বাংলা নিউজ > টেকটক > কমছে ChatGPT-র জনপ্রিয়তা, লাটে উঠতে পারে OpenAI

কমছে ChatGPT-র জনপ্রিয়তা, লাটে উঠতে পারে OpenAI

ফাইল ছবি (REUTERS)

সিমিলারওয়েব সফট ওয়্যার কোম্পানির তথ্য বলছে, জুলাই মাসে চ্যাটজিপিটির ব্যবহারকারী জুন মাসের তুলনায় ২০ কোটি কমেছে, যা মোট ব্যবহারকারীর নিরিখে ১২ শতাংশ।

আগামী বছরের শেষে দেউলিয়া হতে পারে ওপেন এআই সংস্থা, সম্প্রতি প্রকাশিত রিপোর্টে যে কথাই বলছে অ্যানালাইটিক ইন্ডিয়া ম্যাগাজিন। চ্যাট জিপিটি চালাতে প্রতিদিন কোটি কোটি টাকা খরচ হয়ে যাচ্ছে সংস্থার। অ্যানালাইটিক ইন্ডিয়া ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র চ্যাটজিপিটি পরিষেবা দিতেই ওপেনএআই সংস্থাটি প্রতিদিন ৭ লাখ ডলার অর্থাৎ এদেশের মূল্যে প্রায় ৮ কোটি টাকা খরচ করছে। সংস্থাটি জিপিটি ৩.৫ এবং জিপিটি ৪ এই দুই সংস্করণকে মনিটাইজ করার প্রচেষ্টা চালালেও সেই ভাবে লাভের মুখ দেখেনি তারা। বরং বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন সংস্থাটি। সিমিলারওয়েব সফটওয়্যার কোম্পানির তথ্য বলছে, জুলাই মাসে চ্যাটজিপিটির ব্যবহারকারী জুন মাসের তুলনায় ২০ কোটি কমেছে, যা মোট ব্যবহারকারীর নিরিখে ১২ শতাংশ।

চ্যাটজিপিটি বিশ্বজুড়ে আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সিকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। গত বছরের সেপ্টেম্বরে ওপেনএআই সংস্থার এই কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত মেসেজিং পরিষেবাটি চালু হয়। এরপর রেকর্ড গড়ে তারা। দ্রুত বর্ধনশীল অ্যাপের তকমা পাওয়া চ্যাটজিপিটি আজকে কিছুটা হলেও বিপদে। যাত্রার শুরুর দিকে অসংখ্য ব্যবহারকারী এতে আগ্রহ দেখিয়েছিল ঠিকই। কিন্তু, গত কয়েক মাসে এই সংখ্যাটা ক্রমশ নিম্মমুখী হয়েছে। ওয়েবসাইট সংক্রান্ত সংস্থা সিমিলারওয়েব জানিয়েছে, চলতি বছরের জুলাই শেষে দেখা গেছে চ্যাটজিপিটি ব্যবহারকারীর সংখ্যা আরও কমে গেছে। সংখ্যাটা এসে দাঁড়িয়েছে ১৫০ কোটিতে। আর অন্যদিকে বিপুল ব্যয়ে নাজেহাল ওপেনএআই সংস্থাটি।

এছাড়া প্রতিষ্ঠানটির এপিআই সেবাটি সমস্যার অন্যতম আরেকটি অংশ। প্রতিবেদনে বলা হয়েছে, অনেক প্রতিষ্ঠান যারা পূর্বে তাদের কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার না করতে উদ্বুদ্ধ করেছে, এখন তারা ওপেন এআইয়ের এপিআই সেবা নিচ্ছে। এরমাধ্যমে তারা নিজেরা নিজেদের কাজের প্রয়োজন অনুযায়ী চ্যাট বট তৈরি করতে পারছে।

অ্যানালাইটিকস ইন্ডিয়া ম্যাগাজিনের প্রতিবেদন অনুসারে, টেকনোলজির বাজারে আজকের দিনে অসংখ্য ওপেন সোর্স এলএলএম মডেল রয়েছে, যেগুলো বিনামূল্যে লাইসেন্স ছাড়াই ব্যবহার করা যায়। যেমন, মাইক্রোসফটের সঙ্গে যৌথভাবে তৈরি মেটার লিয়ামা-২ ব্যবহারকারীদের বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্যও বিনামূল্যে পরিষেবা দিচ্ছে। ফলে বাজারে বহু প্রতিযোগী অবস্থান করছে। ওপেনএআইয়ের ব্যবহারকারীরা অন্যান্য বিকল্পগুলিও দেখছেন এবং সুবিধা মত বেছে নিচ্ছেন। চ্যাটজিপিটির পরিষেবা বিনামূল্য নয়। আবার এটি বেশ কিছু ক্ষেত্রে সীমাবদ্ধও বটে।

প্রতিবেদন অনুসারে, ওপেনএআই এখনও ব্যবসা থেকে লাভ করতে পারেনি। উল্টে মে মাসে ৫৪ কোটি ডলারে ক্ষতি হয় সংস্থাটির। ওপেনএআই সংস্থার পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে ২০২৩ সালে তারা ২০ কোটি ডলার লাভ করবে। ২০২৪ সাল শেষে লাভের পরিমাণ ১০০ কোটি ডলারে পৌঁছাবে মনে করছে সংস্থাটি। তবে বর্তমানে ক্ষতি মুখোমুখি দাঁড়িয়ে ওপেনএআই।

টেকটক খবর

Latest News

ঘূর্ণিঝড়ের জন্য ৩০ লোকাল ট্রেন বাতিল পূর্ব রেলের! কোনগুলি চলবে না? দেখুন তালিকা দার্জিলিং যাবেন? টাইগার হিল সহ একাধিক পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে, আগাম জেনে নিন বুধ শুক্রের রাশিতে করবে প্রবেশ, স্বাস্থ্যের বিষয়ে সতর্ক থাকতে হবে ৫ রাশিকে পাঁচ বছরে কি করেছেন? বিজেপি প্রার্থী সুভাষ সরকারকে ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের এ কি ভালোবাসা…! লতা-কিশোরের ডুয়েট বাংলায় গাইল অরুণিতা-শুভ, পবনদীপের কীর্তি দেখুন শ্যামলী অনিকেতের সামনে এল প্রতীকের আসলে সত্যি! এবার? রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় কলকাতা থেকে গ্রেফতার ১, এখনও অধরা মূল অভিযুক্ত শহর থেকে দূরে নৌকা বিহারে, কোথায় গিয়েছেন আদৃতের পর্দার বোনুয়া 'নিপা' ঐন্দ্রিলা ভোটের মাঝেই নয়া নির্দেশিকা জারি সরকারের, প্রভাব পড়বে কর্মীদের DA ও বেতনের ওপরে? '৪ তারিখ সন্ধ্যার পরে আমরা বোমা ফাটাব...', ভোটের দিনে কী বললেন শুভেন্দু?

Latest IPL News

দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.