বাংলা নিউজ > টেকটক > Google Doodle on Independence Day: স্বাধীনতা দিবসে ভারতীয় বস্ত্রশিল্পের উদযাপন, বৈচিত্র্যে মেলবন্ধন ফুটিয়ে তুলল গুগল

Google Doodle on Independence Day: স্বাধীনতা দিবসে ভারতীয় বস্ত্রশিল্পের উদযাপন, বৈচিত্র্যে মেলবন্ধন ফুটিয়ে তুলল গুগল

স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের ডুডল

দেশের ২১টি অঞ্চলের বিভিন্ন বস্ত্রশিল্পের শৈলীর নিরদর্শন রয়েছে আজকের গুগল ডুডলে। এই ডুডলটি বানিয়েছেন দিল্লির শিল্পী নম্রতা কুমার। এই ডুডল শিল্পীর কথায়, ভারতের বৈচিত্র্যময় বস্ত্রশিল্পের দিকটি নিয়ে গবেষণা করেছি। সেগুলি খুঁজে বের করেছি।

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ গুগলের। ভারতের বৈচিত্র্য তুলে ধরতে দেশের বিভিন্ন প্রান্তের জামা কাপড়ের ডিজাইন বা শৈলী তুলে ধরা হয়েছে। দেশের বিভিন্ন জায়গার কাপড়ের বৈচিত্র্যের মাধ্যমে দেশের সংস্কৃতির মেলবন্ধন ফুটিয়ে তুলল গুগল। ভারের বিভিন্ন প্রান্তের সংস্কৃতি বিভিন্ন ধরনের। এর মধ্যে বস্ত্রশিল্পের শৈলীয় ভিন্ন। সেই বিষয়টিই সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয় গুগলের আজকের ডুডলে। বাংলা, কেরল, গুজরাট, রাজস্থান ভারতের সব প্রান্তের বস্ত্রশিল্পের ডিজাইন তুলে ধরে হয়েছে গুগলের শিল্পকর্মে।

দেশের ২১টি অঞ্চলের বিভিন্ন বস্ত্রশিল্পের শৈলীর নিরদর্শন রয়েছে আজকের গুগল ডুডলে। এই ডুডলটি বানিয়েছেন দিল্লির শিল্পী নম্রতা কুমার। এই ডুডল শিল্পীর কথায়, ভারতের বৈচিত্র্যময় বস্ত্রশিল্পের দিকটি নিয়ে গবেষণা করেছি। সেগুলি খুঁজে বের করেছি। দেশের সব প্রান্তের বস্ত্রশিল্পকেই তুলে ধরতে চেষ্টা করেছি আমি। সুচিকর্ম, বিভিন্ন বুনুন শৈলী, ডিজাইন, রেজিস্ট-ডায়িং কৌশল, হাতে আঁকার মতো বিষয়গুলি তুলে ধরার চেষ্টা করেছি আমি। দেশের সব ঘৌগলিক দিকের প্রতিনিধিত্ব যাতে আমার এই ডুডলে থাকে, তা নিশ্চিত করতে চেয়েছিলাম আমি। উল্লেখ্য, ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে জড়িয়ে রয়েছে খদ্দর। মহাত্মা গান্ধী চরকা ঘোরাতে ঘোরাতেই 'ভারত ছাড়ো' ডাক দিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছিলেন।

এদিকে ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ রাখেন। সেখানে একাধিক ইস্যুতে কথা বলেন তিনি। তার মধ্যে 'মেক ইন ইন্ডিয়া' নীতির ওপর জোর দেন তিনি। এর আগেও 'আত্মনির্ভর ভারত' গড়ার ডাক দিয়ে খাদির প্রসারের কথা বলেছিলেন মোদী। এমনকী তিনি নিজে ব্যক্তিগত ভাবেও ভারতীয় বস্ত্রশিল্পকে উৎসাহিত করেন। স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসে বারবারই তিনি ভারতের বিভিন্ন অঞ্চলের পাগড়ি বা টুপি পরেন। যা থেকে ভারতীয় ফ্যাশনের প্রতি তাঁর আগ্রহ ফুটে ওঠে বারংবার। তাঁর কোট থেকে অন্যান্য পোশাকের ক্ষেত্রেও তিনি ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির ওপর জোর দেন। সঙ্গে প্লাস্টিক ত্যাগ করার কথা বলেন। পরিবেশ রক্ষার্থে খাদির প্রয়োগ বাড়ানোর বিষয়েও বারবার জোর দিয়ে এসেছেন প্রধানমন্ত্রী। 

টেকটক খবর

Latest News

মুখ্যমন্ত্রী এটা অন্তত ভালো কাজ করেছেন, 'নবান্ন- ধমকে' খুশি বিজেপি নেতাও! ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও আষাঢ় গুপ্ত নবরাত্রির এই ব্যবস্থা দূর করে যে কোনও বাধা, জেনে নিন এ সম্পর্কে স্টার্ককে পিটিয়ে ছাতু, ১ ওভারে ২৯ রান নিলেন রোহিত, লজ্জার তালিকায় নাম অজি তারকার ‘টাকার জন্য প্রাক্তন স্বামীর কাছে’, কটাক্ষের জবাব মিথিলার- ‘সৃজিত সবটা জেনেই…’ কারা ভালো? কারা খারাপ? পুরসভার রেজাল্ট প্রকাশ করলেন মমতা প্রাণহরা, সরভাজার দিন হয়তো শেষ! পুঁটিরাম নাকি বন্ধ হচ্ছে এবার কি রাস্তা ঝাঁট দিতে বের হব? রেগে ফায়ার মমতা, ম্যানহোলের ঢাকনাও বেচে দিচ্ছে! আগামিকাল কেমন কাটবে আপনার? কিছু ভালো খবর পাবেন? জানুন ২৫ জুনের রাশিফল পর্দার প্রেম গড়িয়েছে বাস্তবে! সুস্মিতা-অনির্বাণের বিচ্ছেদের নেপথ্যে সাহেব?

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.