বাংলা নিউজ > ভাগ্যলিপি > Janmashtami Puja Vidhi: জন্মাষ্টমীর শুভক্ষণ কখন? এদিন উপবাসের নিয়মগুলি কী কী? জেনে নিন

Janmashtami Puja Vidhi: জন্মাষ্টমীর শুভক্ষণ কখন? এদিন উপবাসের নিয়মগুলি কী কী? জেনে নিন

জন্মাষ্টমীর ব্রত কবে?

Janmashtami Puja Vidhi: হৃষিকেশ পঞ্চাঙ্গ অনুসারে, ১৯ অগস্ট সূর্যোদয় ৫.৩৫-এ হবে। অষ্টমী তিথি মধ্যরাত থেকে দুপুর ১:০৬ পর্যন্ত।

এবার বিষ্ণু অবতার ভগবান কৃষ্ণের জন্মবার্ষিকী ১৯ আগস্ট পালিত হবে। ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্রপদ কৃষ্ণ অষ্টমী বুধবার রোহিণী নক্ষত্রে মধ্যরাতে বৃষ রাশিতে। শাস্ত্র মতে ভাদ্রপদ কৃষ্ণ অষ্টমীতে কৃষ্ণ জন্মাষ্টমীর উপবাস পালন করা হয়। ১৯ আগস্ট সূর্যোদয় এবং মধ্যরাতে অষ্টমী তিথি হওয়ায় এটি সম্পূর্ণ বৈধ।এই দিনে ধ্রুব যোগ সারাদিন, মধ্যরাতের পর থেকে দুপুর ১:০৬ পর্যন্ত। মধ্যরাতে চাঁদের অবস্থান হবে বৃষ রাশিতে।

একই দিন কৃষ্ণ জন্মাষ্টমী এবং ব্রতোৎসবের জন্য বৈধ থাকবে। যারা উপবাস করছেন তারা ২০ তারিখ সকালে উপবাস ভঙ্গ করবেন, তার আগে রোহিণী নক্ষত্রও পাওয়া যাচ্ছে। তাই এ বছর জন্মাষ্টমী অত্যন্ত শুভ। শিশু, কুমার, প্রাপ্তবয়স্ক, যুবক, বৃদ্ধ এবং একই অবস্থার নারী-পুরুষ সকলেই জন্মাষ্টমী পালন করার যোগ্য। এতে তাদের পাপ দূর হয় এবং সুখ বৃদ্ধি পায়।

জন্মাষ্টমীর দিন আপনি যদি আপনার রাশি অনুসারে মন্ত্রটি জপ করেন তবে আপনি প্রচুর সাফল্য এবং সুখ এবং সমৃদ্ধি পান। সমস্ত ১২টি রাশির জন্য ১২টি মন্ত্র নির্ধারণ করা হয়েছে। প্রত্যেক উপাসকের তার রাশি অনুযায়ী মন্ত্র জপ করা উচিত।

জন্মাষ্টমীর দিন সকালে স্নান সেরে উপবাসের ব্রত নিন। ভগবান কৃষ্ণের মূর্তি বা ছবি স্থাপন করে সাজান। এর পর পূজা শুরু করুন। পূজায় যথাক্রমে দেবকী, বাসুদেব, বলদেব, নন্দ, যশোদা ও লক্ষ্মীর নাম নিতে হবে। মধ্যরাতে ১২ টায় জন্মবার্ষিকী উদযাপন করুন।

ভগবান শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রের মধ্যরাতে জন্মগ্রহণ করেন। বৈষ্ণবদের মধ্যে কিছু সম্প্রদায় সূর্যোদয়ের সময় রোহিণী নক্ষত্রকে প্রাধান্য দেয়। রোহিণী নক্ষত্র ২০ আগস্ট ভোর ৪:৫৮ থেকে শুরু হচ্ছে। তাই তারা ২০আগস্ট কৃষ্ণ জন্মাষ্টমী উদযাপন করবে।

 

ভাগ্যলিপি খবর

Latest News

মোদী জমানায় আগের বাজেটগুলিতে সেনসেক্স উঠেছিল না পড়েছিল? একনজরে পরিসংখ্যান কর্মচারীকে জুতো মারার জন্য দুবাইতে আটক, ‘গুজব’ বলে সত্যিকে অস্বীকার করছেন রাহাত? Paris Olympics 2024-এ তারকা হয়ে উঠতে পারেন এই পাঁচ ভারতীয় বংশোদ্ভুত ক্রীড়াবিদ আমেরিকায় T20 WC-এর জন্য বিপুল ক্ষতি,বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটি গঠন ICC-র মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল প্রথম ভারতীয় হিসেবে গড়লেন নজির, অলিম্পিক অর্ডারে সম্মানিত শুটার অভিনব বিন্দ্রা ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.