বাংলা নিউজ > ভাগ্যলিপি > Jagannath Rath Yatra 2022: গুন্ডিচা মন্দির জগন্নাথ দেবের রথ পৌঁছাচ্ছে ১ লা জুলাই

Jagannath Rath Yatra 2022: গুন্ডিচা মন্দির জগন্নাথ দেবের রথ পৌঁছাচ্ছে ১ লা জুলাই

পুরীর রথযাত্রা

১৪ জুন জ্যৈষ্ঠ পূর্ণিমা উপলক্ষে, জগন্নাথ দেব বলভদ্র দেব এবং সুভদ্রা দেবীকে ১০৮টি জল দিয়ে স্নান করানো হয়েছিল, একে বলা হয় সহস্ত্রধারা স্নান। এই স্নানের কারণে তারা তিনজনই অসুস্থ হয়ে পড়েছেন, তাই তারা ১৪ দিন নির্জনে থাকবেন এবং ১৫ তারিখে দর্শন শুরু হবে। ততদিন মন্দিরের দরজাও বন্ধ থাকবে।

 

 জগন্নাথ দেবের রথযাত্রা ২০২২: প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পুরীতে বিশ্ব বিখ্যাত জগন্নাথ রথযাত্রা বের হয়। ভগবান জগন্নাথ তার ভাই বলভদ্র এবং বোন সুভদ্রার সাথে তিনটি বিশাল রথে চড়েন। তিন ভাই বোনের রথ আলাদা। মহাপ্রভু জগন্নাথ দেব তার ধাম ছেড়ে গুন্ডিচা মন্দিরে যান, যা তার মাসির বাড়ি বলে কথিত আছে। সেখানে ভগবান জগন্নাথ সাত দিন অবস্থান করেন। এ বছর জগন্নাথ রথযাত্রা হচ্ছে ১ জুলাই।

১৪ জুন জ্যৈষ্ঠ পূর্ণিমা উপলক্ষে, জগন্নাথ দেব বলভদ্র দেব এবং সুভদ্রা দেবীকে ১০৮টি জল দিয়ে স্নান করানো হয়েছিল, একে বলা হয় সহস্ত্রধারা স্নান। এই স্নানের কারণে তারা তিনজনই অসুস্থ হয়ে পড়েছেন, তাই তারা ১৪ দিন নির্জনে থাকবেন এবং ১৫ তারিখে দর্শন শুরু হবে। ততদিন মন্দিরের দরজাও বন্ধ থাকবে। চলুন জেনে নিই বিশ্ব বিখ্যাত জগন্নাথ রথযাত্রা সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে।

জগন্নাথ রথযাত্রা ২০২২

পঞ্চাঙ্গ মতে, আষাঢ় শুক্লা দ্বিতীয়া থেকে জগন্নাথ রথযাত্রা শুরু হয়। এই বছর আষাঢ় শুক্লা দ্বিতীয়া তিথি ৩০ জুন সকাল ১০:৪৯ টা থেকে শুরু হচ্ছে, যা ০১ জুলাই রাত ০১:০৯ টায় শেষ হবে। এমন পরিস্থিতিতে এ বছর জগন্নাথ রথযাত্রা শুরু হবে আগামী ১ জুলাই শুক্রবার।

জগন্নাথ রথযাত্রা সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়

- ভগবান জগন্নাথ শ্রীহরি বিষ্ণুর অন্যতম প্রধান অবতার। ভগবান জগন্নাথের রথযাত্রার জন্য রথ নির্মাণের কাজ শুরু হয় অক্ষয় তৃতীয়া থেকে।

- এই রথগুলি তৈরি করতে প্রায় ২ মাস সময় লাগে। প্রতি বছর বসন্ত পঞ্চমী থেকে দশপাল্লার বনে কাঠ সংগ্রহের কাজ শুরু হয়।

- এই রথগুলি শুধুমাত্র শ্রীমন্দিরের ছুতোর দ্বারা নির্মিত। তাদের বলা হয় ভোই সেবায়ত। ২০০ জনেরও বেশি ছুতার একসঙ্গে এই তিনটি রথ তৈরি করে।

- প্রতি বছর রথযাত্রার জন্য নতুন রথ তৈরি করা হয়।

- কিংবদন্তি অনুসারে, জগন্নাথ দেব যখন প্রথম পূর্ণিমায় স্নান করেছিলেন, তখন তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। তারপর তিনি ১৪ দিন নির্জনে ছিলেন এবং ভেষজ দিয়ে চিকিত্সা করা হয়েছিল। ১৫ তম দিনে তিনি সবাইকে দর্শন দেন। তারপর থেকে প্রতি বছর রথযাত্রার আগে এই ঘটনার পুনরাবৃত্তি হয়।

-ভগবান জগন্নাথ, বলভদ্র জি এবং সুভদ্রা জির রথগুলি মোটা দড়ি দিয়ে টানা হয়, যাতে সারা বিশ্বের ভক্তরা যোগ দিতে আসে।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত।)

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ? ভারতের জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! কোথায় সাক্ষাৎ করলেন দু'জনে কলসি কাঁখে গৃহেপ্রবেশ 'কথা'র, কেমন হল সুস্মিতার নতুন বাড়ি? 'ঈশ্বরের কাছে যত বেশি...' কেক নয়, কৃষ্ণের প্রসাদ খেয়ে জন্মদিন পালন সৌমিতৃষার বর্ধমানে স্কুলের বাইরে মদ খেয়ে রাস্তায় পড়ে আছেন বর্ষীয়ান শিক্ষক! আগামী সপ্তাহে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে BJP, বাংলা নিয়ে বড় মিটিং গাঁইয়া পার্বতীর লক্ষ্য আইপিএস হওয়া! দীপার ভরসায় স্বপ্ন সফল হবে কি? মার্চেই DA বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের? ৪% নাকি ৫% বাড়বে? মিলে গেল উত্তর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.