বাংলা নিউজ > ময়দান > WTC Final: নিরপেক্ষ বলে খেলা হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, খেতাবি লড়াইয়ের ৫টি গুরুত্বপূর্ণ তথ্য
কেন উইলিয়ামসন ও বিরাট কোহলি। ছবি- টুইটার (BLACKCAPS)
কেন উইলিয়ামসন ও বিরাট কোহলি। ছবি- টুইটার (BLACKCAPS)

WTC Final: নিরপেক্ষ বলে খেলা হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, খেতাবি লড়াইয়ের ৫টি গুরুত্বপূর্ণ তথ্য

  • টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুধু নিরপেক্ষ মাঠে নিরপেক্ষ আম্পায়ারদের দ্বারাই পরিচালিত হবে না, বরং যে বলটি ব্যবহার করা হবে, তাও ঘরের মাঠে দু'দলের কেউ ব্যবহার করে না।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে ক্রিকেটবিশ্বে ক্রমশ উত্তজনার পারদ চড়তে শুরু করেছে। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে প্রথমবার কাদের হাতে ট্রফি উঠবে, সেটা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। আপাতত ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্যে নজর দেওয়া যাক।

১. ১৮ থেকে ২২ জুন সাউদাম্পটনে খেলা হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে চিহ্নিত করে রাখা হয়েছে।

২. ম্যাচ যদি ড্র বা পরিত্যক্ত হয়, ভারত ও নিউজিল্যান্ড উভয় দলকে সেক্ষেত্রে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

৩. শুধু নিরপেক্ষ মাঠ ও নিরপেক্ষ আম্পায়ারই নয়, বরং ম্যাচে ব্যবহৃত হবে নিরপেক্ষ বল। ভারতীয় দল ঘরের মাঠে এসজি বলে খেলতে অভ্যস্ত। নিউজিল্যান্ড খেলে কোকাবুরা বলে। ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হবে ডিউক বলে।

৪. রিজার্ভ ডে রাখা হলেও তা টাই-ব্রেকার বা ফুটবলের ধাঁচে অতিরিক্ত সময়ে ম্যাচের নিস্পত্তির জন্য ব্যবহার করা যাবে না। যদি প্রাকৃতিক বা অন্য কোনও কারণে নেট প্লেয়িং টাইমের কোটা পূর্ণ করা না যায়, একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে।

৫. যদি ম্যাচের কোনও এক দিনে বৃষ্টি বা মন্দ আলোর জন্য বেশ কয়েক ঘণ্টার খেলা নষ্ট হয় এবং যদি পাঁচ দিনের মধ্যে সেই খামতি মিটিয়ে দেওয়া যায়, তবে রিজার্ভ ডে'তে ম্যাচ গড়াবে না।

বন্ধ করুন