বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifiers: কিউয়িদের হয়ে খেলেছেন U19 ক্রিকেট ও বাস্কেটবল বিশ্বকাপ, WI-কে ধ্বংস করা এই লোগান কে?

World Cup Qualifiers: কিউয়িদের হয়ে খেলেছেন U19 ক্রিকেট ও বাস্কেটবল বিশ্বকাপ, WI-কে ধ্বংস করা এই লোগান কে?

লোগান ভ্যান বিক। ছবি- টুইটার

ক্যারিবিয়ানরে বিরুদ্ধে দুর্দান্ত ইনিংস খেলে রাতারাতি নায়ক হয়ে উঠেছেন নেদারল্যান্ডসের লোগান ভ্যান বিক। কে এই লোগান? জানলে আপনিও চমকে যাবেন।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সময় সোমবার রাতে জিম্বাবোয়ের হারারেতে তাকাসিঙ্গা স্পোর্টস ক্লাবের মাঠে মুখোমুখি হয় নেদারল্যান্ডস এবং ওয়েস্ট ইন্ডিজ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের কোয়ালিফায়ারের এই ম্যাচে এক ঐতিহাসিক জয় ছিনিয়ে নিয়েছে নেদারল্যান্ডস দল। দুই বারের ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে কার্যত বিশ্বকাপের মূলপর্বে ওঠার আগেই ছিটকে দিয়েছে নেদারল্যান্ডস দল। ৩৭৪ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করে ম্যাচ টাই করার পর এদিন সুপার ওভারে ম্যাচ জিতে নেয় ডাচরা। আর তাদের এই জয়ের নায়ক নিঃসন্দেহে লোগান ভ্যান বিক! সুপার ওভারে জেসন হোল্ডারের বিরুদ্ধে ৩০ রান নেন লোগান। পিটিয়ে রীতিমতো দিশাহীন করে অভিজ্ঞ এই ক্যারিবিয়ান বোলিং অলরাউন্ডারকে। তবে এখানেই শেষ নয় নেদারল্যান্ডসের ইনিংসে ও যখন তারা ৩৭৪ রান তাড়া করছিল তখন ১৪ বলে ২৮ রানের একটি ঝোড়ো এবং অবশ্যই গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি।

হোল্ডারকে এক ওভারে পরপর ছয় বলে ৪, ৬, ৪, ৬, ৬ এবং ৬ মেরে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন লোগান ভ্যান বিক। মারকুটে এই ডাচ ব্যাটারের ব্যাটে বিশ্বকাপের কোয়ালিফায়ার থেকেই বিদায়ের পথে ক্যারিবিয়ানরা। এমন আবহে আসুন একটু চিনে নেওয়া যাক কে এই লোগান ভ্যান বিক। অলরাউন্ডার এই ক্রিকেটার অনূর্ধ্ব-১৯ পর্যায়ে নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন। এরপরেই তিনি নেদারল্যান্ডসের হয়ে খেলা শুরু করেন। তাঁর আশা পারফরম্যান্সের মধ্যে দিয়ে তিনি একদিন ফের একবার সিনিয়র নিউজিল্যান্ড দলে জায়গা করে নেবেন। ৩২ বছর বয়সী এই পেস বোলিং অলরাউন্ডার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চেই জন্মেছেন। তাঁর বেড়ে ওঠাও সেখানে। নিউজিল্যান্ডের পাশাপাশি তাঁর কাছে রয়েছে ডাচ পাসপোর্টও। তার কারণ তাঁর বাবা নেদারল্যান্ডসের অধিবাসী। প্রায় ৯ বছর হয়ে গেল‌‌ ডাচদের সিনিয়র ক্রিকেট দলের হয়ে খেলছেন তিনি।

