বাংলা নিউজ > ভাগ্যলিপি > Saraswati Puja timing- কখন থেকে বাগদেবীর আরাধনা, জানুন পুজোর শুভক্ষণ
সরস্বতী পুজোর দিন দুটি বিশেষ যোগের সৃষ্টি হচ্ছে।
সরস্বতী পুজোর দিন দুটি বিশেষ যোগের সৃষ্টি হচ্ছে।

Saraswati Puja timing- কখন থেকে বাগদেবীর আরাধনা, জানুন পুজোর শুভক্ষণ

  • বসন্ত পঞ্চমী অথবা সরস্বতী পুজোর দিনে হলুদ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে। বিদ্যারম্ভ ও অন্যান্য শুভকর্মের জন্য এদিন শুভ।

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো হয়ে থাকে। আজ সরস্বতী পুজো। এদিন থেকেই বসন্ত ঋতুর আগমন হয়। এদিনই বাগদেবীরও উৎপত্তি হয়েছিল। বসন্ত পঞ্চমী অথবা সরস্বতী পুজোর দিনে হলুদ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে। বিদ্যারম্ভ ও অন্যান্য শুভকর্মের জন্য এদিন শুভ।

বসন্ত পঞ্চমীর শুভক্ষণ-

চলতি বছর সরস্বতী পুজোর দিন দুটি বিশেষ যোগের সৃষ্টি হচ্ছে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এদিন রবি যোগ ও সিদ্ধি যোগের সংযোগ সৃষ্টি হচ্ছে। সরস্বতী পুজোর পুরো দিন রবি যোগ থাকবে। এ কারণে এদিনের গুরুত্ব শতাধিক বৃদ্ধি পাচ্ছে। ১৬ ফেব্রুয়ারি সকাল ৩টে ৩৬ মিনিটে পঞ্চমী তিথি লাগবে। ১৭ তারিখ সকাল ৫টা ৪৬ মিনিট পর্যন্ত থাকবে এই তিথি। ১৬ ফেব্রুয়ারি পুরো দিন বসন্ত পঞ্চমী থাকবে। সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টার সময় পুজোর জন্য সবচেয়ে শুভ।

পুরাণ অনুযায়ী ব্রহ্মা জগৎ সংসার সৃষ্টি করেন। গাছপালা, জীব-জন্তু সৃষ্টি সত্ত্বেও কোনও কিছুর অভাব লক্ষ্য করেন। তখন তিনি নিজের কমন্ডল থেকে জল ছেটালে এক স্ত্রী প্রকট হন। তাঁর এক হাতে বীণা ও অপর হাতে পুস্তক ছিল। আবার তৃতীয় হাতে মালা ও বরমুদ্রায় ছিল চতুর্থ হাত। তিনিই সরস্বতী। সরস্বতীর বীণা বাদনের সঙ্গে সঙ্গে সংসারের সমস্ত জিনিসে স্বরের সঞ্চার হয়। বসন্ত পঞ্চমীর দিনেই সরস্বতীর উৎপত্তি। সে সময় থেকেই দেবলোক ও মৃত্যুলোকে সরস্বতী আরাধনা শুরু হয়।

বন্ধ করুন