বাংলা নিউজ > টেকটক > JioPhone লঞ্চের সময় জানালেন Google-এর সিইও সুন্দর পিচাই
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

JioPhone লঞ্চের সময় জানালেন Google-এর সিইও সুন্দর পিচাই

  • এর আগে সেপ্টেম্বরেই লঞ্চের কথা ছিল এই স্মার্টফোনের। গত ১০ সেপ্টেম্বর, গণেশ চতূর্থীর দিন এই JioPhone Next-এর লঞ্চের কথা ছিল। তবে উত্পাদন সমস্যা, টেস্টিং চলায় তা পিছিয়ে দেওয়া হয়। জানানো হয় যে, দীপাবলির আগে লঞ্চ হবে।

বুধবার JioPhone Next লঞ্চের সময়পর্বের বিষয়ে নিশ্চিত করলেন Google সিইও সুন্দর পিচাই। অ্যালফাবেটের আয় সংক্রান্ত আলোচনায় তিনি বলেন, 'আমরা মেড ফর ইন্ডিয়া, সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন তৈরিতেও অগ্রগতি করেছি। রিলায়েন্সের সঙ্গে সেই ফোন ডেভেলপ করেছি। JioPhone নেক্সট ডিভাইসে প্রিমিয়াম ক্ষমতা রয়েছে। দীপাবলির মধ্যেই এটি বাজারে লঞ্চ হওয়ার কথা।'

কী বললেন সুন্দর পিচাই?

এদিন গুগলের সিইও বলেন, আমরা দেখতে পাচ্ছি যে ভারতীয়দের ফিচার ফোন থেকে স্মার্টফোনে স্থানান্তরিত হওয়ার চাহিদা রয়েছে। তাই Jio-র সঙ্গে এই নতুন স্মার্টফোন তৈরির বিষয়ে আমরা বেশ উত্সাহী। আরও অনেক বেশি মানুষ যাতে স্মার্টফোন হাতে পান, সেকথা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে।

কবে আসছে?

দীপাবলিতে (৪ নভেম্বর) বাজারে আসছে Jio ও Google-এর যৌথ উদ্যোগে তৈরি JioPhone Next । এর আগে সেপ্টেম্বরেই লঞ্চের কথা ছিল এই স্মার্টফোনের। গত ১০ সেপ্টেম্বর, গণেশ চতূর্থীর দিন এই JioPhone Next-এর লঞ্চের কথা ছিল। তবে উত্পাদন সমস্যা, টেস্টিং চলায় তা পিছিয়ে দেওয়া হয়। জানানো হয় যে, দীপাবলির আগে লঞ্চ হবে।

জিওফোন নেক্সট-এর স্পেসিফিকেশন (JioPhone Next specifications):

অপারেটিং সিস্টেম : অ্যান্ড্রয়েড গো ১১। বিশেষত যাঁরা প্রথমবারের জন্য স্মার্টফোন ব্যবহার করবেন, তাঁদের কথা মাথায় রেখে এর অপারেটিং সিস্টেমের ইউআই সাজিয়েছে গুগল।

ডিসপ্লে : ৫.৫ ইঞ্চি, HD+ (১৪৪০x৭২০ পিক্সেল রেজোলিউশান)

প্রসেসর : কোয়ালকম স্ন্যাপড্র্যাগন 215 চিপসেট

ব্যাটারি : ২,৫০০ mAh

ফ্রন্ট ক্যামেরা : ৮ মেগাপিক্সেল

রিয়ার ক্যামেরা : ১৩ মেগাপিক্সেল

RAM : ২ জিবি। অপর একটি ৩ জিবির অপশনও থাকবে বলে শোনা যাচ্ছে।

JioPhone Next-এর সম্ভাব্য দাম :

JioPhone Next-এর দামের বিষয়ে এখনও কিছু জানায়নি Jio । এর আগে বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন JioPhone Next-এর দাম ৩,৫০০ টাকা হতে পারে। তবে ইটি নাউ-এর এক রিপোর্টে বলা হয়েছে, JioPhone Next-এর বেস ভ্যারিয়েন্টের দাম হতে পারে ৫,০০০ টাকা। অন্যদিকে অ্যাডভান্স ভেরিয়েন্টের দাম হতে পারে ৭,০০০ টাকা। কিছু পোর্টালের তথ্য বলছে, ৩ জিবি RAM ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের মডেলের দাম ৭,০০০ টাকা হতে পারে। সম্ভবত এর সঙ্গে ইন্টারনেট প্ল্যানে এক বছরের ছাড়ের সুবিধাও জুড়ে দিতে পারে জিও। তাতে যে বিক্রি অনেকটাই বেড়ে যাবে, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন