বাংলা নিউজ > টেকটক > Sim card new rules: সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম টেলিকম মন্ত্রকের! না মানলে জেল-জরিমানা

Sim card new rules: সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম টেলিকম মন্ত্রকের! না মানলে জেল-জরিমানা

সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম

Sim card new rules: সিম কার্ড বিক্রির ব্যাপারে এবার কড়া পদক্ষেপ নিল টেলিকম মন্ত্রক। একগুচ্ছ নিয়ম জারি করেছে মন্ত্রক‌। তা না মানলে জেল ও জরিমানা হতে পারে।

রোজকার জীবনেই এখন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ফোনের ব্যবহার। এবার সেই ফোনের‌ সুরক্ষা আরও কড়া করতে চলেছে কেন্দ্র। টেলিকম মন্ত্রক সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে। আগামী ১ ডিসেম্বর থেকে সেটি কার্যকর হতে চলেছে। ফোনের ব্যবহার যত বেড়েছে, ততই বেড়েছে সিমের দেদার ব্যবহার। সম্প্রতি সেই সিম নিয়েই কড়া হল টেলিকম দফতর। সিম কার্ড নিয়ে গত কয়েক দশকে অপরাধ বেড়েছে। সেই অপরাধও অনেকটাই আটকাতে পারবে নয়া নিয়ম। 

গত অক্টোবরের ১ তারিখ থেকেই নয়া নিয়মগুলি লাগু হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। অবশেষে ডিসেম্বর থেকে নয়া নিয়ম চালু হচ্ছে। টেলিকম মন্ত্রকের তরফে বেশ কয়েকটি নিয়ম জারি করা হয়েছে এই নির্দেশিকায়। 

সিম ডিলার ভেরিফিকেশন: সিম বিক্রির কাজে যারা নিযুক্ত থাকবে, তাদের প্রত্যেকের ভেরিফিকেশন জরুরি। একইসঙ্গে তাঁরা যে সিম বিক্রি করবেন, সেই সিমগুলিও রেজিস্টার করাতে হবে।‌ প্রতিটি পুলিশ ভেরিফিকেশনের দায়িত্ব টেলিকম অপারেটরকেই নিতে হবে। অন্যথায় প্রত্যেক ক্ষেত্রে ১০ লাখ টাকা জরিমানা ধার্য হবে। পাশাপাশি জেলও হতে পারে অভিযুক্তের।

ডেমোগ্রাফিক ডেটা সংগ্রহ: যেসব ক্রেতারা আগের ফোন নম্বরের জন্য সিম কার্ড কিনছেন, তাদের আধার কার্ড ও ডেমোগ্রাফিক ডেটা জমা দিতে হবে। সব তথ্য জমা দেওয়ার পরেই সিম কার্ড নিতে পারবেন ওই ক্রেতা। 

বাল্ক সিম কার্ড ইস্যু: এক নামে যত ইচ্ছে সিম কার্ড আর পাওয়া যাবে না। এমনটাই জানিয়েছে কেন্দ্রের টেলিকম মন্ত্রক। একসঙ্গে অনেকগুলি সিম সংগ্রহ করতে চাইলে নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিতে হবে। এছাড়া, নিজের নামে ৯টির বেশি সিম কার্ড নিতে পারবেন একজন ব্যক্তি।

সিম কার্ড ডিঅ্যাক্টিভেশন: ৯০ দিনের আগে একজনের সিম কার্ড ডিঅ্যাক্টিভেট করা যাবে না। আর সেই সিম কার্ড ডিঅ্যাক্টিভেট না হলে অন্য কাউকে দেওয়া যাবে না। এর অন্যথা হলে জরিমানা ধার্য করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

আগামী ৩০ নভেম্বরের মধ্যেই সব সিম বিক্রেতাদের নির্ধারিত রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। এর অন্যথা হলে জরিমানা ধার্য করা হবে‌। পাশাপাশি জেলও হতে পারে। আগামী ১ ডিসেম্বরের পর থেকে সেই ব্যবস্থা নেওয়া হবে। 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য আবার চালু হচ্ছে সিকিম থেকে কলকাতা–নয়াদিল্লি বিমান পরিষেবা, মার্চ মাসেই মিলবে ‘খুব দুঃখিত, আমরা ৬ তারিখে কোনও…’, রাজি নয় কাঞ্চন, সাফ জানিয়ে দিলেন শ্রীময়ী চা খেতে নেমেছিলেন চালক, তাঁকে ছেড়েই আপনা থেকেই ছুটল মালগাড়ি! এরপর? কেন সন্দেশখালিতে যাননি? জানালেন নুসরত 'মীরার সঙ্গে ঝগড়া হলে ১৫ দিন কথা বন্ধ থাকে'! শাহিদের মুখে এমন কথায় অবাক কিয়ারা দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয় কি বন্ধ হয়ে যাবে?‌ পাহাড়ে উঠেছে প্রবল রাজনৈতিক তরজা DRS সফল হতেই লাফিয়ে উঠলেন অশ্বিন, রুটকে ফেরাতেই স্বস্তি ভারতের তৃণমূল জমানায় সন্দেশখালিই গলার কাঁটা, জ্যোতিপ্রিয় কতটা জড়িয়ে?‌ প্রশ্নে সংগঠন ২ মার্চ অবধি ভাগ্যবান থাকবে ৩ রাশি, শুক্রর কৃপায় প্রেমজীবনে আসবে সুখ, বাড়বে বৈভব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.