বাংলা নিউজ > ময়দান > স্ট্রেট সেটে জাবেউরকে উড়িয়ে US Open-এর নতুন রানি ইগা, মরশুমে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম এক নম্বর তারকার
ইগা স্বোয়াতেক।

স্ট্রেট সেটে জাবেউরকে উড়িয়ে US Open-এর নতুন রানি ইগা, মরশুমে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম এক নম্বর তারকার

  • ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসে তিউনিশিয়ার অনস জাবেউরকে স্ট্রেট সেটে উড়িয়ে কেরিয়ারের তৃতীয় এবং মরশুমের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জিতে নিলেন ইগা স্বোয়াতেক। এর আগে ইগা ২০২০ এবং এই বছর ফ্রেঞ্চ ওপেন জিতেছেন। হার্ড কোর্টে এটি তাঁর প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। 

তিনি এখন বিশ্বের এক নম্বর তারকা। আর ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসের ফাইনালে খেললেনও এক নম্বর তারকার মতোই দাপট দেখিয়ে। বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসের ফাইনালে তিউনিশিয়ার অনস জাবেউরকে স্ট্রেট সেটে উড়িয়ে কেরিয়ারের তৃতীয় এবং মরশুমের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জিতে নিলেন ইগা স্বোয়াতেক। এর আগে ইগা ২০২০ এবং এই বছর ফ্রেঞ্চ ওপেন জিতেছেন। হার্ড কোর্টে এটি তাঁর প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। খেলার ফল ইগার পক্ষে ৬-২, ৭-৬ (৭-৫)।

আরও পড়ুন: ৫ সেটের লড়াইয়ে টিয়াফোকে হারালেন আলকারাজ, US Open-এর ফাইনাল মুখোমুখি হবেন রুডের

গত কয়েক বছর ধরেই মেয়েদের টেনিসে বহু নতুন তারকার উত্থান ঘটেছে। কিন্তু সে অর্থে কেউই ধারাবাহিকতা দেখাতে পারেননি। দু'-একটা করে গ্র্যান্ড স্লাম পেলেও, কেউই ধারাবাহিক ভাবে দাপট দেখাননি। সেখানে পরিসংখ্যান বলছে, ইগা অনেক বেশি ধারাবাহিক। স্বাভাবিক ভাবে পোল্যান্ডের সুন্দরী ইউএস ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পর, অনেকেই মনে করছেন, সেরেনা উইলিয়ামসের বিদায় মঞ্চেই হয়তো টেনিস দুনিয়া পেয়ে গেল তাদের নতুন রানিকে।

এই মরশুমে ইউএস ওপেন নানা কারণে আলোচনার কেন্দ্রে রয়েছে। তার মধ্যে সেরেনা উইলিয়ামসের অবসর ঘটনা সবচেয়ে আলোচ্য ছিল এত দিন। আর এরই মাঝে ফ্লাশিং মিডোয় প্রথম বার চ্যাম্পিয়ন হয়ে ইগা কিন্তু কেড়ে নিলেন সব ফোকাস।

আরও পড়ুন: US Open-এর মঞ্চে একই ফ্রেমে দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনি-কপিল- ভিডিয়ো

ফাইনালে শুরু থেকেই ইগা আক্রমণাত্মক মেজাজ নিয়েই কোর্টে নেমেছিলেন। যে কারণে প্রথম সেটে একেবারে খড়কুটোর মতোই জাবেউরকে উড়িয়ে দেন পোল্যান্ডের তরুণী। মাত্র ৩০ মিনিটে ৬-২ প্রথম সেট জিতে নেন ইগা। তবে দ্বিতীয় সেটে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই হয়। শেষ পর্যন্ত ৭-৬ (৭-৫) দ্বিতীয় সেট জিতে চ্যাম্পিয়নের মুকুট ওঠে ইগার মাথায়। লড়াই চলল ১ ঘণ্টা ৫১ মিনিট।

২০২০ ফরাসি ওপেন খেতাব জিতে নজির গড়েছিলেন ইগা। পোল্যান্ডের প্রথম মহিলা হিসেবে গ্র্যান্ড স্লাম জয়ের নজির গড়েছিলেন। যুক্তরাষ্ট্র ওপেনে পোল্যান্ডের প্রথম মহিলা হিসেবে ফাইনালের যোগ্যতা অর্জন করেছিলেন। জাবেউর আবার এই বছর উইম্বলডনের ফাইনালেও উঠেছিলেন। এ বার যুক্তরাষ্ট্র ওপেন। তিউনিশিয়ার তারকাকে দু'টি মেজরের মঞ্চেই রানার্স হয়েই থাকতে হল। 

বন্ধ করুন