বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vishwakarma puja 2023: বানর রূপেই জন্ম বিশ্বকর্মার দুই পুত্রের, কেন সবাই আজও তাঁদের মনে রাখে জানেন

Vishwakarma puja 2023: বানর রূপেই জন্ম বিশ্বকর্মার দুই পুত্রের, কেন সবাই আজও তাঁদের মনে রাখে জানেন

আর কিছুদিন বাদেই বিশ্বকর্মা পুজো (ছবি সৌজন্যে এএনআই)

Vishwakarma puja 2023: বানর রূপেই জন্ম হয় বিশ্বকর্মার দুই পুত্রের। কেন সবাই আজও তাঁদের মনে রাখে? এর সঙ্গে জড়িয়ে মহাকাব্যিক কাহিনি।

আর কিছুদিন বাদেই বিশ্বকর্মা পুজো। তরুণ বিশ্বকর্মাই আমাদের কাছে নিয়ে আসেন দুর্গাপুজোর আমেজ। এই পুজো এল মানে আর দেরি নেই দুর্গাপুজোর। বিশ্বকর্মা মানেই চার হাতের এক তরুণ দেবতা। যাকে দেখলে পছন্দ না হয়ে উপায় নেই। তার হাতে থাকে ছেনি, হাতুড়ি, ঘুড়ি ও দাড়িপাল্লা। এই দাড়িপাল্লা যথাক্রমে জ্ঞান ও কর্মের প্রতীক। যার মধ্যে সাম্য প্রতিষ্ঠা করাই জীবনের লক্ষ্য।

(আরও পড়ুন: বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু? প্রকাশিত হল পুজোর নির্ঘণ্ট)

তবে এই বিশ্বকর্মার চেহারা কিন্তু একেবারেই হাল আমলের। সেকালের কলকাতায় যে বিশ্বকর্মা পূজিত হতেন, তিনি ছিলেন অন্যরকম। এখনকার মতো স্লিম ফিগারের মূর্তির আদলে গড়া হত না তখন। বরং একটু স্থুল ছিল বিশ্বকর্মার চেহারা। তাছাড়াও, দুই পাশে দুই পুত্রসন্তানও থাকত। ঠিক যেমন এক সময় লক্ষ্মীর দুই পাশে দেখা যেত জয়া বিজয়াকে। মা কালীর দুই পাশে স্থান করে নেন জয়া ও বিজয়া। ঠিক তেমনই বিশ্বকর্মার দুই পাশে থাকতেন তার দুই পুত্র নল ও নীল। 

(আরও পড়ুন: ইলিশ থেকে কাচ্চি বিরিয়ানি! ফ্রান্সের প্রেসিডেন্টকে আর কী কী খাওয়ালেন হাসিনা)

প্রসঙ্গত, রামায়ণে এই দুই পুত্রের উল্লেখ পাওয়া যায়। দুজনেই সেখানে উপস্থিত ছিলেন বানরের বেশে। ভগবান রামচন্দ্রকে সীতা উদ্ধারের কাজে তাঁরা হাত লাগান। রামেশ্বরম থেকে লঙ্কার মান্নার পর্যন্ত দীর্ঘ সেতু নির্মাণে বড় ভূমিকা ছিল তাঁদের। স্বাভাবিকভাবেই বিশ্বকর্মার পুত্র হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে তাঁকে পাঠানো হয়েছিল পৃথিবীতে। বর্তমানে এই দীর্ঘ রাম সেতু ‘নল সেতু’ নামেই পরিচিত। বিশ্বকর্মার পুত্র নলই এই দীর্ঘ সেতুর পরিকল্পনা করেছিলেন। সঙ্গ দিয়েছিলেন আরেক পুত্রসন্তান নীলও। তাঁর উল্লেখ মেলে রামায়ণের পাতায়। 

বলে রাখা ভালো, রাক্ষসদের মধ্যে ময়দানব পারদর্শী ছিলেন স্থাপত্য নির্মাণে। ময়দানবের নির্মিত স্থাপত্য রীতিমতো মনোহর দেখতে হত। মহাভারতে যুধিষ্ঠিরের রাজপ্রাসাদ ইন্দ্রপ্রস্থ সভাগৃহের নির্মাতা ছিলেন তিনি। ঠিক তেমনই বানরদের মধ্যে বিখ্যাত স্থপতি ছিলেন নল ও নীল। কিন্তু কীভাবে জন্ম হল এই দুজনের? পুরাণের কাহিনি থেকে জানা যায়, এক বানরীর রূপ ও যৌবন দেখে মত্ত হয়ে পড়েছিলেন নল ও নীল। সেই বানরীর সঙ্গে মিলনের ফলেই জন্ম নেয় দুই পুত্রসন্তান। একজনের নাম রাখা হয় নল। অন্যজনের নামকরণ হয় নীল। বানর হয়ে জন্মালেও পিতার গুণ সঞ্চারিত হয়েছিল তাঁদের মধ্যে। পরে যা রামায়ণের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে ওঠে।

ভাগ্যলিপি খবর

Latest News

IND vs AUS Live Streaming: কখন, কোথায়, কীভাবে ফ্রি-তে দেখতে পাবেন এই ম্যাচ কুস্তিগীর বজরং পুনিয়ার উপর ফের নাডার নিষেধাজ্ঞা! দেওয়া হল 'নোটিশ অফ চার্জ ' গরম এড়াতে স্কুটিতে মিনি শাওয়ার, যোধপুরের বাসিন্দার কাণ্ড দেখে হেসে খুন সকলে AUS vs AFG: পাক সাংবাদিকের কাজে বিরক্ত হয়ে ইলন মাস্কের কাছে অশ্বিনের বিশেষ আবেদন নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের, আজ কী কী হবে লোকসভায়? ‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.