বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vishwakarma Puja 2023: বাংলায় যুবক বিশ্বকর্মার বাহন হাতি! বাকি দেশে তিনি বৃদ্ধ, বাহন হাঁস! কেন এমন

Vishwakarma Puja 2023: বাংলায় যুবক বিশ্বকর্মার বাহন হাতি! বাকি দেশে তিনি বৃদ্ধ, বাহন হাঁস! কেন এমন

কেন বিশ্বকর্মার এমন আলাদা আলাদা রূপ?

Vishwakarma Puja 2023: দেশের নানা প্রান্তে বিশ্বকর্মা পূজিত হন নানা রূপে। কেন এমন রূপভেদ? 

এ বছর ১৮ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো। বাংলায় বিশ্বকর্মা পুজোর সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় দুর্গাপুজোর প্রস্তুতি। মনে করা হয়, বিশ্বকর্মা হলেন সব কলকারখানা, শিল্প, কর্মযজ্ঞের দেবতা। কিন্তু বাংলায় বিশ্বকর্মার যে রূপ, তার সঙ্গে পার্থক্য আছে ভারতের অন্যত্র বিশ্বকর্মার রূপের। এমনকী বাহনও আলাদা। 

বিশ্বকর্মার দু’টি রূপ। 

একটি বৃদ্ধরূপ। পাকা চুল। পাকা দাড়িগোঁফ, হাতে অক্ষমালা, কমণ্ডলু, বই ধরে আছেন তিনি। তাঁর বাহন হাঁস। অনেকটা ঠিক ব্রহ্মার মতো দেখতে তাঁকে। এই রূপেই ভারতের বেশির ভাগ জায়গায় রয়েছেন তিনি। 

আর বাংলায় তার রূপ একদম আলাদা। তিনি তরুণ। চার হাতে হাতুড়ি, বাটালি, কুঠার, দাঁড়িপাল্লা ধরে আছেন। এই বিশ্বকর্মার বাহন হাতি। তাঁকে দেখতে কার্তিক ঠাকুরের মতোই। এই দ্বিতীয় ধরনের মূর্তি সাধারণত বাংলাতেই প্রচলিত।

এছাড়াও বিশ্বকর্মার আর এক রূপবর্ণনা ‘বশিষ্ঠপুরাণ’ নামে এক উপপুরাণে পাওয়া যায়। এখানে তাঁর পঞ্চমুখ এবং দশ বাহু। বিশ্বকর্মার এই পঞ্চমুখের নাম সদ্যোজাত, বামদেব, অঘোর, তৎপুরুষ ও ঈশান। এই বিশ্বকর্মার বাহনও হংস। এই বিশ্বকর্মা বলতে সর্বশক্তিমান পরমেশ্বরকে বোঝানো হয়। আবার পাঁচটি মুখের নামকরণ দেখে তাঁর সঙ্গে শিবের সাদৃশ্য পাওয়া যায়।

শুধু চেহারার পার্থক্যই নয়, বাঙালির বিশ্বকর্মা স্বতন্ত্র পুজো এবং রীতিতেও। দক্ষিণ ভারতে দেবশিল্পীর পুজো হয় তিথি মেনে, মহানবমীর দিন। উত্তর ও পশ্চিম ভারতে দিওয়ালির পরের দিন বিশ্বকর্মা পুজো হলেও বাংলায় এই পুজো সৌর ক্যালেন্ডার মেনে হয়। সূর্যের কন্যা রাশিতে প্রবেশ করার দিন (সাধারণত ১৭ সেপ্টেম্বর) পূজিত হন বিশ্বকর্মা। বাকি ভারতের থেকে আলাদা হয়ে বাংলায় তাঁর পুজো মানে ঘুড়ির উৎসবও!

ঔপনিবেশিক আমল থেকেই গঙ্গার দু’পারে চটকল এবং শিল্পতালুকগুলিতে বিশ্বকর্মা পুজোর রমরমা বেড়েছিল। সেই উৎসব ধর্মীয় আঙিনা ছেড়ে সামাজিক উৎসবে মিশে গিয়েছিল। ব্যারাকপুর, নৈহাটির বন্ধ হওয়া চটকলের বহু অহিন্দু শ্রমিকও এই উৎসবে যোগ দিতেন। 

এর সঙ্গে মিশে যায় আরও একটি রীতি। ঘুড়ি ওড়ানো। অনেকে মনে করেন, পশ্চিম ভারতে মকর সংক্রান্তিতে ঘুড়ি ওড়ে। এ রাজ্যেও কোথাও কোথাও মকর সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানোর রেওয়াজ রয়েছে। সেই সঙ্গে বাংলায় বর্ষা বিদায়ের অঙ্গ হিসেবে ঘুড়ি ওড়ানোর উৎসব ভাদ্র শেষে শরতের আগমনের সূচনা হয়ে ওঠে। অনেকেরই ধারণা, সেটিই বিশ্বকর্মা পুজোর সঙ্গে মিশে গিয়েছে। 

কিন্তু এ রাজ্যে বিশ্বকর্মার স্বতন্ত্র চেহারার কারণ কী? স্থানীয় দেবতা হিসাবে তাঁর চেহারার বদল তো হয়েছেই, পাশাপাশি অনেকেই মনে করেন এর সঙ্গে মূর্তি নির্মাণেরও যোগ আছে। বিশ্বকর্মা পুজোর পরেই যেহেতু দুর্গাপুজো হয়, তাই সেখানে কার্তিক ঠাকুরের যে রূপ দেখা যায়, তা যেন অনেকটাই বিশ্বকর্মার আদলে। কারও কারও মতে, চেহারা আলাদা হলেও দুই ক্ষেত্রে মুখাবয়ব একই ছাঁচে ঢেলে নির্মিত। আর সেই কারণেই মূর্তি শিল্পীদের কল্পনায় সারা ভারতের বৃদ্ধ বিশ্বকর্মা বাংলা হয়ে যান যুবক।  

ভাগ্যলিপি খবর

Latest News

'গণতন্ত্রের কাতিল' মুখ্যমন্ত্রী! চাকরি বাতিল নিয়ে সরব রুদ্রনীল, বললেন, ‘এরপরও…’ রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.