বাংলা নিউজ > ভাগ্যলিপি > Dev Diwali 2022: দেব দীপাবলীতে প্রিয়জনদের পাঠিয়ে দিন শুভেচ্ছাবার্তা, কী লিখবেন জেনে নিন

Dev Diwali 2022: দেব দীপাবলীতে প্রিয়জনদের পাঠিয়ে দিন শুভেচ্ছাবার্তা, কী লিখবেন জেনে নিন

প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে দেব দীপাবলি পালিত হয়।   

Dev Diwali 2022: কীভাবে দেব দীপাবলির শুভ উপলক্ষ্যে বন্ধুবান্ধব এবং আত্মীয়দের শুভেচ্ছা জানবেন? জেনে নিন এখান থেকে।

দেব দীপাবলি উপলক্ষে কাশী শহর আলোকিত হয়েছে। প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে দেব দীপাবলি পালিত হয়। এই বছর ৮ নভেম্বর দেব দীপাবলি উদযাপিত হচ্ছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, দেব দীপাবলি উপলক্ষে দেবতারা স্বয়ং ভগবান ভোলেনাথের শহর কাশীতে আসেন এবং দীপাবলি উদযাপন করেন। এই উপলক্ষে দীপদানের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। 

দেব দীপাবলির শুভ উপলক্ষ্যে, বেনারসের গঙ্গার ঘাটের দৃশ্য মন্ত্রমুগ্ধ করে রাখে সকলকে। সমস্ত ভক্তরা দেবতাদের সঙ্গে দীপাবলি উৎসবে যোগ দেয় এবং তাদের বাড়িতে এবং গঙ্গার ঘাটে প্রদীপ জ্বালায়। দেব দীপাবলি উপলক্ষে আপনি হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মাধ্যমে আপনার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং নিকটজনদের কাছে দেব দীপাবলির শুভেচ্ছা বার্তা পাঠাতে পারেন। এখান থেকে জেনে নিন কী লিখবেন দেব দীপাবলির শুভেচ্ছা বার্তায়।

 ১। কাশীনগরী হল এমন পবিত্র নগরী, যেখানে স্বয়ং দেবতা মানায় দেব দীপাবলি ৷

২। গঙ্গা আরতি ঘন্টার শঙ্খনাদ শিবের মন্ত্র তৈরি করে এমন পরিবেশ।

৩। হতে চলেছে দেবতাদের মেলা চারিদিকে ধ্বনিত হচ্ছে শিব শম্ভুধ্বনি, গঙ্গার ঘাটে জ্বলছে প্রদীপ আজ সবাই মিলে মানাচ্ছে দেব দীপাবলি ৷

৪। গঙ্গার ঘাটে জ্বলছে প্রদীপ ভাবে বিভোরিত অদ্ভুত পরিবেশ। জীবনে নিয়ে আসুক অনেক খুশি। মঙ্গলময় হোক আপনার দেব দীপাবলী ৷

দেব দীপাবলির তাৎপর্য

কিংবদন্তি অনুসারে, কার্তিক পূর্ণিমার দিনে ভগবান শিব ত্রিপুরাসুর রাক্ষসকে বধ করেছিলেন। ত্রিপুরাসুর বধের পর সব দেব-দেবী একসঙ্গে আনন্দে মেতে ওঠেন। বিশ্বাস করা হয় যে এই দিনে সমস্ত দেব-দেবী শিবের সঙ্গে পৃথিবীতে আসেন এবং প্রদীপ জ্বালিয়ে আনন্দ উদযাপন করেন। এই কারণেই কার্তিক পূর্ণিমার দিনে কাশীতে দেব দীপাবলি উদযাপনের প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে।

দেব দীপাবলিতে প্রদীপ দানের গুরুত্ব

দেব দীপাবলির দিনে গঙ্গা স্নানের অনেক গুরুত্ব শাস্ত্রে বলা হয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে গঙ্গা স্নান করলে সারা বছরই শুভ ফল পাওয়া যায়। এছাড়াও, এই দিনে পবিত্র নদীতে স্নান করার পরে একটি প্রদীপ দান করা শুভ। নদীর তীরে এই প্রদীপ জ্বালানো হয়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

দ্রাবিড়ের সময়েই সূর্যকে টি২০ অধিনায়ক হিসাবে ভাবনাচিন্তা শুরু হয়েছিল- মামব্রে বাংলার হারিয়ে যেতে বসা ডিঙি নৌকা স্থান পাবে গুজরাটের মিউজিয়ামে,সহযোগিতায় ব্রিটেন সরাসরি তিরন্দাজির কোয়ার্টারে উঠেও ‘ফাঁড়ার মুখে’ ভারত, নেমেই বিশ্বরেকর্ড লিমের! এবার কংগ্রেস হাইকমান্ডের মুখোমুখি হতে হবে প্রদেশ নেতৃত্বকে, ডাক এল দিল্লি থেকে 'SVF-এর গুডবুকে…', 'রাহুল বিতর্কে' ফেডারেশনকে সমর্থন রানার, কটাক্ষ করে লিখলেন কী 'নয়া মূলধনী কর ব্যবস্থায় ভালো থাকবেন বেশিরভাগ মানুষ', দাবি নির্মলার পুজোয় বাঙালিদের উপহার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, কলকাতা থেকে নয়া রুটে শুরু উড়ান চায়ে চুমুক দিলেই মিলবে আমের সুগন্ধি, উত্তরবঙ্গে তৈরি হল ম্যাঙ্গো টি, দাম কেমন? কলকাতা পুরসভায় দুর্নীতি রোধে নতুন নজরদারি, সব ফাইল যাচাই কমিশনার ও সেক্রেটারির বাটার চিকেন থেকে ছানার নানা পদ, অলিম্পিকের গেমস ভিলেজে ভারতীয় খাবার!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.