বাংলা নিউজ > টেকটক > খারাপ হয়ে গিয়েছে টয়লেট, ডায়পার পরে ফিরতে চলছেন মহাকাশচারীরা!
ছবি : নাসা (NASA)
ছবি : নাসা (NASA)

খারাপ হয়ে গিয়েছে টয়লেট, ডায়পার পরে ফিরতে চলছেন মহাকাশচারীরা!

নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার শুক্রবার পরিস্থিতিটিকে 'সাবঅপ্টিমাল' বলে ব্যাখ্যা করেন। কিন্তু একই সঙ্গে তিনি জানান, এতে খুব সমস্যা হবে না, কাজ চালিয়ে নেওয়া যাবে। মহাকাশ যাত্রার হাজারো ঝুঁকিপূর্ণ বিষয়ের মাঝে এটি আরও একটি বাড়তি ছোট সমস্যা, বলেন তিনি।

রবিবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ফেরার কথা তাঁদের। SpaceX-এর যানে করে পৃথিবীর দিকে রওনা দেবেন একদল নভোশ্চর। তবে পুরো যাত্রাপথটাই আসতে হবে ডায়পার পরে।

ক্যাপসুলের টয়লেট খারাপ হয়ে যাওয়ায় এমন অবস্থা। মহাকাশে ভারশূন্য পরিস্থিতিতে টয়লেটও অন্যরকম হয়। স্পেস-এক্স-এর ক্যাপসুলের সেই টয়লেটেই দেখা গিয়েছে যান্ত্রিক ত্রুটি। ফলে নিয়মানুসারে ডায়পার পরেই ফিরতে হবে মহাকাশচারীদের।

নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার শুক্রবার পরিস্থিতিটিকে 'সাবঅপ্টিমাল' বলে ব্যাখ্যা করেন। কিন্তু একই সঙ্গে তিনি জানান, এতে খুব সমস্যা হবে না, কাজ চালিয়ে নেওয়া যাবে। মহাকাশ যাত্রার হাজারো ঝুঁকিপূর্ণ বিষয়ের মাঝে এটি আরও একটি বাড়তি ছোটো সমস্যা, বলেন তিনি।

মেগান ম্যাকআর্থার এবং তাঁর তিনজন ক্রুমেট SpaceX ক্যাপসুলে প্রায় ২০ ঘণ্টা কাটাবেন। রবিবার হ্যাচ বন্ধ হওয়ার সময় থেকে সোমবার সকালের পরিকল্পিত স্প্ল্যাশডাউন পর্যন্ত।

আরও পড়ুন: সম্প্রতি মহাকাশ গবেষণা কেন্দ্রে লঙ্কা চাষ ও খাওয়ার ছবি দেন মেগান ম্যাকআর্থার! দেখতে হলে ক্লিক করুন এই লিঙ্কে।

শুক্রবার বেশ কয়েকটি বৈঠকের পর, মিশন ম্যানেজাররা ম্যাকআর্থার এবং তার বাকি ক্রুদের ফেরত নিয়ে আসার সিদ্ধান্ত নেন। তাঁরা ফেরত এলে তাঁদের পরিবর্তে অন্য নভোশ্চররা স্পেস স্টেশনে যাবেন। ইতিমধ্যেই স্পেসএক্স-এর সেই লঞ্চ হওয়ার কথা ছিল। তবে খারাপ আবহাওয়া এবং একজন ক্রু'র অপ্রকাশিত স্বাস্থ্য সমস্যার কারণে তা এক সপ্তাহেরও বেশি বিলম্বিত হয়েছে। আপাতত আগামী বুধবার লঞ্চ হওয়ার কথা। এই সময়ের মধ্যে তাই স্পেস স্টেশন থেকে ৪ জনকে ফেরত আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফরাসি নভোচারী টমাস পেসকুয়েট-ও মেগান ম্যাকআর্থারের সঙ্গে ফিরে আসবেন। প্রায়শই সোশ্যাল মিডিয়ায় মহাকাশের দুর্দান্থ ছবি পোস্ট করেন তিনি। সাংবাদিকদের তিনি বলেন, 'গত ছয় মাস বেশ ব্যস্ততা ছিল। স্পেস স্টেশনের পাওয়ার গ্রিড আপগ্রেড করার জন্য একাধিক স্পেসওয়াক করতে হয়েছে। ডক করা রাশিয়ান যানে অসাবধানতাবশত থ্রাস্টার ফায়ারিং হয়ে গিয়েছিল। ফলে সাময়িক কক্ষপথ বিচ্যুতি হয়েছিল স্পেস স্টেশনের। তার উপর আবার একটা রাশিয়ান ফিল্ম ক্রু এখানে সিনেমার শ্যুটিংয়ে এসেছিল। ফলে বেশ খাটাখাটনি গিয়েছে।'

স্পেসএক্স ক্যাপসুলে টয়লেট পর্যবেক্ষণ করতে গিয়েও গেরোয় পড়েন নভোশ্চররা। প্যানেল টেনে খুলতেই দেখেন চারিদিকে প্রস্রাব। সেটারও ব্যবস্থা করতে হয় তাঁদের। লিক মোকাবিলা করা হয়। সেপ্টেম্বরে স্পেসএক্সের একটি প্রাইভেট ফ্লাইটের সময়েই এটা চোখে পড়েছিল। সেই সময়ে একটি টিউব অগোছালো হয়ে ফ্লোরবোর্ডের নীচে প্রস্রাব ছড়িয়ে পড়ে। তবে এর জন্য উড়ানে কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছেন ইঞ্জিনিয়াররা।

আপাতত টয়লেটটি আর ব্যবহার করতে পারবেন না নভোশ্চররা। তবে আগামিদিনে স্পেসএক্স-এর ক্যাপসুলে যাতে এমনটা না হয়, সে বিষয় সতর্কতা নেওয়া হয়েছে। বুধবারের লঞ্চের জন্য যে ক্যাপসুলটি রেডি হচ্ছে, সেটাতেও এই বিষয়ে জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সম্প্রতি মহাকাশ গবেষণা কেন্দ্রে লঙ্কা চাষ ও খাওয়ার ছবি দেন মেগান ম্যাকআর্থার! দেখতে হলে ক্লিক করুন এই লিঙ্কে।

বন্ধ করুন