বাংলা নিউজ > ভাগ্যলিপি > দেবশয়নী একাদশীতে সৃষ্টি হচ্ছে দুটি শুভ যোগ, জানুন একাদশীর শুভক্ষণ ও মাহাত্ম্য

দেবশয়নী একাদশীতে সৃষ্টি হচ্ছে দুটি শুভ যোগ, জানুন একাদশীর শুভক্ষণ ও মাহাত্ম্য

এই একাদশী উপবাস করলে সমস্ত পাপ নষ্ট হয়।

২০ জুলাই দেবশয়নী একাদশী। চলতি বছর দেবশয়নী একাদশিতে দুটি শুভ যোগ সৃষ্টি হচ্ছে। এদিন থেকে চতুর্মাস শুরু হবে। এ সময় মঙ্গল অনুষ্ঠান করা নিষিদ্ধ। মনে করা হয় দেবশয়নী একাদশী ব্রত অন্য সমস্ত ব্রতর মধ্যে উত্তম। এই একাদশী উপবাস করলে সমস্ত পাপ নষ্ট হয়। আবার যে ব্যক্তি এই একাদশীর উপবাস করেন না, তিনি নরকে যান বলে প্রচলিত আছে। এই ব্রতর প্রভাবে বিষ্ণুর আশীর্বাদ লাভ করা যায়। 

দেবশয়নী একাদশীর শুভক্ষণ

একাদশী তিথি শুরু- ১৯ জুলাই রাত ৯টা ৫৯ মিনিটে

একাদশী তিথি সমাপ্ত- ২০ জুলাই সন্ধে ৭টা ১৭ মিনিটে

একাদশী ব্রত পারণ- ২১ জুলাই সকাল ৫টা ৩৬ মিনিট থেকে ৮টা ২১ মিনিট পর্যন্ত

এই শুভ সংযোগে পালিত হবে একাদশী ব্রত

চলতি বছর দেবশয়নী একাদশীর দিনে শুক্ল ও ব্রহ্ম যোগ সৃষ্টি হচ্ছে। জ্যোতিষ শাস্ত্রে এই যোগকে শুভ যোগ হিসেবে গণ্য করা হয়। এ সময় যে কোনও কাজে সাফল্য অর্জন করা যায়। আবার এই যোগে কোনও কাজ করলে মান-সম্মান লাভ করা যায়।

একাদশী ব্রতর নিয়ম

  • একাদশীর দিনে সকালে উঠে সংকল্প করে শুদ্ধ জলে স্নান করুন।
  • বিধি অনুযায়ী বিষ্ণুর পুজো করে রাতে দীপদান করুন।
  • একাদশীর রাতে বিষ্ণুর ভজন-কীর্তন করা উচিত।
  • বিষ্ণুর সহস্ত্রনাম পাঠ করা শুভ।
  • উপবাস পুরো হওয়ার পর বিষ্ণুর কাজ থেকে অযাচিত ভুলের জন্য ক্ষমা চেয়ে নিন।
  • পরের দিন, অর্থাৎ দ্বাদশী তিথিতে কৃষ্ণের পুজো করে ব্রাহ্মণদের ভোজন করান।
  • ক্ষমতা অনুযায়ী ব্রাহ্মণদের দান দিন।

একাদশী ব্রতর ধর্মীয় মাহাত্ম্য

বামন অবতার ধারণ করে বিষ্ণু অসুররাজ বলির কাছ থেকে তিন পা সমান ভূমি দাবি করেন। তার পর দুই পা দিয়ে পৃথিবী ও স্বর্গকে মেপে নেন বিষ্ণু, তৃতীয় পদক্ষেপ করার সময় বলি নিজের মাথা এগিয়ে আনেন। বলির প্রতি সন্তুষ্ট হয়ে তাঁকে পাতাল লোক দান করেন বিষ্ণু এবং বর চাইতে বলেন। তখন রাজা বলি বলেন, ‘প্রভু আপনি সমস্ত দেবী-দেবতার সঙ্গে আমার লোক পাতালে বাস করুন।’ এর পর সমস্ত দেবী-দেবতার সঙ্গে পাতাল লোকে চলে যান। সেই দিনটি ছিল একাদশী।

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও আইনি বিয়ে সেরে মালা পরাতে ভুলেই গেলেন কাঞ্চন!নতুন বরকে জাপটে ধরে চুমু শ্রীময়ীর প্রথমবার একসঙ্গে শাহরুখ-সুহানা, কি 'কাহানি' নিয়ে আসছেন বাঙালি পরিচালক ৫৬ বছর বয়সে এসে ১৪ বছরের জন্মদিন পালন! মহিলার ‘কচি সাজা’র কাণ্ড দেখে হতবাক সকলে শাহজাহানের আগাম জামিনের আবেদনের শুনানি হল না বারাসত আদালতে স্ট্রোকে আক্রান্ত জিরোধার সিইও নীতিন! মাত্র ৪৪ বছরেই এমন হওয়ার কারণগুলি কী কী যাদের টেস্ট খেলার খিদে নেই… তরুণদের নিয়ে খুশি হলেও, ঘুরিয়ে ইশানদের ঠুকলেন রোহিত ঝাঁ চকচকে হবে ৫৫৩ স্টেশন! তাবড় রেল প্রকল্পের শিলান্যাস মোদীর, মিলবে কোন সুবিধা? রোহিত ভাই ভরসা দেখিয়েছিলেন- সিরিজ জিতিয়ে ক্যাপ্টেনকে কৃতজ্ঞতা জানালেন শুভমন গিল শুরু হয়েছে কর্কট সহ বহু রাশির ভালো সময়! টাকার ভাগ্যে বিপুল লাভ, লাকি কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.