বাংলা নিউজ > ভাগ্যলিপি > Rakhi Purnima 2023: আজ ক’টা পর্যন্ত পরানো যাবে রাখি? জেনে নিন, পূর্ণিমা লাগা আর ছেড়ে যাওয়ার সময়

Rakhi Purnima 2023: আজ ক’টা পর্যন্ত পরানো যাবে রাখি? জেনে নিন, পূর্ণিমা লাগা আর ছেড়ে যাওয়ার সময়

আজ ক’টা পর্যন্ত পরানো যাবে রাখি?

Rakhi Purnima 2023: রাখি পূর্ণিমা মানেই ভাইবোনের আনন্দের এক অনুষ্ঠান। কিন্তু রাখি পূর্ণিমা আজ কতক্ষণ থাকছে? জেনে নিন সময় লগ্নের খুঁটিনাটি।

রাখি পূর্ণিমা মানেই ভাইবোনের মধ্যে একরাশ আনন্দের দিন। হই হট্টগোল, মজা, খাওয়াদাওয়া করেই কেটে যায় এই দিনটি। তবে রাখি পূর্ণিমার দিনক্ষণও জেনে রাখা জরুরি। কখন থেকে পূর্ণিমা পড়ছে আর কখন ছাড়ছে জরুরি সেটাই। কারণ সেই তিথি মোতাবেকই রাখি পরানো হয়ে থাকে। জেনে নিন সেই সময়ের খুঁটিনাটি তথ্য।

রাখি পূর্ণিমার পুণ্যতিথি: চলতি বছর ২০২৩ সালে রাখি পূর্ণিমার পুণ্যতিথি পড়ছে ৩০ অগস্ট বুধবার। ৩০ অগস্ট সকাল সকাল শুরু হচ্ছে পূর্ণিমার তিথি। এই দিন সকাল ১০ টা ২৬ মিনিটে পড়ছে পূর্ণিমা। পূর্ণিমা শেষ হচ্ছে একদিন বাদে। পরের দিন ৩১ অগস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট ১৩ সেকেন্ডে এই তিথি শেষ হচ্ছে। ফলে গোটা একটা দিন হাতে পাচ্ছেন ভাইবোনেরা। চলতি বছর তাই দুটো দিন পালন করা হচ্ছে রাখি উৎসব। তবে হ্যাঁ, রাখি পরিয়ে ফেলতে হবে ৩১ অগস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট ১৩ সেকেন্ডের আগেই। 

(আরও পড়ুন: বারবার যুদ্ধ, বিদ্রোহ রদ করেছে একটাই সুতো! রাখি বন্ধনের দিন ফিরে দেখা ইতিহাস)

জ্যোতিষ মত: ৩০ অগস্ট পূর্ণিমা তিথি শুরু হলেও অনেকেই এটি শুভ মহরৎ বলে মনে করছেন না। বহু জ্যোতিষীর মতানুযায়ী, ভদ্রকালে রাখি পরানো অশুভ হতে পারে। তবে সবাই এই মতে বিশ্বাসীও নন। তাই রাখি উৎসব পালন করা হচ্ছে দুই দিন ধরে। যারা ৩০ অগস্ট রাখি পরাবেন না, তারা বেছে নিতে পারেন তার পরের দিন অর্থাৎ ৩১ অগস্ট।

(আরও পড়ুন: পৌরাণিক আমলেও ছিল রাখি পরানোর চল, প্রথম কে কাকে রাখি পরিয়েছিলেন)

রাখির শুভ লগ্ন: শাস্ত্র মতে এই বছর দুটো শুভ লগ্ন রয়েছে রাখি পরানোর। এর মধ্যে একটিলগ্ন পড়েছে ৩০ অগস্ট। অন্যটি রয়েছে ৩১ অগস্ট। শাস্ত্রমতে, উদয়া তিথিতে রাখি পরানো খুব শুভ। ৩১ অগস্ট ভোর ৫.৪৩ থেকে সকাল ৭.৪৩ পর্যন্ত এই বিশেষ লগ্ন। তাই এই তিথিতে রাখি পরানোর নিদান দিচ্ছে অনেক জ্যোতিষ মত। তবে ৩০ অগস্ট থেকে শুরু হচ্ছে আরেকটি শুভ মহরৎ। এই দিন রাত ৮.৫৮ থেকে পরের দিন ৩১ অগস্ট সকাল ৭.৪৬ মিনিট পর্যন্ত শুভ লগ্ন রয়েছে রাখির।

ভাগ্যলিপি খবর

Latest News

তিস্তা বিপর্যয়ের প্রভাব বাংলাতেও, বরাদ্দ নেই বাজেটে,বঞ্চনা নিয়ে সংসদে সরব অভিষেক বৃষ্টিমাখা সন্ধ্যায় এক গাড়িতে অগস্ত্য-সুহানা! কী করছিলেন তাঁরা? নেপালে ভয়াবহ দুর্ঘটনার কবলে বিমান, পুড়ে ছাই ১৮ যাত্রী এবারের বাজেটে কীভাবে বদলাবে মিউচুয়াল ফান্ড বিনিয়োগ? কোন ক্ষেত্রে দিতে হবে কত কর? দেশের মানুষের সুস্বাস্থ্যের পথে বাধা এই খাবারগুলি, বলছে সমীক্ষা মুখে বড় বড় কথা,ওদিকে পাড়ার বোলারের হাতে তিন বার আউট বাবরকে তোপ দাগা প্রাক্তনী কাল সন্ধ্যার মধ্যে এই ৩ জন রেডিক্স মানুষ সুখবর পাবেন, শুধু লাভই লাভ বাঁচবে কয়েক হাজার টাকা, পেনশনভোগীদের জন্যেও বড় 'উপহার' ছিল এই বাজেটে শুভেন্দু–তপনের লড়াই বিধানসভায়, দুই বিধায়কের পরস্পর অভিযোগ উত্তপ্ত পরিবেশ আরও আকর্ষণীয় করে তোলা হল NPS-কে, চাকরিজীবীদের জন্য বড় সুবিধার ঘোষণা বাজেটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.