কাকাতলীয় হলে ও সত্যি বর্তমান নিউজিল্যান্ড দলের টম লাথাম, ম্যাট হেনরি এবং মাইকেল ব্রেসওয়েলের সঙ্গে একসঙ্গে একটা সময় থাকতেন ভ্যান বিক। হেনরি নিকোলসের সঙ্গে তো ছোটবেলায় তিনি একসঙ্গে ক্রিকেটটাই খেলেছেন। প্লাস্টিক বলে ক্রিকেট খেলা থেকে শুরু করে ডিউস বলে ক্রিকেট নিকোলস এবং ভ্যান বিক একসঙ্গেই খেলেছেন। ২০১৭ সালে ক্যান্টারবেরি থেকে ওয়েলিংটনে চলে আসেন ভ্যান বিক। ওয়েলিংটন ফায়ারবার্ডসের হয়ে একসঙ্গে দুইবছর ক্রিকেট খেলেছেন ভ্যান বিক এবং নিকোলস।

ভ্যান বিকের পরিবার বরাবর ক্রিকেটের সঙ্গে যুক্ত থেকেছে। তাঁর দাদু স্যাম গালিয়েন বিশ্বের ১৫ জন ক্রিকেটারের মধ্যে একজন যিনি দুটি আলাদা আলাদা দেশের হয়ে টেস্টে খেলেছেন। ১৯৫১-৫২ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে, ওয়েস্ট ইন্ডিজের হয়ে পাঁচটি টেস্টে খেলেছেন তিনি। এরপর নিউজিল্যান্ডের হয়ে ও তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছেন তিনটি টেস্ট। ২০১০ নিউজিল্যান্ডের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ও খেলেছেন লোগান ভ্যান বিক। তবে শুধুমাত্র ক্রিকেট নয় বাস্কেটবল খেলতেও সমান দক্ষ তিনি।

অনূর্ধ্ব-১৯ বিশ্ব বাস্কেটবল চ্যাম্পিয়নশিপেও নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন তিনি। তবে শেষ পর্যন্ত ক্রিকেটকেই অগ্রাধিকার দেন। ২০১২ সালে প্রথমবার একটি কাউন্টি ম্যাচে এসেক্সের বিরুদ্ধে নেদারল্যান্ডসের হয়ে প্রথমবার খেলেন লোগান। এরপর যেহেতু নিউজিল্যান্ডের হয়ে তিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন ফলে কুলিং অফ পিরিয়ড কাটিয়ে তাঁকে খেলতে হয় ডাচদের হয়ে। কারণ আইসিসির পূর্ণ সদস্য দেশের হয়ে একবার খেলার পরে আ্যাসোসিয়েট দেশের হয়ে খেলতে অন্ততপক্ষে তিন বছর সময়ের ব্যবধান থাকতে হয়। এর প্রধান উদ্দেশ্য স্থানীয় প্রতিভাদের উৎসাহ দেওয়া।

২০১৪ সালে ডাচদের হয়ে বাংলাদেশে টি-২০ বিশ্বকাপে খেলেন তিনি। ওই বিশ্বকাপেই নিউজিল্যান্ডের বিপক্ষে কেন উইলিয়ামসনের উইকেটও নিয়েছিলেন তিনি। সেই ভ্যান বিক এবার জিম্বাবোয়ের ২২ গজে দুই বারের ওয়ানডে বিশ্বকাপজয়ী ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ঝরালেন‌ আগুন। ব্যাট হাতে সুপার ওভারে দুই দলের মধ্যে একাই ফারাক গড়ে দিলেন। জেসন হোল্ডারকে সুপার ওভারের এক ওভারে তিনি ৩০ রান নেন। সেই যে ধাক্কা তিনি ওয়েস্ট ইন্ডিজকে দেন। তার কোনও জবাব সুপার ওভারে ক্যারিবিয়ান ব্যাটাররা আর দিতে পারেননি। ‌ফলে ভ্যান বিকের অনবদ্য ইনিংসে ভর করেই এক ঐতিহাসিক জয় ২২ গজে ছিনিয়ে নিতে সক্ষম হল ডাচরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপের গোলে ১-১ ড্র ফ্রান্সের, গ্রুপের সেকন্ড বয় কন্তেরা নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান'

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.