বাংলা নিউজ > টেকটক > How to check phone numbers linked to you: আপনার আইডি ব্যবহার করে কেউ ফোন নম্বর নেয়নি তো? সহজেই চেক করুন

How to check phone numbers linked to you: আপনার আইডি ব্যবহার করে কেউ ফোন নম্বর নেয়নি তো? সহজেই চেক করুন

জেনে নিন কিভাবে সুরক্ষিত করবেন নিজেদের ব্যক্তিগত তথ্য

বর্তমানে ডিজিটাল পরিষেবা বৃদ্ধির সাথে সাথে বিশ্বব্যাপী সিম কার্ড নিয়ে প্রতারণার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যত বেশি পরিষেবা ডিজিটাল হচ্ছে, তত বেশি সিম কার্ড ব্যাবহার করে পরিচয় পত্র চুরির ঘটনাও ক্রমবর্ধমান ভাবে বৃদ্ধি পাচ্ছে।

অনেক সাধারণ মানুষ ডেটা নিরাপত্তার প্রয়োজনীয়তা এবং ডেটা নিরাপত্তা কী সে বিষয়ে অবগত থাকেন না, সেই জন্য ডেটা বা তথ্য চুরি সংক্রান্ত ঘটনা আজকের দিনে খুব বেশি বৃদ্ধি পাচ্ছে। ডেটা বা তথ্য নিরাপত্তা বলতে বোঝায় আপনার ডিজিটাল তথ্যকে দুর্নীতি বা চুরির হাত থেকে রক্ষা করা। আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে প্রতারকরা আপনার অ্যাকাউন্ট নিমেষেই খালি করে দিতে পারে। বর্তমানে ডিজিটাল পরিষেবা বৃদ্ধির সাথে সাথে বিশ্বব্যাপী সিম কার্ড নিয়ে প্রতারণার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যত বেশি পরিষেবা ডিজিটাল হচ্ছে, তত বেশি সিম কার্ড ব্যাবহার করে পরিচয় পত্র চুরির ঘটনাও ক্রমশ ভাবে বৃদ্ধি পাচ্ছে। যা থেকে একজন ব্যক্তির পরিচয় পত্র সংক্রান্ত জালিয়াতির ঘটনা বৃদ্ধি পাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে চুরি হওয়া মোবাইল থেকে সিম কার্ড সংগ্রহ করে প্রতারকরা ব্যাক্তিগত তথ্য সংগ্রহ করে থাকে।

অনেক সাধারণ মানুষ ডেটা নিরাপত্তার প্রয়োজনীয়তা এবং ডেটা নিরাপত্তা কী সে বিষয়ে অবগত থাকেন না, সেই জন্য ডেটা বা তথ্য চুরি সংক্রান্ত ঘটনা আজকের দিনে খুব বেশি বৃদ্ধি পাচ্ছে। ডেটা বা তথ্য নিরাপত্তা বলতে বোঝায় আপনার ডিজিটাল তথ্যকে দুর্নীতি বা চুরির হাত থেকে রক্ষা করা। আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে প্রতারকরা আপনার অ্যাকাউন্ট নিমেষেই খালি করে দিতে পরে, শুধু তাই নয় আপনার নামে ক্রেডিট কার্ড অথবা ব্যাংক অ্যাকাউন্ট খুলে করতে পরে নানান প্রতারণা।

এই সমস্যা থেকে জনসাধারণকে সুরক্ষিত করার জন্য টেলিকমিউনিকেশন বিভাগের সাথে যৌথ উদ্যোগে নতুন এক পদক্ষেপ গ্রহণ করল সরকার। টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন বা TAFCOP নামে একটি ওয়েব পোর্টাল শুরু করল টেলিকমিউনিকেশন বিভাগ। এই পোর্টাল ব্যাবহার করে জনসাধারণ তাদের পরিচয় পত্র ব্যাবহার করে জানতে পারবে যে, তাদের পরিচয়পত্র আইডিতে কতগুলি নম্বর যুক্ত রয়েছে। শুধু তাই নয় এই পোর্টালের মাধ্যমে অজ্ঞাত নম্বর নিষ্ক্রিয়ও করা যাবে। আমাদের মাথায় রাখতে হবে আমাদের নিজেদের সুরক্ষার চাবি কাঠি রয়েছে আমাদের নিজেদের হতে। নিজেদের ব্যাক্তিগত তথ্যের সুরক্ষার ব্যাপারে আমাদের নিজেদের সচেতন হতে হবে এবং সচেতন করতে হবে নিজেদের আপনজনদের।

টেকটক খবর

Latest News

খোলামেলা পোশাকে আম্বানিদের বিয়েতে যান, এবার শরীর ঢেকে ইসকনে কার্দাশিয়ান বোনেরা 'অরিজিনাল ছানাটা…', বড্ড মনকেমন! থাকতে না পেরে মেয়ের কাছে ছুট্টে গেলেন স্বস্তিকা 'এখনও নিজেদের আবিষ্কার করছি...' সৌরভের সঙ্গে রসায়ন নিয়ে কী বললেন দর্শনা? রয়েছে নিম্নচাপের সম্ভাবনা! ইলিশের মরশুমে আগামী কয়েকদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে ‘গ্রেট ইন্ডিয়ান ওয়েডিং’, তাও আমেরিকায়! কীসের কথা বলছেন আনন্দ মাহিন্দ্রা? কলকাতায় যুব নেতাকে টেনে চড় তৃণমূলের মহিলা কাউন্সিলরের, ঘরের ঝগড়া রাস্তায়! ১টি চার ও ৫টি ছয়ে ১ ওভারে ৩৪ রান ওয়েটের, একটুর জন্য হাতছাড়া ৬ বলে ৬ ছক্কার নজির কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.