বাংলা নিউজ > টেকটক > বিমানের র‍্যাডারে সমস্যা হচ্ছে 5G পরিষেবায়, বিমানবন্দর এলাকার জন্য জারি নয়া নিয়ম

বিমানের র‍্যাডারে সমস্যা হচ্ছে 5G পরিষেবায়, বিমানবন্দর এলাকার জন্য জারি নয়া নিয়ম

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

টেলি যোগাযোগ দফতর (DoT) এই মর্মে টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাদের একটি চিঠিও পাঠিয়েছে। Airtel, Jio এবং Vi-কে দেওয়া এই চিঠিতে বলা হয়েছে, আপাতত ভারতের সমস্ত বিমানবন্দরের ২.১ কিলোমিটারের মধ্যে সি-ব্যান্ড 5G বেস স্টেশন ইনস্টল করা যাবে না।

টেলিকম খাতে ২০২২ সালের সবচেয়ে বড় খবর কী? নিঃসন্দেহে বলা যায়, ভারতে ৫জি-র আনুষ্ঠানিক সূচনাই এর উত্তর। সময়ের সঙ্গে বিভিন্ন বড় শহরে ট্রায়াল, নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ এগিয়ে নিয়ে গিয়েছে টেলিকম সংস্থাগুলি। তবে কাজ এখনও অনেক বাকি। ২০২৩ সালটা অন্তত লাগবে তাঁদের। এখনও পর্যন্ত দেশে ৫০টিরও বেশি স্থানে 5G পরিষেবা চালু করেছে রিলায়েন্স জিও এবং এয়ারটেল।

তবে আপাতত একটি বড় সমস্যা ভাবাচ্ছে টেলিকম প্রযুক্তিবিদদের। বিশেষজ্ঞদের মতে, যে গ্রাহকরা বিমানবন্দরের কাছাকাছি থাকেন, তাঁদের ডিভাইসে 5G পাওয়ার সম্ভাবনা কম। সংখ্যাটা লক্ষাধিক। ফলে নেহাত্ কম নয়। আরও পড়ুন: Digi Yatra: নথি লাগবে না, মুখ দেখালেই ঢোকা যাবে বিমানবন্দরে, আসছে কলকাতাতেও

টেলিযোগাযোগ দফতর (DoT) এই মর্মে টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাদের একটি চিঠিও পাঠিয়েছে। Airtel, Jio এবং Vi-কে দেওয়া এই চিঠিতে বলা হয়েছে, আপাতত ভারতের সমস্ত বিমানবন্দরের ২.১ কিলোমিটারের মধ্যে সি-ব্যান্ড 5G বেস স্টেশন ইনস্টল করা যাবে না।

কারণটা কী?

এর কারণ হল, C-Band 5G থেকে বিমানের রেডিয়ো (র‍্যাডার) অল্টিমিটারে সমস্যা তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। টেকঅফ এবং ল্যান্ডিংয়ের সময়, পাহাড়ের সঙ্গে সংঘর্ষ এড়াতে ইত্যাদি নানা কাজে, পদে পদে এই রেডিও (র‍্যাডার) অল্টিমিটারের উপর নির্ভর করে থাকেন বিমানচালকরা।

DoT উক্ত চিঠিতে উল্লেখ করেছে যে, টেলিকম পরিষেবা প্রদানকারীদের (TSPs) এই বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। তাদের বলা হয়েছে, 'এই অঞ্চলে, রানওয়ের উভয় প্রান্ত থেকে ২,১০০ মিটার এবং বিমানবন্দরের রানওয়ের প্রধান লাইন থেকে ৯১০ মিটারের মধ্যে কোনও (3,300-3,670 MHz) 5G/ IMT বেস স্টেশন বসানো যাবে না।

এয়ারটেল নাগপুর, বেঙ্গালুরু, নয়াদিল্লি, গুয়াহাটি এবং পুনে বিমানবন্দরে 5G বেস স্টেশন ইনস্টল করেছে। অন্যদিকে দিল্লি-NCR অঞ্চলে jio 5G বেস স্টেশন বসিয়েছে।

DGCA যতদিন না সমস্ত বিমানের রেডিও অল্টিমিটার ফিল্টার পাল্টাচ্ছে, ততদিন এই নিয়ম জারি থাকবে বলে জানানো হয়েছে।

বিশ্ব জুড়ে ক্রমেই 5G নেটওয়ার্কের প্রসার হচ্ছে। কিন্তু সব স্থানেই বারবার এই বিশেষ সমস্যাটি উঠে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাইলটরাও বিমানের রেডিও (র‍্যাডার) অল্টিমিটারে এই 5G-র প্রভাবের কথা উল্লেখ করেছেন।  আরও পড়ুন: Jet Airways: ৬০% কর্মীকে বেতনহীন ‘ছুটি’তে পাঠিয়ে দিল জেট এয়ারওয়েজ

একাধিক ক্ষেত্রে বিমান অবতরণের সময়ে গুরুতর সমস্যার মুখে পড়েছেন বিমান চালকরা। গত মার্চে, একটি বাণিজ্যিক জেট বিমান লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দরে অটোপাইলটে অবতরণ করছিল। মাটি থেকে মাত্র ১০০ ফুট উপরে ছিল। আর ঠিক সেই সময়ে হঠাত্ই ভীষণ দ্রুত নেমে আসে।

টেকটক খবর

Latest News

লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলবে ভারত 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.