বাংলা নিউজ > ময়দান > ৬ বছর ২৮দিন পর ফের ভারতের বিরুদ্ধে বড় সাফল্য পেল ওয়েস্ট ইন্ডিজ

৬ বছর ২৮দিন পর ফের ভারতের বিরুদ্ধে বড় সাফল্য পেল ওয়েস্ট ইন্ডিজ

থেমে গেল টিম ইন্ডিয়ার অশ্বমেধের ঘোড়া (ছবি-এপি)

IND vs WI: ৬ বছর ২৮ দিন পর নিজেদের ঘরে ওয়েস্ট ইন্ডিজের কাছে এটাই ভারতের প্রথম পরাজয়। এর আগে, ২০১৭ সালের ২ জুলাই, ওয়েস্ট ইন্ডিজের কাছে মাত্র ১১ রানে হেরেছিল টিম ইন্ডিয়া। তাই এই জয়টা ওয়েস্ট ইন্ডিজের জন্য খুবই স্পেশাল।

ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি বিহীন টিম ইন্ডিয়াকে হারিয়ে শাই হোপদের জয়। আর ভারতে বিরুদ্ধে এই জয়টা যে ওয়েস্ট ইন্ডিজের কাছে খুব খুব স্পেশান। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটে হারতে হয়েছে ভারতকে। ৬ বছর ২৮ দিন পর নিজেদের ঘরে ওয়েস্ট ইন্ডিজের কাছে এটাই ভারতের প্রথম পরাজয়। এর আগে, ২০১৭ সালের ২ জুলাই, ওয়েস্ট ইন্ডিজের কাছে মাত্র ১১ রানে হেরেছিল টিম ইন্ডিয়া। তাই এই জয়টা ওয়েস্ট ইন্ডিজের জন্য খুবই স্পেশাল।

টিম ইন্ডিয়ার ব্যাটসম্যানরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে দুরন্ত ব্যাট করেছিলেন। শুধু এই কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডেতে শেষ ৯টি ম্যাচে অপরাজিত ছিলেন তাঁরা। কিন্তু এখন টিম ইন্ডিয়ার সেই বিজয়ী রথে ব্রেক কষে দেওয়া হয়েছে। এই ম্যাচের আগে, টিম ইন্ডিয়া ওয়েস্ট ইন্ডিজের কাছে ২২১৯ দিন অর্থাৎ ৬ বছর ২৮ দিন ধরে পরাজিত ছিল। এই ম্যাচটিও ছিল খুবই উত্তেজনাপূর্ণ। ২ জুলাই, ২০১৭-এ খেলা ম্যাচটিতে টিম ইন্ডিয়া বিরাট কোহলির নেতৃত্বে মাঠে নেমেছিল। সেই ম্যাচে অজিঙ্কা রাহানে এবং এমএস ধোনি হাফ সেঞ্চুরির ইনিংস খেলেছিলেন।

যদিও টিম ইন্ডিয়া চলতি তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছে, তবু টিম ইন্ডিয়া ক্যারেবিয়ান মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আধিপত্য বজায় রেখেছে। ১৯৮৩ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজে দুই দলের মধ্যে মোট ৪৪টি ম্যাচ খেলা হয়েছে। এতে প্রাধান্য পায় টিম ইন্ডিয়া। ভারতীয় দল ২১টি ম্যাচ জিতেছে, যেখানে ওয়েস্ট ইন্ডিজ তাদের ঘরের মাঠে ২০ বার জিতেছে। দুই দলের মধ্যে তিনটি ম্যাচের কোনও ফল হয়নি।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের দীর্ঘতম জয়ের ধারা সম্পর্কে কথা বলতে গেলে বলা হয়, ২০১৯ সাল থেকে, টিম ইন্ডিয়া এই ক্যারিবিয়ান দলের বিরুদ্ধে টানা ৯টি ওডিআই জিতেছে। কিন্তু বার্বাডোজে খেলা দ্বিতীয় ওয়ানডে হারের সঙ্গে সঙ্গে উইন্ডিজের বিপক্ষে ভারতের সবচেয়ে বড় জয়ের ধারা শেষ হয়ে গিয়েছে। এছাড়াও ১৯৯৪ এবং ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টিম ইন্ডিয়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টানা পাঁচটি করে ম্যাচ জিতেছিল।

ম্যাচের কথা বলতে গেলে, এই ম্যাচে রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই কারণে হার্দিক পান্ডিয়ার হাতে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইশান কিষান (৫৫) এবং শুভমন গিল (৩৪) দারুণ শুরু করেন। এই জুটি টিম ইন্ডিয়াকে দুর্দান্ত সূচনা এনে দিয়েছিল। প্রথম উইকেটে ৯০ রান যোগ করেছিল এই জুটি। কিন্তু কোহলির অনুপস্থিতিতে অনভিজ্ঞ মিডল অর্ডার চমকপ্রদ কিছু করতে পারেনি। ইশান ও গিলের পর সর্বোচ্চ ২৪ রান করেন সূর্যকুমার যাদব। এর বাইরে পাঁচ ব্যাটসম্যানও দুই অঙ্ক পার করতে পারেননি। পরের ৯ উইকেট হারায় ভারত ৯১ রানের মধ্যে। উইন্ডিজের হয়ে গুড়াকেশ মোতি এবং রোমারিও শেফার্ড এখানে তিনটি করে উইকেট নেন। বল হাতে তাদের জ্বলে ওঠার পাশাপাশি এদিন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফও দুটি সাফল্য পেয়েছেন।

এই স্কোর তাড়া করতে নেমে শুরুটা ভালোই করে ওয়েস্ট ইন্ডিজ দল। কাইল মায়ের্স (৩৬) এবং ব্র্যান্ডন কিং (১৫) প্রথম উইকেটে ৫৩ রানের জুটি গড়েন। কিন্তু ঠাকুরের বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকরা ২০ রানের মধ্যে পরের দুটি উইকেট হারায়। এর পর কুলদীপ যাদব ৯ রানের ব্যক্তিগত স্কোরে শিমরন হেতমায়েরকে বোল্ড করে ম্যাচটি উত্তেজনাপূর্ণ করার চেষ্টা করেন। কিন্তু উইন্ডিজের অধিনায়ক শাই হোপ (৬৩) কেসি কার্টি (৪৮) এর সঙ্গে পঞ্চম উইকেটে অপরাজিত ৯১ রানের জুটি গড়ে দলকে বাঁচান। এবং ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ ৩৬.৪ ওভারেই জিতে নেয়। ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.