ডিং করছিলেন। তাই ফ্রি হিটের সময় তার স্থান পরিবূ করা সম্ভব ছিল না। ফলে ফ্রি হিটে শর্ট লেগে দাঁড়াতে অনিচ্ছুক পোলার্ড হেলমেট পরেই মাঠের বাইরে অপেক্ষা করতে থাকেন ওই ফ্রি হিটের বলটি শেষ হওয়ার।

বন্ধ করুন