বাংলা নিউজ > ময়দান > টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩: ঘরের মাঠে ভারতের প্রতিপক্ষ কারা? বিদেশে খেলবে কাদের বিরুদ্ধে? দেখে নিন সূচি

টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩: ঘরের মাঠে ভারতের প্রতিপক্ষ কারা? বিদেশে খেলবে কাদের বিরুদ্ধে? দেখে নিন সূচি

  • উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব ঘরে তুলেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় সংস্করণের সূচি ইতিমধ্যেই প্রকাশিত। ভারত-ইংল্যান্ড দ্বি-পাক্ষিক সিরিজ দিয়ে শুরু হতে চলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩। দেখে নেওয়া যাক ন'টি দল ঘরের মাঠে ও বিদেশ সফরে কাদের মুখেমুখি হবে।
নিউজিল্যান্ড ঘরের মাঠে খেলবে বাংলাদেশ (২), দক্ষিণ আফ্রিকা (২) ও শ্রীলঙ্কার (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে ভারত (২), ইংল্যান্ড (৩) ও পাকিস্তানের (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে নিউজিল্যান্ড।
1/9নিউজিল্যান্ড ঘরের মাঠে খেলবে বাংলাদেশ (২), দক্ষিণ আফ্রিকা (২) ও শ্রীলঙ্কার (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে ভারত (২), ইংল্যান্ড (৩) ও পাকিস্তানের (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে নিউজিল্যান্ড।
টিম ইন্ডিয়া ঘরের মাঠে খেলবে নিউজিল্যান্ড (২), শ্রীলঙ্কা (৩) ও অস্ট্রেলিয়ার (৪) বিরুদ্ধে। বিদেশে খেলবে ইংল্যান্ড (৫), দক্ষিণ আফ্রিকা (৩) ও বাংলাদেশের (২) বিরুদ্ধে। মোট ১৯টি টেস্ট খেলবে ভারত। 
2/9টিম ইন্ডিয়া ঘরের মাঠে খেলবে নিউজিল্যান্ড (২), শ্রীলঙ্কা (৩) ও অস্ট্রেলিয়ার (৪) বিরুদ্ধে। বিদেশে খেলবে ইংল্যান্ড (৫), দক্ষিণ আফ্রিকা (৩) ও বাংলাদেশের (২) বিরুদ্ধে। মোট ১৯টি টেস্ট খেলবে ভারত। 
অস্ট্রেলিয়া ঘরের মাঠে খেলবে ইংল্যান্ড (৫), ওয়েস্ট ইন্ডিজ (২) ও দক্ষিণ আফ্রিকার (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে পাকিস্তান (২), শ্রীলঙ্কা (২) ও ভারতের (৪) বিরুদ্ধে। মোট ১৮টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া।
3/9অস্ট্রেলিয়া ঘরের মাঠে খেলবে ইংল্যান্ড (৫), ওয়েস্ট ইন্ডিজ (২) ও দক্ষিণ আফ্রিকার (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে পাকিস্তান (২), শ্রীলঙ্কা (২) ও ভারতের (৪) বিরুদ্ধে। মোট ১৮টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া।
ইংল্যান্ড ঘরের মাঠে খেলবে ভারত (৫), নিউজিল্যান্ড (৩) ও দক্ষিণ আফ্রিকার (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে অস্ট্রেলিয়া (৫), ওয়েস্ট ইন্ডিজ (৩) ও পাকিস্তানের (৩) বিরুদ্ধে। মোট ২২টি টেস্ট খেলবে ইংল্যান্ড।
4/9ইংল্যান্ড ঘরের মাঠে খেলবে ভারত (৫), নিউজিল্যান্ড (৩) ও দক্ষিণ আফ্রিকার (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে অস্ট্রেলিয়া (৫), ওয়েস্ট ইন্ডিজ (৩) ও পাকিস্তানের (৩) বিরুদ্ধে। মোট ২২টি টেস্ট খেলবে ইংল্যান্ড।
দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে খেলবে ভারত (৩), বাংলাদেশ (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে নিউজিল্যান্ড (২), ইংল্যান্ড (৩) ও অস্ট্রেলিয়ার (৩) বিরুদ্ধে। মোট ১৫টি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা।
5/9দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে খেলবে ভারত (৩), বাংলাদেশ (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে নিউজিল্যান্ড (২), ইংল্যান্ড (৩) ও অস্ট্রেলিয়ার (৩) বিরুদ্ধে। মোট ১৫টি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা।
পাকিস্তান ঘরের মাঠে খেলবে অস্ট্রেলিয়া (২), নিউজিল্যান্ড (২) ও ইংল্যান্ডের (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে ওয়েস্ট ইন্ডিজ (২), বাংলাদেশ (২) ও শ্রীলঙ্কার (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে পাকিস্তান।
6/9পাকিস্তান ঘরের মাঠে খেলবে অস্ট্রেলিয়া (২), নিউজিল্যান্ড (২) ও ইংল্যান্ডের (৩) বিরুদ্ধে। বিদেশে খেলবে ওয়েস্ট ইন্ডিজ (২), বাংলাদেশ (২) ও শ্রীলঙ্কার (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে পাকিস্তান।
শ্রীলঙ্কা ঘরের মাঠে খেলবে অস্ট্রেলিয়া (২), পাকিস্তান (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে বাংলাদেশ (২), ভারত (৩) ও নিউজিল্যান্ডের (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে শ্রীলঙ্কা।
7/9শ্রীলঙ্কা ঘরের মাঠে খেলবে অস্ট্রেলিয়া (২), পাকিস্তান (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে বাংলাদেশ (২), ভারত (৩) ও নিউজিল্যান্ডের (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে শ্রীলঙ্কা।
বাংলাদেশ ঘরের মাঠে খেলবে পাকিস্তান (২), শ্রীলঙ্কা (২) ভারতের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে নিউজিল্যান্ড (২), দক্ষিণ আফ্রিকা (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। মোট ১২টি টেস্ট খেলবে বাংলাদেশ।
8/9বাংলাদেশ ঘরের মাঠে খেলবে পাকিস্তান (২), শ্রীলঙ্কা (২) ভারতের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে নিউজিল্যান্ড (২), দক্ষিণ আফ্রিকা (২) ও ওয়েস্ট ইন্ডিজের (২) বিরুদ্ধে। মোট ১২টি টেস্ট খেলবে বাংলাদেশ।
ওয়েস্ট ইন্ডিজ ঘরের মাঠে খেলবে পাকিস্তান (২), ইংল্যান্ড (৩) ও বাংলাদেশের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে দক্ষিণ আফ্রিকা (২), শ্রীলঙ্কা (২) ও অস্ট্রেলিয়ার (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজ।
9/9ওয়েস্ট ইন্ডিজ ঘরের মাঠে খেলবে পাকিস্তান (২), ইংল্যান্ড (৩) ও বাংলাদেশের (২) বিরুদ্ধে। বিদেশে খেলবে দক্ষিণ আফ্রিকা (২), শ্রীলঙ্কা (২) ও অস্ট্রেলিয়ার (২) বিরুদ্ধে। মোট ১৩টি টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজ।
অন্য গ্যালারিগুলি