বাংলা নিউজ > টেকটক > গুগল পে টোকেন : এবার SBI-সহ একাধিক ব্যাঙ্কের 'কার্ড-হোল্ডার'রা পাবেন এই সুবিধা
নয়া ফিচার গুগল পে-তে (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)
নয়া ফিচার গুগল পে-তে (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)

গুগল পে টোকেন : এবার SBI-সহ একাধিক ব্যাঙ্কের 'কার্ড-হোল্ডার'রা পাবেন এই সুবিধা

  • নতুন নতুন ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়ে নেটওয়ার্ক বিস্তার করেছে গুগল পে।

নিজেদের অ্যাপে টোকেনাইজেশনের সুবিধা দেওয়া শুরু করল গুগল পে। এর জন্যে আরও নতুন নতুন ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়ে নেটওয়ার্ক বিস্তার করেছে গুগল পে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্দাইন্ড ব্যাঙ্ক, ফেডেরাল ব্যাঙ্ক, এইচএসবিসি ইন্ডিয়ার সঙ্গে হাত মিলিয়েছে গুগল পে। এর আগে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কের সঙ্গে এই টোকেনাইজেশন বিষয়টি সফল ভাবে প্রয়োগ করেছিল গুগল পে।

এই টোকেনাইজেশনের মাধ্যমে এসবিআই সহ একাধিক ব্যাঙ্কের কার্ডহোল্ডাররা নিজেদের কার্ডের বিশদ তথ্য প্রদান না করেই পেমেন্ট করতে পারবেন। কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে থাকা সুরক্ষিত ডিজিটাল টোকেনের মাধ্যমে পেমেন্ট করা যাবে। যে গ্রাহকদের ডিভাইসে 'নিয়ার-ফিল্ড কমিউনিকেশন' রয়েছে সেসব গ্রাহকরা এবার থএকে ২৫ লক্ষ ভিসা মার্চেন্ট দোকান এবং ১৫ লক্ষ ভারত কিউআর মার্চেন্টের দোকানে 'কনট্যাক্টলেস পেমেন্ট' করা যাবে। আপনি গুগল পে-এর মাধ্যমে পেমেন্ট করলেও টাকাটা আপনার কার্ডের থেকে কাটবে।

এর আগে গুগল পে ব্যবহারকারীদের ইউপিআই আইডি ব্যবহার করে পেমেন্ট করতে হত। তবে নয়া সংযোজনের ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্দাইন্ড ব্যাঙ্ক, ফেডেরাল ব্যাঙ্ক, এইচএসবিসির কার্ডহোল্ডাররা কার্ড সেভ করে রাখতে পারবেন গুগল পে-তে। এরপর সেই গুগল পে-এর মাধ্যমে টাকা দিতে পারবেন গ্রাহকরা।

সাধারণত একটি কার্ডে ১৬ সংখ্যার একটি নম্বর থাকে। সেই নম্বরটিকেই পরিণত করা হবে টোকেনে। গুগল পে-তে কার্ডটি সংযুক্ত করতে হবে। এরপর টোকেনাইজড ফরম্যাটেই সেভ করা থাকবে কার্ডটি। তারপর পেমেন্টের করার সময়ে গুগল পে-তে গিয়ে কার্ডটি বেছে নিন। তখন ওটিপির মাধ্যমে সহজেই পেমেন্ট হয়ে যাবে। এই ক্ষেত্রে বারংবার কার্ড নম্বর এবং সিভিভি নম্বর দিতে হবে না।

 

বন্ধ করুন